Top

কৃষি ব্যাংকের কোটি টাকা আত্মসাৎ: ব্যাংক ম্যানেজার গ্রেফতার

২৫ আগস্ট, ২০২১ ৩:২৩ অপরাহ্ণ
কৃষি ব্যাংকের কোটি টাকা আত্মসাৎ: ব্যাংক ম্যানেজার গ্রেফতার
মাগুরা প্রতিনিধি :

মাগুরায় প্রায় দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগে কৃষি ব্যাংক মাগুরা প্রধান শাখার ২য় মুখ্য কর্মকর্তা নাজমুল হককে গ্রেফতার করে গতকাল মঙ্গলবার দুপুরে তাকে মাগুরা আদালতে হাজির করলে বিজ্ঞ আদালত তাকে জেল হাজতে পাঠানোর নির্দেশ দেন। আটক নাজমুল হক ঝিনাইদহ সদরের কাঞ্চনপুর মধ্য পাড়ার নজরুল ইসলামের ছেলে।

কৃষি ব্যাংক মাগুরা প্রধান শাখার ব্যবস্থাপক রেজাউল হক জানান, মাগুরা প্রধান শাখায় কর্মরত অবস্থায় বিভিন্ন সময়ে নাজমুল হক উল্লেখিত ব্যাংকে থাকা তার নিজ নামীয় একাউন্টে অনিয়মের মাধ্যমে ৩৭ লাখ ৮৩ হাজার ৭৩৪ টাকা উত্তোলন করেন। পাশাপাশি ইতঃপুর্বে ২০১৮ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত কৃষি ব্যাংক ঝিনাইদহ শাখায় একই পদে কর্মরত থাকাকালে বিভিন্ন সময়ে তার নিজ নামীয় একাউন্টে ৮৫ লাখ ৮৭ হাজার ২২৫ টাকা উত্তোলন করেন। ব্যংকের সাম্প্রতিক এক নিরীক্ষায় বিষয়টি নজরে আসলে উর্ধ্বতণ কর্মকর্তাদের সাথে আলোচনা করে সোমবার রাতে অভিযুক্ত নাজমুল হককে সদর থানা পুলিশে সোপর্দ করা হয়। মাগুরা ও ঝিানাইদহ এ দু’টি শাখায় নাজমুল হকের ব্যক্তিগত একাউন্টে ২০১৮ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত মোট উত্তোলিত অর্থের পরিমান ১ কোটি ২৩ লাখ ৭০ হাজার ৯ শত ৫৯ টাকা। নাজমুল হক ২০১৮ সালের পুর্বে যে সব শাখায় চাকরী করেছেন সেখানে অনুসন্ধান চলছে। অর্থ আত্মসাতের বিষয়টি অনুসন্ধানের জন্য কেন্দ্রীয় ব্যাংক থেকে তদন্ত টিম দ্রুত তদন্ত কাজ শুরু করবে বলে তিনি জানান।

ব্যাংকের একটি সুত্র জানায়, বিভিন্ন সময়ে ব্যাংকের ঋণ গ্রহিতারা তাদের ঋণের কিস্তি বাবদ যে টাকা তার কাছে জমা দিয়েছেন সেটি ব্যাংকের সংশ্লিষ্ট একাউন্টে জমা না দিয়ে নিজের একাউন্টে জমা করেছেন। এভাবেই তিনি ঘটিয়েছেন এই আত্মসাতের ঘটনা।

মাগুরা সদর থানার অফিসার ইনর্চাজ (ওসি) জয়নাল আবেদীন জানান, যেহেতু সরকারী অর্থ আত্মসাতের ঘটনা ঘটেছে তাই দুদকের পরামর্শে অভিযুক্ত নাজমুল হককে আটক করে আদালতে পাঠানো হয়। মঙ্গলবার দুপুরে নাজমুল হককে মাগুরার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট-১ বুলবুল আহমেদের আদালতে হাজির করা হলে তাকে জেল হাজতে প্রেরণ করার নির্দেশ দেন। একই সাথে তদন্ত প্রতিবেদন সাপেক্ষে ৩১ আগষ্ট জামিন শুনানির জন্য দিন ধার্য করা হয়েছে।

শেয়ার