Top

সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি

০৩ সেপ্টেম্বর, ২০২১ ৬:৪২ অপরাহ্ণ
সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি
সিরাজগঞ্জ প্রতিনিধি :

প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। বর্তমানে যমুনা নদীর পানি এখন বিপদসীমার ৬৬ সেঃ মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যমুনার তীরবর্তী জেলার ৫টি উপজেলার নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়েছে এবং নতুন নতুন অঞ্চল প্লাবিত হচ্ছে। এতে চরাঞ্চলসহ নিম্নাঞ্চলের লক্ষাধিক মানুষ এখন পানি বন্দি হয়ে পড়ায় অসহায় মানুষের দুঃখ দূর্দশা বাড়ছে। এদিকে বাড়ী ঘরে পানি উঠায় চরাঞ্চলের পানিবন্দি মানুষেরা কলা গাছের ভেলা নৌকা ও ঘরের ভিতর মাচল করে বসবাস করছে। বিশুদ্ধ পানির ও জ্বালানির অভাবে তারা খাবার রান্না করতে না পেরে নিদারুন কষ্টে দিনাতিপাত করছে। সেইসাথে শিশু খাদ্যের সংকটে তাদের জীবন-যাপন দুর্বিসহ হয়ে উঠেছে। গো-খাদ্যের অভাবে গবাদি পশু নিয়ে দুশ্চিন্তায় বন্যার্ত মানুষেরা। সাপ-পোকামাকড়ের ভয়ে অতিষ্ট হয়ে উঠেছে বানবাসি মানুষের জীবন।

সিরাজগঞ্জ জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আব্দুর রহিম জানান, জেলার সদর, কাজিপুর, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুর উপজেলায় ১’শ মেট্রিক টন চাল ও ১ লাখ করে টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া ৭৬ মেট্রিক টন চাল ও আড়াই লাখ টাকা মজুদ রাখা হয়েছে। বরাদ্দকৃত চাল ও নগদ অর্থ বিতরণ করা হচ্ছে এবং কোন এলাকায় ত্রানের প্রয়োজন রয়েছে কিনা তার খোঁজখবর রাখা হচ্ছে। ইতিমধ্যেই জেলা প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সহায়তা বিতরণ শুরু করা হয়েছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী (হেড কোয়ার্টার) জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান, উজানের ঢল ও দফায় দফায় বর্ষণে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ইতিমধ্যেই যমুনার তীরবর্তী শাহজাদপুর, বেলকুচি, চৌহালী, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে এবং প্লাবিত হচ্ছে আরো নতুন নতুন অঞ্চল। এসব অঞ্চলের অনেক কাঁচা ও পাকা সড়ক বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ডুবে গেছে আঁখ, আউশ রোপা, তিল ও সবজি বাগানসহ বিভিন্ন ফসল।
সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবু হানিফ জানান, গত কয়েক দিনে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নিমাঞ্চলের ৪ হাজার ৯৬০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। এসব ফসলের মধ্যে রয়েছে রোপা আমন, বাদাম, পাট, সবজি, আখ, তিল, মরিচ, বীজতলা সহ বিভিন্ন ফসল। এদিকে পানি বৃদ্ধির সাথে শাহজাদপুর, কাজিপুর, চৌহালী ও সিরাজগঞ্জ সদর উপজেলার অনেক স্থানে ভাঙনও দেখা দেয়ায় নদী ভাঙ্গনে দিশেহারা নদী তীরবর্তী মানুষেরা। তবে শাহজাদপুর উপজেলার জালালপুর ও খুকনী এলাকায় তীব্র ভাঙ্গন শুরু হয়েছে। কাজিপুর উপজেলার নাটুয়াপাড়া বাঁধে ধ্বস দেখা দেয়ায় চরাঞ্চলের শহর হিসেবে পরিচিত নাটুয়াপাড়া বাজার ভাঙ্গণের মুখে পড়েছে। ইতোমধ্যে নাটুয়াপাড়া বাজার রক্ষায় নির্মিত বাঁধের মাটির অংশের ৭০ ফুটের মতো অংশ ধ্বসে নদীগর্ভে বিলীন হয়ে গেছে, এতে আতংকে রয়েছে চরের মানুষেরা। বাঁধ মেরামতের চেষ্টা করছে স্থানীয়রা। চরাঞ্চলের মানুষের প্রধান ব্যবসা বানিজ্য, জিনিসপত্র কেনা বেচার প্রধান কেন্দ্র নাটুয়াপাড়া বাজার। এই গুরুত্ব বিবেচনায় সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড নাটুয়াপাড়া বাজার যমুনার ভাঙ্গন থেকে রক্ষার জন্য মাটির বাঁধটি নির্মান করে। গত বুধবার রাত থেকে বাঁধে ধ্বস দেখা দেয়। বাঁধটি সম্পৃর্ন ধ্বসে গেলে বাজার, ইউনিয়ন পরিষদ অফিস, কলেজসহ নানা স্থাপনা ও ১৫টি গ্রাম হুমকীর মুখে পড়বে।

কাজিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ হাসান সিদ্দিকী জানান, উপজেলা পরিষদের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ২০১৬ সালে নাটুয়াপাড়া মাটির বাঁধটি নির্মান করা হয়। পরে পানি উন্নয়ন বোর্ড বাঁধটি রক্ষনাবেক্ষণ ও মেরামত করে। বাঁধ ধ্বসে যাওয়ার খবর পাওয়ার পর পানি উন্নয়ন বোর্ডকে জানানো হয়েছে, মেরামতের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে নাটুয়াপাড়া বাঁধের ধ্বসের স্থানে দুই হাজার জিও ব্যাগ ফেলা হয়েছে। নিম্নাঞ্চলের শত শত পরিবার স্থানীয় বন্যা নিয়ন্ত্রন বাঁধসহ বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে ও নিচ্ছে এবং তারা এখন মানবেতর জীবনযাপন করছে। ইতিমধ্যেই অনেক পরিবার অন্যত্র আশ্রয় নিয়েছে। যমুনায় আরো ২/৩ দিন পানি বাড়তে পারে। এদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিম্নাঞ্চলে বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ অসহায় মানুষের মাঝে চাল বিতরণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানানো হয়েছে।

শেয়ার