Top

দিনাজপুরের রাজবাড়ির উদ্দেশে কান্তজিউ

২৭ আগস্ট, ২০২১ ১২:২৮ অপরাহ্ণ
দিনাজপুরের রাজবাড়ির উদ্দেশে কান্তজিউ
দিনাজপুর প্রতিনিধি :

রাজ পরিবারের প্রথা ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনাজপুরে শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ নদীপথে দিনাজপুরের রাজবাড়ী মন্দিরের দিকে যাত্রা শুরু করেছে । শুক্রবার সকাল ৬টায় বিভিন্ন পূজা অর্চনা শেষে কান্তনগর মন্দির থেকে যাত্রা শুরু করে এবং সন্ধ্যায় দিনাজপুর শহরের সাধুঘাটে এসে পৌঁছুবে।

দিনাজপুর রাজবংশের প্রতিষ্ঠা হয়েছিল আজ থেকে প্রায় সাড়ে ৪০০ বছর আগে। সেই বংশের রাজা প্রাণনাথ ১৭২২ সালে দিনাজপুর শহর থেকে ২৫ কিলোমিটার উত্তরে কাহারোল উপজেলার কান্তনগর এলাকায় কান্তজীউ মন্দির নিমার্ণকাজ শুরু করেন। ১৭৫২ সালে এই মন্দিরের কাজ শেষ করেন তার পোষ্যপুত্র রামনাথ। সেই সময় থেকেই কান্তজীউ বিগ্রহ ৯ মাস কান্তনগর মন্দিরে এবং তিন মাস দিনাজপুরের শহরের রাজবাড়ীতে অবস্থান করে। জন্মাষ্ঠমীর দুদিন আগে কান্তজীউ বিগ্রহ ধমীর্য় উৎসব-উদ্দীপনার মধ্য দিয়ে দিনাজপুরে নিয়ে আসা হবে।

সরজমিনে গিয়ে দেখা যায়, শুক্রবার ভোর হতে শত শত ভক্তদের পদচারণায় মুখরিত হয়ে উঠে কান্তজীউ মন্দির প্রাঙ্গন। নৌকার বহর নিয়ে কান্তজীউ বিগ্রহটি কান্তনগর ঘাট থেকে ঢেপা নদী হয়ে সকাল সাড়ে ৭টায় দিনাজপুরের উদ্দেশ্যে রওনা হয়। এ সময় নদীর দু’পাশে বিভিন্ন ঘাটে হাজার হাজার ভক্ত ও দর্শনার্থী ফল-ফলাদি নিয়ে অবস্থান নেয়। তারা এসব ফল-ফলাদি কান্তজীউ বিগ্রহকে উৎসর্গ করে। ছোট বড় সকলে কান্তজীউ বিগ্রহ বিদায় দেয়। নারীরা উলু ধব্বিনী দিতে থাকে। দিনাজপুর যাওয়ার পথে বিভিন্ন ঘাটে ঘাটে ভক্তদের দাড়িয়ে থাকে কান্তজীউ বিগ্রহকে বিদায় জানাবে।

সত্যজিত জানান, ১৭৫২ সালে রাজা রামনাথের আমল থেকেই ঐতিহাসিক কান্তনগর মন্দিরে অনুষ্ঠিত হয়ে আসছে কান্তজিউ বিগ্রহ উৎসব। রাজ পরিবারের প্রথা ও ধর্মীয় আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনাজপুরে শ্রী শ্রী কান্তজীউ বিগ্রহ নদীপথে দিনাজপুরের রাজবাড়ী মন্দিরের অবস্থান নেয়। সেখানে তিনমাস অবস্থানের পর রাসপূর্ণিমায় আবারও ফিরে আসে কান্তনগরে।

অমেন্দ্র রায় জানান, সকাল থেকে পূজা অর্চনা ও ভক্তদের কীর্তন সহকারে শ্রী শ্রী কান্তজীউ যুগল বিগ্রহ দিনাজপুরের কাহারোল উপজেলার কান্তনগর মন্দির হতে যাত্রা শুরু করে দিনাজপুরে রাজবাড়ীর দিকে।

সুদেব রায় বলেন, ২৫ কিলোমিটার নদীপথে পাড়ি দিয়ে কান্তজীউ বিগ্রহের নৌবহরটি শুক্রবার সন্ধ্যায় দিনাজপুর শহরের কাঞ্চন সাধুরঘাটে এসে পৌঁছলে সেখানে পূজা অর্চনা করা হয়। পরে পদব্রজে শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে দিনাজপুরের রাজবাড়ী মন্দিরে নিয়ে আসা হয়।

নয়ন কমার বলেন, এই সময় বাড়িতে আনেক আত্মীয়-স্বজন আসে পুরোদমে বাসায় উৎসব লেগেযায়। আমাদের ও খুব ভালোলাগে সবাইকে একসাথে দেখাও হয়।

পূর্বেই কান্তজীউ বিগ্রহটি দিনাজপুর শহরের সাধুঘাটে এসে পৌঁছুলে দিনাজপুর রাজদেবোত্তর এষ্টেটের সভাপতি ও জেলা প্রশাসক প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা বিগ্রহটি গ্রহণ করবেন। পরে বিগ্রহটি শহরের বিভিন্ন মন্দিরে পুজা-অর্চনা শেষে রাজবাড়ী কান্তজিউ মন্দিরে স্থাপন করা হবে। রাজ পরিবারের রীতি অনুযায়ী কান্তজীউ বিগ্রহ বছরের ৯ মাস কান্তনগর মন্দিরে এবং বাকী ৩ মাস দিনাজপুরের শহরের রাজবাড়ীতে অবস্থান করেন।

শেয়ার