Top
সর্বশেষ

নোয়াখালীতে ভূমি অফিসার্স কল্যাণ সমিতির বিক্ষোভ, স্মারকলিপি

০৬ জানুয়ারি, ২০২২ ৪:০৮ অপরাহ্ণ
নোয়াখালীতে ভূমি অফিসার্স কল্যাণ সমিতির বিক্ষোভ, স্মারকলিপি
নোয়াখালী প্রতিনিধি :

প্রধানমন্ত্রী কর্তৃক অনুমোদিত ভূমি সহকারি কর্মকর্তা ও ভূমি উপ-সহকারি কর্মকর্তাগণের উন্নিত বেতন স্কেলের স্থগিতাদেশ প্রত্যাহার। জিও জারীর তারিখ থেকে বকেয়া বেতন-ভাতা প্ররিশোধের দাবী। ভূমি সহকারি কর্মকর্তা ও ভূমি উপ-সহকারি কর্মকর্তা নিয়োগ বিধিমালা ২০২১ অনুযায়ি নিয়োগ ও পদোন্নতির দাবীতে নোয়াখালীতে র‌্যালী করেছে বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতি জেলা শাখা।

বৃহস্পতিবার সকালে জেলা সাব রেজিস্ট্রার কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে তাদের দাবীগুলো নিয়ে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।

আন্দোলনরতরা জানান, গত ২০১৩ সালের ৩০মে প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা ও ইউনিয়ন ভূমি উপ-সহকারি কর্মকর্তাদের বেতন স্কেল উন্নীতকরণসহ নিয়োগ বিধি প্রশাসনিক সকল কমিটির সিদ্ধান্তের প্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয় হতে একটি স্মারক জারী করা হয় । উক্ত স্মারকের আলোকে ওই বছরের ২২জুলাই ভূমি মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ে বেতন নির্ধারণ ও উত্তোলনের মাধ্যমে তা বাস্তবায়ন হয়। কিন্তু পরবর্তীতে ২৫জুলাই ভূমি মন্ত্রণালয় থেকে অর্থ মন্ত্রণালয়ের স্মারকসহ অনাকাঙ্খিতভাবে ভূমি মন্ত্রণালয় থেকে তা স্থগিত করা হয় । যার ফলে স্মারকের শর্তানুযায়ী নব নিয়োগ এবং পদোন্নতি বন্ধ থাকায় ভূমি মন্ত্রণালয়ের মাঠ পর্যায়ে ব্যাপক শূণ্যতার সৃষ্টি হয়েছে ।সবশেষ গত বছরের ১৭আগস্ট ভূমি কর্মকর্তা নিয়োগ বিধিমালা ২০২১গেজেট প্রকাশিত হয় , যা ভূমি মন্ত্রণালয়ে কার্যকর করার জন্য বিভাগীয় কমিশনার , জেলা প্রশাসকগণকে নির্দেশ দেয়া হয় ।কিন্তু এ পর্যন্ত অগণিতবার আমাদেরকে বেতন স্কেল এবং পদোন্নতি প্রদানের বিষয়ে আশ্বাস প্রদান করলেও কার্যত কোনো পদক্ষেপ গ্রহণ না করার ফলে মাঠ পর্যায়ে একাধিক অফিসের দায়িত্বে ভূমি উপ-সহকারি কর্মকর্তাগণ রয়েছেন, যাদের দীর্ঘ ৮ বছর পর্যন্ত পদোন্নতি নেই ।

তাই আগামী ১৫জানুয়ারির মধ্যে বেতন স্কেল বাস্তবায়নের জন্য ভূমি মন্ত্রণালয়ের স্থগিতাদেশ প্রত্যাহার ও আগামী ৩মাসের মধ্যে নব নিয়োগ, ভূমি উপ-সহকারি কর্মকর্তাদের পদোন্নতি প্রদান করার জোর দাবী জানান তারা।

কর্মসূচীতে বাংলাদেশ ভূমি অফিসার্স কল্যাণ সমিতির নোয়াখালী সভাপতি মো. আবদুল মতিন ও সাধারণ সম্পাদক শামীম আহমেদসহ অনান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার