Top

ব্রাহ্মণবাড়িয়ায় নৌকাডুবি: ১৯ লাশ উদ্ধার, নিখোঁজ শতাধিক

২৭ আগস্ট, ২০২১ ১০:২২ অপরাহ্ণ
ব্রাহ্মণবাড়িয়ায় নৌকাডুবি: ১৯ লাশ উদ্ধার, নিখোঁজ শতাধিক

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার তিতাস নদে শুক্রবার বিকেলে লইসকা বিলে একটি বালুবাহী ট্রলারের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে নৌকাডুবির ঘটনায় ১৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় লোকজন উদ্ধার তৎপরতা চালাচ্ছেন।

উদ্ধার হওয়া যাত্রীরা বলেন, দিনের শেষ খেয়া ছিল বলে ইঞ্জিনচালিত স্টিলের নৌকাটিতে ২০০ যাত্রী উঠে পড়ে। বিজয়নগর উপজেলার পত্তন ইউপির সিমনা-ব্রাহ্মণবাড়িয়া সড়কের পাশে ভাতের খোলা নামক জায়গায় আসলে বালুবোঝাই একটি নৌকা তাদের নৌকাকে ধাক্কা দিলে সেটি ডুবে যায়। প্রথমে ধাক্কা দেওয়া নৌকাটি দ্রুত পালিয়ে যায়। রাত পৌনে আটটা থেকে নয়টা পর্যন্ত স্থানীয় লোকজন দুটি শিশু, একজন তরুণ, আটজন নারীসহ ১৯ জনের লাশ উদ্ধার করেন।

ব্রাহ্মণবাড়িয়ার ডিসি হায়াত-উদ-দৌলা খাঁন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নৌকা ডুবির ঘটনায় এখন পর্যন্ত ১৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহতদের মধ্যে ৬ জনকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে আনা হয়েছে। তারা হলেন আইয়ূব মিয়া, ইব্রাহিম, আহমদউল্লাহ, মুরাদ মিয়া, তানজিরও ফারুক মিয়া। খবর পেয়ে ডিসি হায়াত-উদ-দৌলা খাঁন ও এসপি মোহাম্মদ আনিসুর রহমান ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে দেখতে যান।

নৌকার যাত্রী সদর উপজেলার সাদেকপুর ইউপির আঁখি আক্তার বলেন, তিনি তার স্বামী মুরাদ মিয়া, দুই ছেলে, শ্বাশুড়ি, ভাসুরের তিন ছেলেসহ বিজয়নগরের চম্পকনগর ঘাট থেকে ব্রাহ্মণবাড়িয়ার আনন্দ বাজার ঘাটে আসতে নৌকায় উঠেন। নৌকায় প্রায় শতাধিক যাত্রী ছিলেন। নৌকাটি পথিমধ্যে লইস্কা বিলে এসে বালু বোঝাই একটি ট্রলারের সঙ্গে ধাক্কা খেয়ে পানিতে তলিয়ে যান। তিনি তার স্বামী ও একটি শিশু পুত্রকে নিয়ে সাঁতরে বিলের কিনারে আসতে পারলেও তার আরেক ছেলে, শ্বাশুড়ি ও ভাসুরের তিন ছেলে নিখোঁজ রয়েছেন।

হাসপাতালে আহত মুরাদ মিয়া বলেন, হঠাৎ ট্রলারের সঙ্গে ধাক্কা খেয়ে নৌকাটি ডুবে যায়। তারপর অনেক কষ্টে এক ছেলে ও স্ত্রীকে নিয়ে সাঁতরে উপরে উঠেছি। আমার ১ ছেলে, মা ও তিন ভাতিজা এখনো নিখোঁজ রয়েছে।

জানা যায়, শুক্রবার সন্ধ্যা ছয়টার দিকে বিজয়নগর উপজেলার চম্পকনগর নৌকার ঘাট থেকে যাত্রীবাহী একটি নৌকা ব্রাহ্মণবাড়িয়া জেলা সদরের উদ্দেশে রওনা করে। তিতাস নদের বিজয়নগর উপজেলার পত্তন ইউপির লইসকা বিলে বালুবাহী একটি স্টিলের নৌকার সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। সে সময় যাত্রীবাহী নৌকাটির পেছনে আরেকটি বালুবাহী নৌকা ছিল। এটিও যাত্রীবাহী নৌকাটিতে সজোরে ধাক্কা দেয়। এতে যাত্রীবাহী নৌকাটি উল্টে ডুবে যায়। নৌকাটিতে শতাধিক যাত্রী ছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ এমরানুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, এতে নারী ও শিশুসহ ১৯ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এছাড়া নৌকাডুবির ঘটনায় এখন পর্যন্ত ১৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার অভিযান চলছে।

এ ব্যাপারে বিজয়নগর থানার ওসি মির্জা মোহাম্মদ হাছান বলেন, পুলিশ উদ্ধার তৎপরতা চালাচ্ছে। এখনো নৌকাটি উদ্ধার করা যায়নি। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক তৌফিকুল ইসলাম ভূঁইয়া জানান, খবর পাওয়ার পরপর উদ্ধার তৎপরতা শুরু করি। কিশোরগঞ্জ থেকে উদ্ধারকারী ডুবুরি দল রওনা দিয়েছে। তারা আসলে উদ্ধার কাজ আরো বিস্তৃতভাবে করা যাবে।

শেয়ার