Top

মালিতে হামলায় ৩ ফরাসি সেনা নিহত, ম্যাক্রোঁর হুঁশিয়ারি

২৯ ডিসেম্বর, ২০২০ ১০:৪৪ অপরাহ্ণ
মালিতে হামলায় ৩ ফরাসি সেনা নিহত, ম্যাক্রোঁর হুঁশিয়ারি

আফ্রিকার মালিতে শক্তিশালী বোমা বিস্ফোরণে তিন ফরাসি সেনা নিহত হয়েছেন। মালির হোমবরি প্রদেশে পুঁতে রাখা বোমায় সাঁজোয়া যানটি উড়ে যায় বলে নিশ্চিত করেছে ফ্রান্সের প্রেসিডন্ট দফতর।

ফরাসি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হতাহত সেনাদের পর্যবেক্ষণে দ্রুত চিকিৎসক দল ঘটনাস্থলে পৌঁছালেও বাঁচানো সম্ভব হয়নি তাদের। মালিতে থাকা ফরাসি সেনাদের সুরক্ষায় বিমান বাহিনী নিয়োজিত থাকা সত্বেও হতাহতের ঘটনা ঘটলো।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পার্লি বলেন, ‘মালির ওই অঞ্চলে স্থানীয় সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠী সাধারণ মানুষের জন্য হুমকি। এজন্য মালির শান্তি এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনতে কাজ করে যাচ্ছিল সেনারা।’

আরো পড়ুন: পুতিনের সমালোচক নাভালনিকে দেশে ফিরতে রাশিয়ার আলটিমেটাম

নৃশংস হামলায় তাদের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। মালিতে শান্তি প্রতিষ্ঠায় সন্ত্রাসীদের বিরুদ্ধে তার দেশের সেনারা সর্বাত্মক লড়াই চালিয়ে যাবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

গেল নভেম্বর থেকে দেশটির উত্তরাঞ্চলের ‘গসি’-তে ফ্রান্স এবং মালির নিরাপত্তা সদস্যরা যৌথ অভিযান পরিচালনা করছে। ২০১৩ সালে ‘অপরাশেন বারখানে’ অভিযানে এ পর্যন্ত ৪৭ ফরাসি সেনা প্রাণ হারিয়েছেন। এই অপারেশনে এখন ৫ হাজার ফ্রান্সের সেনা যুক্ত রয়েছেন।​​​​

শেয়ার