Top

এমডি পদে অভিজ্ঞ ব্যাংকারদের চান অর্থনীতিবিদরা

১৫ অক্টোবর, ২০২৪ ৯:৪৩ পূর্বাহ্ণ
এমডি পদে অভিজ্ঞ ব্যাংকারদের চান অর্থনীতিবিদরা

প্রফেসনাল ব্যাংকারদের এমডি করতে হবে: এম মাশরুর রিয়াজ: চেয়ারম্যান, পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ

জাহাঙ্গীর আলম আনসারী: প্রায় এক মাস ধরে ভারপ্রাপ্ত  ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ছাড়াই চলছে দেশের শীর্ষ সরকারি ছয় ব্যাংক। গত ১৯ সেপ্টেম্বর এক সাথে ছয় ব্যাংকের এমডিদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সেই থেকে নিয়মিত এমডি ছাড়াই চলছে ব্যাংকগুলোর কার্যক্রম। ব্যাংকগুলো হল- সোনালী, রূপালী, অগ্রণী, জনতা, বেসিক ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)।

খোঁজ নিয়ে জানা গেছে, এমডির মতো গুরুত্বপূর্ণ পদটি দীর্ঘদিন ধরে খালি থাকায় বাধাগ্রস্ত হচ্ছে ব্যাংকগুলোর সার্বিক কার্যক্রমে। আর এমডি না থাকায় গুরুত্বপূর্ণ কোনো বিষয়ে তড়িত সিদ্ধান্তও নিতে পারছেন না ব্যাংকের চেয়ারম্যান কিংবা অন্য কর্মকর্তারা। ফলে ব্যাহত হচ্ছে অনেক গুরুত্বপূর্ণ কাজ। সার্বিক অবস্থা তুলে ধরে গতকাল সোমবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে দ্রুত নতুন এমডি নিয়োগের অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যানরা। সচিবালয়ে অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সাক্ষাৎ করে এ অনুরোধ জানান তারা। সোনালী ব্যাংকের চেয়ারম্যান মোহাম্মদ মুসলিম চৌধুরী, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান সৈয়দ আবু নাসের বখতিয়ার আহমেদ এবং রূপালী ব্যাংকে চেয়ারম্যান নজরুল হুদা এই সাক্ষাতে অংশগ্রহণ করেন।

নাম প্রকাশ না করার শর্তে একটি সরকারি ব্যাংকের একজন কর্মকর্তা বাণিজ্য প্রতিদিনকে বলেন, এটা একটা নতুন নজির। এর আগে কখনো এক সাথে সরকারি ছয় ব্যাংকের এমডির পদ এতদিন খালি থাকেনি। এমডি না থাকায় আমাদের কাজ কর্মে অনেক সমস্যা হচ্ছে। আমরা চাইলেই গুরুত্বপূর্ণ কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছি না।

এ বিষয়ে কথা বললে কেন্দ্রীয় ব্যাংকের একজন কর্মকর্তা বাণিজ্য প্রতিদিনকে বলেন, সরকারি ব্যাংকগুলোতে এমডি নিয়োগের বিষয়টি দেখভাল করে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এমডি ছাড়া ব্যাংকের কার্যক্রমে গতি থাকে না। এতদিন ধরে এমডি পদ খালি রাখা কোনোভাবেই ঠিক না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাংকগুলোর এমডি নিয়োগে অর্থমন্ত্রণায় কেন এতটা দেরি করে সেটা তারাই বলতে পারবে। এমনও হতে পারে যে এমডি দেয়ার মতো এক সাথে ৬ জন যোগ্য লোক পাচ্ছে না। এমডি পদে তো একজনকে বসিয়ে দিলেই হবে না। সরকারি ব্যাংকগুলোর অবস্থা এমনিতেই ভাল না। তাই অর্থনীতি বুঝে ও প্রশাসন পরিচালনায় দক্ষ-এমন লোকদেরকে নিয়োগ দিতে হবে।

