Top

কৃষিগুচ্ছে বাকৃবি কেন্দ্রের উপস্থিতি ৭৮ দশমিক ১৬ শতাংশ

২৫ অক্টোবর, ২০২৪ ৬:০৫ অপরাহ্ণ
কৃষিগুচ্ছে বাকৃবি কেন্দ্রের উপস্থিতি ৭৮ দশমিক ১৬ শতাংশ
বাকৃবি প্রতিনিধি :

কৃষি গুচ্ছের দেশের ৯টি কৃষি বিশ্ববিদ্যালয় সমূহে স্নাতক ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৫ অক্টোবর) সকাল ১১টা থেকে ১২ টা পর্যন্ত দেশের ১১ টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কেন্দ্রগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) উপস্থিত পরীক্ষার্থীর হার ছিল ৭৮ দশমিক ১৬ শতাংশ। বিষয়টি নিশ্চিত করেছেন বাকৃবির ডিন কাউন্সিলের আহবায়ক ও ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ড. খন্দকার মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, এবার ভর্তি পরীক্ষায় বাকৃবি কেন্দ্রে ২০ টি অঞ্চলে ২৪৩ টি কক্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে ১২ হাজার ৬৩৪ জন পরীক্ষার্থীর মধ্যে উপস্থিত ছিলেন ৯ হাজার ৮৭৫ জন।

ভর্তি পরীক্ষার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল অনুষদ, করিম ভবন, কেন্দ্রীয় গ্রন্থাগার, কৃষি বিশ্ববিদ্যালয় কলেজসহ মোট ২০ টি অঞ্চলে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষাবিষয়ক সকল পূর্বপ্রস্তুতি আমরা নিয়েছিলাম।’

এসময় কৃষিগুচ্ছ থেকে বের হয়ে আসার বিষয়ে প্রশ্ন করা হলে উপাচার্য বলেন, ‘এই বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষিত জনশক্তি তৈরি হবে যা দেশের কৃষি খাতকে আরও শক্তিশালী করবে। বাকৃবির স্বতন্ত্রতা ও আদর্শকে বজায় রাখতে আমরা গুচ্ছ থেকে বের হয়ে আসার সর্বোচ্চ চেষ্টা করব।’

উল্লেখ্য, এবার ০৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ৩৭১৮টি এবং মোট পরীক্ষার্থী ৭৫ হাজার ১৭ জন।
এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা-১১১৬, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩৫, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৬৯৮, চট্রগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৭০, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৪৪৮, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৯০ এবং কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে ৮০ টি আসন রয়েছে।

এবার কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় ব্যতীত অন্য ৮ টি বিশ্ববিদ্যালয়ের মোট ৮ টি কেন্দ্র এবং ৩টি উপ-কেন্দ্রসহ সর্বোমোট ১১ টি কেন্দ্রে সারাদেশে একযোগে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এম জি

শেয়ার