Top
সর্বশেষ
বিএসইসির সঙ্গে একত্রে কাজ করবে বিশ্বব্যাংক ও যুক্তরাষ্ট্রের এসইসি পুঁজিবাজারের অস্বাভাবিক পতন তদন্তে বিএসইসির কমিটি পুঁজিবাজারের স্বার্থে নীতি সহায়তা দেওয়ার আশ্বাস এনবিআরের ২৬ দিনে এসেছে ২৩ হাজার ৪০০ কোটি টাকার প্রবাসী আয় সাবেক গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন গ্রেফতার জাতি গঠনে তৈরি হওয়া সুযোগ নষ্ট হলে বাংলাদেশ পিছিয়ে যাবে: প্রধান উপদেষ্টা গ্রেপ্তার ১০ সাবেক মন্ত্রীসহ ১৪ জনকে ট্রাইব্যুনালে হাজির করার নির্দেশ ট্রাকের ধাক্কায় অটোরিকশার ৬ যাত্রী নিহত এশিয়ার দেশগুলোয় কমেছে চালের রফতানি মূল্য ইরানে হামলা চালায় ১৪০ ইসরায়েলি যুদ্ধবিমান

পচা গলা আর ফাঁসিতে ঝুলন্ত লাশ নিয়েই ছকু মিয়ার জীবন চলে

২৯ ডিসেম্বর, ২০২১ ৩:১০ অপরাহ্ণ
পচা গলা আর ফাঁসিতে ঝুলন্ত লাশ নিয়েই ছকু মিয়ার জীবন চলে
মোস্তফা আবু বক্কর সিদ্দিক আলম, গাইবান্ধা :

বিচিত্র পেশার মানুষ ছুকু মিয়া । লাশ টানে। গভীর রাতেও ফোন পেলে একাই ভ্যান নিয়ে ছুটে যান যেখানে ডাক পরে। মরা পচা গলা মানুষের দেহ ঘারে তুলে তারপর ভ্যানে নিয়ে সোজা মর্গে।

ঝুলন্ত আর গলিত লাশ নিয়ে নানা অভিঞ্জতার কথা শোনালেন তিনি। গাইবান্ধা শহর থেকে ৫ কিলোমিটার পশ্চিমে বল্লমঝাড় ইউনিয়নের ইসলামপুর গ্রাম। এই গ্রামের রাস্তার পাশে টিনের দোচালা ঘর ছকু মিয়ার। দেখতে উচু লম্বা। বেশ সোজা সাদা চেহারা। বাপের এক ছেলে সে। সংসারে অভাবের কারনে ছোট বেলায় স্কুলে যেতে
পারেনি। জমিতেও কাজ করতে পারেনা। বয়স যখন ১৪ কি ১৫ তখন বিয়ে করেন রেখা নামের এক নারীকে। তারপর অভাব আরও জেকে বসে তার উপর। অভাবের তাড়নায় খুজতে থাকেন কাজ। পরিচয় হয় থানা পুলিশের সাথে।

তাদের পরামর্শে আজ থেকে ৩৫ বছর আগে লাশ টানার জোটে তার। প্রথম প্রথম মরা মানুষ দেখলে ভয় লাগতো। কিন্তু এই পেশা ছেড়ে দিলে ভাত জুটবে কোথায় থেকে। এর মধ্যে এক ছেলে ফিরোজ ও মেয়ে শরিফার জন্ম হয় তার সংসারে । বউ সন্তান মিলে ৪ জনের সংসার।