তবে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একটি সূত্র জানিয়েছে, সরকার পতের পূর্বে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব হিসেবে নিয়োগ পান চৌকশ কর্মকর্তা মোঃ আবদুর রহমান খান এফসিএমএ। তিনি এক সময়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। পরবর্তীতে ক্যাডাপর পরিবর্তন করে অর্থ মন্ত্রণালয়ে যোগ দেন। কয়েকটি বাজেটে তিনি সরাসরি কাজ করছেন। ফলে গত ৫ আগস্ট সরকার পরিবর্তন হওয়ার পর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান হিসেবে সরকার তাকে নিয়োগ দেন। এর পর থেকে আর্থিক প্রতিষ্ঠান বিভাগে কোন সচিব নেই। ফলে সরকারি ব্যাংকের এমডি নিয়োগের ক্ষেত্রেও এক ধরণের জটিলতা তৈরি হয়েছে।

এদিকে এতটি সূত্র জানিয়েছে, আজ মঙ্গলবার সরকারি ব্যাংকের এমডি নিয়োগের বিষয়ে বৈঠক বসতে পারে অর্থ মন্ত্রণালয়ে। সেখান থেকেই চুড়ান্ত হতে পারে সরকারি ব্যাংকের এমডিদের নাম। অর্থনীতিবিদরা মনে করেন, প্রফেসনাল ব্যাংকার, ব্যাংক খাত সম্পর্কে ভালো জানাশোনা আছে এমন ব্যক্তিরা এমডি হিসেবে নিয়োগ পেলে ব্যাংকিং খাতের উন্নয়ন হতে পারে।

রাষ্ট্রায়ত্ত্ব ছয় ব্যাংকের এমডি নিয়োগের বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা গতকাল সোমবার বাণিজ্য প্রতিদিনকে বলেন, সম্ভাব্য ব্যক্তিদের নিকট থেকে আমরা তথ্য নিচ্ছি। ইতিমধ্যে কিছু তথ্য সংগ্রহ করা হয়েছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। আশা করছি খুব দ্রুতই সরকারি ব্যাংকগুলোর এমডি নিয়োগের কাজ সম্পন্ন।

এক সাথে ছয় ব্যাংকের এমডি নিয়োগের জন্য যোগ্যতা সম্পন্ন লোক না পাওয়ার কারণে দেরি হচ্ছে কি না-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যোগ্যতা সম্পন্ন লোক না পাওয়ার কারনে দেরি হচ্ছে এটা সঠিক না। এমডি দেয়ার মতো লোক আছে। আসলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব না থাকায় কাজটা একটু ধীর গতিকে এগুচ্ছে।

এ বিষয়ে কথা বললে পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশ এর চেয়ারম্যান এম মাশরুর রিয়াজ বাণিজ্য প্রতিদিনকে বলেন, যেকোনো প্রতিষ্ঠানে সিনিয়র ম্যান অর্থাৎ দক্ষ ব্যবস্থাপক থাকা জরুরি। দেশে ছাত্রজনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তন হয়েছে। এই পরিবর্তনের পর বিভিন্ন প্রতিষ্ঠানে পরিবর্তন হয়েছে। এর ধারাবাহিকতায় সরকারি ব্যাংকগুলোর শীর্ষপদেও পরিবর্তন হওয়াটাই স্বাভাবিক। তবে এই পদগুলো বেশিদিন খালি রাখা ঠিক না। কারণ শীর্ষ পদ খালি থাকলে ব্যাংকগুলোর দৈনন্দিন কাজ তথা ব্যবসা যেটাই বলি তাতে সমস্যা হয়। ব্যাংকিং খাতে বিশেষ করে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলো অব্যবস্থাপনার কারণে দুর্বল অবস্থায় আছে। এই অবস্থায় যদি শীর্ষ পদ বেশি খালি থাকে তাহলে ব্যাংকগুলোকে শক্ত অবস্থানে নিয়ে যাওয়ার যে প্রচেষ্টা সেটা ব্যাহত হবে।

