Top
সর্বশেষ

মাগুরায় দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত স্বামীকে ঘরে ফেলে রেখে স্ত্রীর পলায়ন

০৩ জানুয়ারি, ২০২২ ৯:০০ অপরাহ্ণ
মাগুরায় দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত স্বামীকে ঘরে ফেলে রেখে স্ত্রীর পলায়ন
আরজু সিদ্দিকী, মাগুরা :

স্বামীর অসুস্থতার কারণে প্রিয়তমা স্ত্রী রূপালী তাকে একা ঘরে ফেলে রেখে অজ্ঞাতস্থানে চলে গেছে। চলাফেরায় অক্ষম সাজ্জাদ এখন বৃদ্ধ বাবা-মায়ের গলগ্রহ হয়ে ঘরের মেঝেতে পড়ে আছেন।

কিডনি রোগে আক্রান্ত সাজ্জাদ স্বপ্ন দেখেন আবারো ফিরে যেতে পারবেন সুস্থ হয়ে তার পুরনো কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে। কিন্তু কীভাবে সেটি সম্ভব জানা নেই তার।

বেসরকারি সিকিউরিটি এজেন্সির কর্মচারী সাজ্জাদ (৩৬) মাগুরা জেলার শ্রীপুর উপজেলার বড়তলা গ্রামের দরিদ্র শওকত বিশ্বাসের ছেলে। আট মাস আগে অসুস্থ অবস্থায় কর্মস্থল থেকে ফিরে এসেছেন নিজের গ্রামে।

পারিবারিক সূত্রে জানা যায়, বছর দশেক আগে একই গ্রামের জামাল বিশ্বাসের মেয়ে রূপালীর সঙ্গে বিয়ে হয় সাজ্জাদের। বিয়ের পর স্ত্রীও ঢাকায় গার্মেন্টসে কাজ নেয়। দুইজনের আয়ে ভালোই চলছিল তাদের। কিন্তু নিজের অসুস্থতার কারণে স্ত্রীকে নিয়ে বাড়িতে ফিরে আসতে হয়েছে তাদের। দুটো কিডনিই নষ্ট হয়ে যাওয়ায় ডাক্তারের পরামর্শে নিয়মিত ওষুধ সেবন চলছে।

ক্যাপসুল ট্যাবলেট মিলিয়ে দিনে ১২টি ওষুধ খেতে হয় সাজ্জাদের। আর সপ্তাহে দুই দিন ডায়ালাইসিসের জন্য যেতে হয় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে। যেখানে প্রতিবারই খরচ অন্তত ৫ হাজার টাকা। ইতোমধ্যে পরিবারের যা কিছু সঞ্চয় চিকিৎসার জন্যে তার সবই শেষ। অথচ ভাঙা ঘরের মেঝেতে শয্যাশায়ী সাজ্জাদের চোখে মুখে বেঁচে থাকার আকুতি।

এদিকে কর্মক্ষম স্ত্রী রূপালী সম্প্রতি দেড় বছরের শিশুপুত্রকে সঙ্গে নিয়ে তাকে ছেড়ে চলে যাওয়ায় একেবারেই দিশেহারা হয়ে পড়েছেন সাজ্জাদ। এখন তার একমাত্র নির্ভরতা বৃদ্ধ বাবা-মায়ের ওপর।

বড়তলা গ্রামে নিজের চার শতক জমির উপর তাদের একমাত্র খুপরি। যেখানে বারান্দায় কাদামাটির মেঝেতে শীতবস্ত্রের অভাবেও কাতর হয়ে পড়ে আছেন সাজ্জাদ।

সন্তানের এমন অবস্থায় নিরুপায় বৃদ্ধ বাবা শওকত হোসেন বাড়ির পাশে গয়েশপুর বাসস্ট্যান্ড নাইট গার্ডের চাকরি নিয়েছেন। যেখানে দৈনিক আয় মাত্র ১০০ টাকা। স্ত্রী-সন্তানের ভরণপোষণ আর চিকিৎসার কথা ভেবে শওকত বিশ্বাস পড়েছেন বিশাল পাথারে। এ অবস্থায় উপজেলার খামারপাড়া গ্রামের নার্সারি ব্যবসায়ী নূর ইসলাম কয়েক দফায় ডায়ালাইসিসের অর্থ জোগাড় করে দিয়েছেন। কিন্তু তারও রয়েছে সীমাবদ্ধতা। ভেজা চোখে অসুস্থ সাজ্জাদ বিশ্বাস জানান, গ্রামের অন্য পাড়ায় শ্বশুরবাড়িতে থাকেন স্ত্রী রূপালী। তার শিশুসন্তানও সেখানে। কিন্তু এমন অসুস্থতায় পাশে নেই তারা। দেখতেও আসে না কখনো। কিন্তু বৃদ্ধ বাবা-মায়ের বোঝা হয়েও থাকতে চান না সাজ্জাদ। তিনি চান আবারো সুস্থ হয়ে ফিরে যেতে তার পুরনো কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ে।

এ বিষয়ে স্থানীয় গয়েশপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল হালিম বলেন, বিষয়টি জানতে পেরে সাজ্জাদের পরিবারের খবর নিয়েছি। ইতোমধ্যেই তার পরিবারের সহায়তার জন্যে এই আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখরের কাছে আবেদন পত্র দেয়া হয়েছে। পাশাপাশি ব্যক্তিগতভাবে নিজেও সহায়তার চেষ্টা করছেন বলে তিনি জানান।

শেয়ার