লাশ টানা ছাড়া অন্য কাজ না পেয়ে ছকু মিয়া সাহস নিয়ে পেশা হিসাবে বেছে নিতে বাধ্য হয়। চার থানা এলাকায় কারো অস্বাভাবিক মৃত্যু হলেই ডাক পড়ে ছকু মিয়ার। কোথাও পচা লাশ পড়ে আছে- খবর পেলেই পুলিশ গিয়ে হাজির হয় ছকুর বাড়িতে। তারপর দামদর ঠিক হলেই ভ্যান নিয়ে লাশের পাশে হাজির ছকু। ছকু মিয়া বলেন মরা মানুষের লাশের খুব গন্ধ হয়। তারপরেও বাধ্য হয়েই মরা পচা,গলিত, গলায় ফাঁস লাগানো, কবর থেকে গন্ধযুক্ত লাশ তোলার কাজ করেন । এক সময়ে মরা,পচা,গলা ,ঝুলন্ত মানুষের দেহ দেখে ভয় দুর হয়ে যায়।

তিনি বলেন ,মানুষের পচা লাশ দেখে আর ফাঁসিতে ঝুলিয়ে থাকা বিভৎস লাশ দেখে মানুষ দুরে সরে যায়। সরে যায় পোশাক পড়া অস্ত্রধারী পুলিশও। কিন্তু আমি একাই ফাঁসির ঝুলন্ত লাশ বুকে নিয়ে নিচে নামিয়ে আনি। অনেক সময় লাশের শরীরের পায়খানা প্রশ্রাব তার গায়ে লাগে। কিন্তু কি আর করা । মাটিতে পড়ে থাকা কয়েকদিনের পচা লাশ দুই হাত দিয়ে তোলেন ,তারপর তার ভ্যানে তুলে সোজা পুলিশের কথা মতো মর্গে। ছকু মিয়া বলেন, ঝুলন্ত লাশ মাটিতে নামিয়ে মর্গে পৌছে দেয়া এবং তারপর ঠিকানা মতো পৌছে দিলে তাকে দিতে হবে ৩ থেকে ৪ হাজার টাকা। আর কবর অথবা মাটি থেকে পচা গলিত লাশ তুলতে তাকে দিতে হবে ৪ হাজার টাকা । আর অল্প সময়ের মরা
মানুষের দেহ মর্গে নিয়ে যাওয়া ও ঠিকানা মতো পৌছে দিলে তাকে অন্তত ৩ হাজার টাকা দিতে হয়।

গাইবান্ধা সদর,পলাশবাড়ি,সাঘাটা ও ফুলছড়ি থানা এলাকার মৃতদেহ বহন করেন তিনি। থানা থেকে ডাক পেলেই ভ্যান নিয়ে হাজির লাশের পাশে। লোকজন দুরে দাড়িয়ে দেখলেও ছকু মিয়া একাই দুই হাতে লাশ বুকে জড়িয়ে তোলেন তার ভ্যানে। এই কাজের জন্য মজুরী হিসাবে যা পায় তাতে তার পরিবারের মুখে দুই বেলা খাবার জোটে । লাশ ছাড়া জীবন্ত মানুষ ছুকুর ভ্যানে ওঠেনা। তারা ভয় পায় বলে মাসের পর মাস ভ্যানটি তার বাড়িতে পড়ে থাকে। এ কাজের ফাকে যদি অন্য ভাড়া জুটতো তাহলে তার সংসার ভালো ভাবে চলতো।

পুলিশের কাছে তার ফোন নম্বর থাকলেও সরকারী খাতায় তার কোন নাম নেই। তিনি কোন বেতনও পাননা। তবু লাশ টানার কাজ করে পেটে ভাতের জন্য।

গাইবান্ধা সদর থানার ওসি মাসুদার রহমান জানান, লাশ টানার কাজ কেউ করতে চায়না, ভয়ে মরা মানুষের থেকে দুরে দাড়িয়ে দেখতে থাকে মানুষ । আমি মনে করি একটি মহৎ কাজের সাথে জড়িত। ফাসির বিভৎস লাশ থেকে শুরু করে ,পড়ে থাকা পচা গলা একটি মরদেহ তিনি হাতে নিয়ে বহন করেন। এমন সাহস কার আছে? আর এ কাজও কেউ করতে চায়না । সে কারনে ছকু মিয়ার পাওনা আরও অনেক বেশি হওয়া উচিৎ।

শেয়ার