তিনি বলেন, রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলোর এমডি পদে দক্ষ ব্যাংকার বসাতে হবে। তারপর নেতৃত্ব দেয়া বা ব্যাংক পরিচালায় যাদের অভিজ্ঞতা আছে তাদেরকে এমডি হিসেবে নিয়োগ দিতে হবে। তৃতীয়ত যাদেরকে নিয়োগ দিবে তারা যেন সততার অধিকারী হয়।
কিছু আমলা ব্যাংকের এমডি হওয়ার তদবির করছেন-এ বিষয়ে তিনি বলেন, এখানে একেবারে প্রফেসনাল ব্যাংকারদেরকে বসাতে হবে। ব্যাংকের ব্যবসা কৌশল, পরিচালনা ও কারিগরি দিক সব কিছু শীর্ষনির্বাহীকে দেখতে হয়। একেবারে প্রফেসনাল ব্যাংকার ছাড়া ব্যাংকের নির্বাহী দেয়া উচিত না।

এ বিষয়ে বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বাণিজ্য প্রতিদিনকে বলেন, ব্যাংক চালানো এত সহজ বিষয় না। এখানে ব্যাংকিং সম্পর্কে যারা বুঝেন ও ব্যবসায়ীদের চিনেন তাদেরকেই নিয়োগ দেয়া উচিত। একজন এমডির মধ্যে যদি সেই ধরণের জ্ঞান ও দক্ষতা না থাকে তাহলে ব্যাংক চালানো কঠিন হয়ে যায়। তখন তারা অন্যপন্থায় তথা তদবিরবাজদের প্রশ্রয় দিয়ে কোনোভাবে টিকে থাকার চেষ্টা করে। যেহেতু তিনি নিজেই দুর্বল তাই তদবির ও আবদারের চাপ ঠেকাতে পারে না।
তিনি বলেন, ব্যাংকগুলোতে এমডি নিয়োগে কেন্দ্রীয় ব্যাংক থেকে কিছু ক্রাইটোরিয়া দেয়া আছে। এর আলোকেই এমডি নিয়োগ দেয়া উচিত। অন্যথায় অনিয়ম-অব্যবস্থাপনা কমবে না।

জানা গেছে, সরকারি ব্যাংকের মধ্যে নাজুক অবস্থায় আছে বেসিক ব্যাংক ও জনতা ব্যাংক। বেসিক ব্যাংকের ৬৫ শতাংশ ঋণ এরই মধ্যে খেলাপি হয়ে পড়েছে, যার পরিমাণ ৮ হাজার ২৫৬ কোটি টাকা। গত জুনে জনতা ব্যাংকের খেলাপি ঋণের হার দাঁড়িয়েছে ৫২ দশমিক শতাংশ বা ৪৮ হাজার কোটি টাকায়। এরই মধ্যে ৭০ শতাংশ ছাড়িয়েছে খেলাপি ঋণ। ব্যাংকটিতে বেক্সিমকো গ্রুপের ঋণ ২৫ হাজার কোটি টাকা, এস আলম গ্রুপের ঋণ প্রায় ১০ হাজার কোটি টাকা।
অগ্রণী ব্যাংকে গত জুনে শেষে খেলাপি ঋণের হার ৩০ শতাংশ বা ২১ হাজার ৩২৪ কোটি টাকা। সোনালী ব্যাংকের মোট ঋণের প্রায় ১৫ শতাংশ খেলাপি, যা আগে হলমার্কসহ বেশ কিছু প্রতিষ্ঠানের নামে গেছে। বর্তমানে খেলাপির ঝুঁকি কমেছে সোনালীর। আর রূপালী ব্যাংকের খেলাপি ঋণ ২৩ শতাংশ বা ১০ হাজার ৪৬৩ কোটি টাকা।

শেয়ার