Top

দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, কমছে শনাক্তের হার

২৫ আগস্ট, ২০২১ ২:৩৮ অপরাহ্ণ
দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, কমছে শনাক্তের হার
দিনাজপুর প্রতিনিধি :

দিনাজপুরে করোনায় সংক্রমণে মৃত্যুর সংখ্যা বাড়লেও কমছে শনাক্তের হার। গত ২৪ ঘন্টায় ২০৭ টির নমুনা পরীক্ষা করে ২৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১২ দশমিক ০৭ শতাংশ।করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু না হলেও উপসর্গ নিয়ে হয়েছে ১ জনের।কঠোর লকডাউন সঠিকভাবে প্রতিপালন হওয়ায় শনাক্তের হার কমেছে বলে সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুছ জানিয়েছেন।

জেলায় করোনায় মৃত্যু হয়েছে ২৮২ জনের। যেখানে গত বছর এপ্রিল থেকে এবছর মে মাস পর্যন্ত ১৩ মাসে জেলায় মৃত্যু হয়েছিল ১২৪ জনের। সেখানে এ বছরের জুন ও জুলাই মাসে জেলায় মৃত্যু হয়েছে ১১৪ জনের।আগস্ট মাসে ২৫ দিনে মৃত্যু হয়েছে ৪৪ জনের এবং উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ৪৯ জনের। বছরের শুরু দিকে জানুয়ারি মাসে মৃত্যু হয়েছিল ৩ জনের, ফেব্রুয়ারী মাসে মৃত্যু হয়েছিল শূণ্য জনের, মার্চ মাসে ৩ জনের.এপ্রিল মাসে ৮ জনের, মে মাসে ১৮ জনের। জুন মাসে মৃত্যু হয় ৪৩ জনের, মৃত্যুর হার ছিল ১ দশমিক ৬১ শতাংশ। জুলাই মাসে ৭১ জন ও উপসর্গ নিয়ে ১০৯ জন মৃত্যু হয়েছিল। মৃত্যুর হার ছিল ১ দশমিক ৭১ শতাংশ । মৃত্যুর হার ছিল ৩ দশমিক ১৬ শতাংশ। যা গত মাসের থেকে ১ দশমিক ৪৫ শতাংশ বেশি।

এ জেলায় গত জুন মাসে ৭হাজার ১১৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছিল ২হাজার ৬৬২জনের। শনাক্তের হার ছিল ৩৭দশমিক ৪০শতাংশ। জুলাই মাসে ১৫ হাজার ৯৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়।এর মধ্যে ৪হাজার ১৫১জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৬দশমিক ০৫ শতাংশ। আর আগস্ট মাসে শেষ ২৫ দিনে নমুনা পরিক্ষা করা হয়েছে ৭ হাজার ৪৯৪ জনের। এর মধ্যে ১ হাজার ৩৯৩ জনের করোনায় আক্রান্ত হয়েছেন। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৯ শতাংশ । যা গত মাসের থেকে ৭ দশমিক ৪৬ শতাংশ কম।

মৃত্যু বাড়ার সাথে বেড়েছে সুস্থতার হার। জেলায় মোট করোনা আক্রান্ত হয়েছে ১৪ হাজার ১২ জন এর মধ্যে সুস্থ্য হয়ে বাসায় ফিরেছেন ১৩ হাজার ৫০৫ জন। সুস্থ্যতার হার ৯৬ দশমিক ৩৮ শতাংশ। এবছরের মার্চ মাসে সুস্থ্যতার হার ছিল ৩১ দশমিক ৫১ শতাংশ, এপ্রিল মাসে ৬০ দশমিক শূণ্য ৭ শতাংশ, মে মাসে ১১৬ দশমিক ২২ শতাংশ, জুন মাসে ২৭ দশমিক ৬১ শতাংশ, জুলাই মাসে সুস্থতার হার ছিল ১২০ দশমিক ৫৫ শতাংশ। আগস্ট মাসের শেষ ২৫ দিনে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ২ হাজার ৩১১ জন, সুস্থতার হার ছিল ১৬৫ দশমিক ৯০ শতাংশ।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গতবছর এপ্রিল মাসে জেলায় প্রথম ১৭ জনের করোনা শনাক্ত হয়েছিল। তখন থেকে এবছর আগস্ট মাসের ২৫ তারিখ পর্যন্ত ৭১হাজার ২৬৩ টি নমুনা পরীক্ষায় মোট ১৪হাজার ১২জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে মোট ২৮২ জনের মৃত্যু হয়েছে। জেলায় করোনায় সক্রিয় রোগি আছে ২২৫। আর হাসপাতাল ভর্তি আছে ৯৬ জন। বাকিরা বাসায় অবস্থান করে চিকিৎসা করছেন।

সিভিল সার্জন ডাঃ আব্দুল কুদ্দুছ বলেন, কঠোর লকডাউন প্রতিপাল এবং সঠিক নির্দেশনার কারণে এ জেলায় করোনা রোগী শনাক্তের হার কমেছে। তবে করোনায় মৃত্যু সংখ্যা কিছুটা বেড়েছে। করোনায় আক্রান্ত হয়ে যখন লাঞ্চে ৭০ শতাংশ আক্রান্ত করে তখন তারা হাসপাতালে ভর্তি হয়। এর জন্য তাদেরকে আর বাঁচানো সম্ভব হয়ে উঠেছে না। এতে করে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আর যারা মৃত্যুবরণ করতেছে তাদের অধিকাংশেরই ৬০ বছরের বেশিবয়স।

শেয়ার