Top

৫ দফা দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন

০৪ মার্চ, ২০২১ ৪:১৮ অপরাহ্ণ
৫ দফা দাবিতে বিড়ি শ্রমিকদের মানববন্ধন
নেত্রকোণা প্রতিনিধি :

‘শিল্প বাঁচাও, শ্রমিক বাঁচাও’এই শ্লোগানে বিড়ির উপর শুল্ক প্রত্যাহার ও বৈষম্যমূলক শুল্কনীতির প্রতিবাদে ৫ দফা দাবিতে নেত্রকোণায় বিড়ি শ্রমিকদের এক  মানববন্ধন  অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ মার্চ) বেলা সাড়ে ১১টায় শহরের প্রেসক্লাবের সামনের সড়কে জেলার বিড়ি শ্রমিকদের বিভিন্ন সংগঠনের উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আ. রহমান, সহ-সাধারণ সম্পাদক আসলাম, নেত্রকোণা শাখার সভাপতি মো. সুরুজ ফকির, সাধারণ সম্পাদক মোঃ আব্দুল গফুরসহ আরো অনেকে।

মানববন্ধন সঞ্চালনা করেন বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক হেরিক হোসেন।

এ সময় বক্তারা বলেন, দেশের প্রাচীন শিল্প বিড়ি শিল্প। দেশের অনেক অসহায়, বিধবা, স্বামী পরিত্যাক্তা শারীরিক বিকলঙ্গ ও চর এলাকার মানুষ বিড়ি শিল্পের সাথে জড়িত রয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধিকার আন্দোলনের পাশপাশি মেহনতি মানুষের কর্মসংস্থানের স্বার্থে বিড়ি শিল্পকে শুল্ক মুক্ত ঘোষনা করেছিলেন।

তারা আরো বলেন, ২০০৯-২০১০ অর্থবছরের বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ’বিড়ি বানাতে আমাদের গরিব মানুষ, মহিলা শ্রমিক ও সাধারণ শ্রমিক একটা শ্রমের সুযোগ পায়, তারা কাজ পায়। বিড়ির উপর কর কমিয়ে মুসক বৃদ্ধির প্রস্তাব বাদ দিয়ে সিগারেটের উপর কর বাড়াতে হবে।’ কিন্তু এই শিল্পের ক্রমাগত মূল্যস্তর বৃদ্ধি, শুল্ক বৃদ্ধি এবং বৈষম্যমূলক শুল্কনীতির কারণে শিল্পটি ধ্বংসের দ্বার প্রান্তে এসেছে। ইতিমধ্যে শত শত বিড়ি ফ্যাক্টরী বন্ধ হওয়ায় শ্রমিকরা মানবেতর জীবন যাপন করছে।

এদিকে মাত্রাতিরিক্ত মূল্যস্তর বৃদ্ধি পাওয়ায় অসাধু ব্যবসায়ীরা কর ফাঁকি দিতে নকল বিড়ি তৈরী করে বাজারজাত করছে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে বলে দাবী করেন বক্তারা।

২০২০-২০২১ অর্থবছরের বাজেটে প্রতি প্যাকেট বিড়ির মূল্যস্তর ৪ টাকা বৃদ্ধি করার কারণে সমগোত্রীয় পণ্যের চরম বৈষম্যমূলক ও বিড়ি শিল্পের জন্য হুমকিস্বরূপ। তাই বিড়ির উপর শুল্ক প্রত্যাহার করে বৈষম্যমূলক শুল্কনীতির তীব্র প্রতিবাদ জানান বক্তারা।

শেয়ার