Top

তেঁতুলিয়ার ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মূলস্রোতে ফিরিয়ে আনবে সরকার

২৫ আগস্ট, ২০২১ ২:৫৫ অপরাহ্ণ
তেঁতুলিয়ার ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মূলস্রোতে ফিরিয়ে আনবে সরকার
পঞ্চগড় প্রতিনিধি :

চারপাশে বিস্তীর্ণ চা বাগান । চা বাগানের ভেতর দিয়ে চলে গেছে আঁকাবাঁকা রাস্তা । পাশ দিয়ে বয়ে গেছে খরস্রোতা ডাহুক নদী। প্রকৃতির মায়ময় দৃষ্টিনন্দন পরিবেশ । এমন একটি অপার সৌন্দর্য ঘেরা সমতলভূমিতে গড়ে উঠছে মুজিব শতবর্ষ আদিবাসী পল্লী। পঞ্চগড়ের তেতুলিয়া উপজেলার মাঝিপাড়া এলাকায় ডাহুক নদীর তীরে গড়ে উঠছে এই আদিবাসী পল্লী । এই পল্লি গড়ে ওঠার মাধ্যমে তেতুলিয়া উপজেলার শতভাগ আদিবাসি তাদের বসবাসের জন্য বাড়ি পাবে। মুজিব শতবর্ষ উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের এই উদ্যোগে গড়ে উঠছে এই পল্লি । এই পল্লিতে ১৮ টি আদিবাসি পরিবার বাড়ি পাবেন। পর্যটন এবং আদিবাসি সংস্কৃতিকে সংরক্ষনের কথা মাথায় রেখে এই গৃহায়ন প্রকল্পের কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা ঘর নির্মাণের কাজ উদ্বোধন করেন।

জানাগেছে আদিবাসীরা অধিকাংশই চা বাগানের শ্রমিক। চা বাগাইেন ঝুপড়ি তুলে তারা বসবাস করতো। নিজের বাড়ি ঘর বলতে কিছুই ছিলনা। তেতুলিয়ায় ৮০ টি আদিবাসি পরিবার রয়েছে। এর আগে ৬২ টি পরিবারকে বাড়ি বরাদ্দ দিয়ে আশ্রায়ন করা হয়েছে। বাকি ১৮ টি আদিবাসী পরিবার মুজিব শতবর্ষ আদিবাসী পল্লিতে পরিবার পরিজন সহ বসবাস করবেন। এখানে সরকারী খরচে ঘর করে দেয়ার পাশাপাশি থাকবে বিদ্যুত ব্যবস্থা, নিরাপদ পানি ও স্বাস্থকর স্যানিটেশন । আদিবাসিদের ধর্মীয় প্রার্থনার জন্য গড়ে তোলা হবে নান্দনিক গিরজা। থাকবে পাঠাগার। আদিবাসিদের শিশুদের জন্য গড়ে তোলা হবে স্কুল। ভাষা ও সংস্কৃতি সংরক্ষন ও বিকাশের জন্য প্রতিষ্ঠা করা হবে আদিবাসি সংস্কৃতি কেন্দ্র। বসবাসকারি আদিবাসিদের কর্মসংস্থানের জন্য তাদেরকে কমিউনিটি ট্যুরিজমের আওতায় আনা হবে। প্রতিষ্ঠাকরা হবে লোক জাদুঘর। পর্যটকদের জন্য থাকবে গোলঘর ,উন্মণক্ত ব্রীজ ও থাকার ব্যবস্থা। উপজেলা প্রশাসনের তত্বাবধানে পর্যটকদের সামনে আদিবাসি সংস্কৃতির নানা অনুসঙ্গ পরিবেশন করবে আদিবাসী শিল্পীরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহাগ চন্দ্র সাহা জানান, প্রধানমন্ত্রীর আশ্রয়ন, ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শতভাগ গৃহায়ন প্রকল্পে এই প্রথম আদিবাসিদের শতভাগ আশ্রায়ন সম্পন্ন হলো। এই পল্লি গড়ে উঠলে আদিবাসিদের শতভাগ গৃহায়নে দেশের মধ্যে এই উপজেলাতেই প্রথম শতভাগ আশ্রায়ন সম্পন্ন হবে। সমতলের আদিবাসীদের আত্মপরিচয় ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে আমরা এই আদিবাসী পল্লীটিকে কমিউনিটি ট্যুরিজমের আওতায় এনে এই স্থানটিকে আর্কষনীয় করে গড়ে তুলবো । এ ব্যাপারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বদা তদারকির ব্যবস্থা করা হবে। আদিবাসী পল্লীর রাস্তাটিকে পাকা করন সহ রাস্তার দু পাশে বিভিন্ন ফুল ও ফলজ গাছ দিয়ে ছায়াময় করা হবে। এ পল্লীর নারী শিক্ষা বিস্তারে আদিবাসী মেয়েদের সাইকেল প্রদান করা হবে। কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি প্রবীন আদিবাসীদের নিরাপদ বেষ্টনির আওতায় এনে, টি আর, কাবিখা, ভিজিএফ, বয়স্ক ভাতা সহ সকল সুযোগ সুবিধা প্রদান করা হবে।

শেয়ার