Top

হাজীগঞ্জে ইউপি নির্বাচন, প্রতীক নিয়ে দুশ্চিন্তায় নতুন প্রার্থীরা

০৬ সেপ্টেম্বর, ২০২১ ১২:১৮ অপরাহ্ণ
হাজীগঞ্জে ইউপি নির্বাচন, প্রতীক নিয়ে দুশ্চিন্তায় নতুন প্রার্থীরা
হাজীগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি: :

ঘনিয়ে আসছে ইউনিয়ন পরিষদ নির্বাচনের মেয়াদ, এবারের নির্বাচনে রয়েছে অনেক জল্পনা-কল্পনা। দেশের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে বিএনপি এবারের স্থানীয় সরকার (ইউপি) নির্বাচনে যাচ্ছে না। এ ক্ষেত্রে অনেক স্থানে ফাঁকা মাঠে গোল দেবে সরকার দলীয় মনোনীত প্রার্থীরা। তাই এখন নতুন প্রার্থীরা ঢাকা আর নির্বাচনী এলাকায় দৌড়াদৌড়ি করছেন। পিছিয়ে নেই বর্তমান চেয়ারম্যানরাও।

এভাবেই চলছে হাজীগঞ্জ উপজেলা ইউপি নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের প্রচারণা। আবার দেখা গেছে, কোন কোন প্রার্থী সামাজিক ও ধর্মীয় কাজে গিয়ে চালাচ্ছেন নির্বাচনী কার্যক্রম। অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেইসবুক) দোয়া ও সমর্থন চেয়ে দিচ্ছেন নির্বাচনের পোস্ট। অন্যান্য নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে আওয়ামীলীগের মধ্যে অনেক বেশি প্রার্থী রয়েছে। যাদের স্থানীয়ভাবে একেবারে গ্রহনযোগ্যতা নেই তারাও চেয়ারম্যান প্রার্থীতা ঘোষনা দিয়ে চুপসে রয়েছেন। কিন্ত গেলো মহামারী কোভিড-১৯ করোনা ভাইরাসে এসব প্রার্থীদের নামগন্ধও ছিলনা। অথচ তারাও প্রার্থীতা ঘোষনা দিয়েছেন।

অপরদিকে বর্তমান চেয়ারম্যান প্রার্থীরা তাদের ৫ বছরের কর্মযজ্ঞ নিয়ে সাধারণ লোকদের কাছে গিয়ে চেয়ারম্যান প্রার্থীতা ঘোষনা দিয়ে দোয়া ও সমর্থন চেয়ে যাচ্ছেন। সেই সাথে বাড়ি বাড়ি গিয়েও মহিলাদের কাছ থেকে দোয়া নিচ্ছেন। কিছু কিছু রানিং চেয়ারম্যানরা হাজীগঞ্জ বাজার বা উপজেলার বাহিরে গিয়ে আনুগত্য কর্মীদের নিয়ে গোপন বৈঠক করছেন। ওই সব বৈঠকগুলোতে নির্বাচনী কুট-কৌশল, দলীয় টিকেট কি ভাবে পেতে পারেন, না পেলে দলীয় প্রার্থীর বাহিরে গিয়ে প্রার্থী হলে কি করনীয় এবং দলীয় প্রার্থীকে পরাজিত করে কি ভাবে নিজের বিজয় ছিনিয়ে আনাসহ নানা প্রসঙ্গ নিয়ে আলোচনা করে চলেছেন। তবে এই উপজেলার ১১ টি ইউনিয়নের মধ্য অধিকাংশ ইউনিয়নে দলীয় প্রার্থীর বাহিরে অনেকে বিদ্রোহী প্রার্থী হয়ে স্থানীয় সরকার নির্বাচনে অন্য প্রতীক নিয়ে লড়বেন।

অন্যদিকে নির্বাচনের তফসিল ঘোষনার পূর্বে প্রার্থীদের আনাগোনা সরগরম হয়ে উঠছে ইউনিয়নগুলোর পাড়া-মহল্লা। এতে চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্র চলে নির্বাচনী আমেজ। সাধারণ লোকদের আলোচনা উঠে আাসে বর্তমানদের ৫ বছরের কর্মকান্ড। তবে ১১ জন পুরান চেয়ারম্যানের ৫ বছরের ভালো দিক বিবেচনা করে তাদের পক্ষে নির্বাচনী কার্যক্রমে অংশ নিবেন। এবার তারা দলীয় মনোনীত হোক বা না হোক।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন বর্তমান চেয়ারম্যান বলেন, আমরা আশা রাখছি নৌকা প্রতীক পাবো। কিন্ত আমরা না পেলে কোন সমস্যা নেই, এ ক্ষেত্রে নতুন প্রার্থী যারা হয়েছেন তারাই বেশি অর্থনৈতিক ক্ষতিগ্রস্ত হবেন।

দলীয় প্রতীকের বাহিরে নির্বাচন করার ক্ষেত্রে তারা বলেন, আমাদের ৫ বছরের কর্মকান্ড এবং সকলের মতামত নিয়ে স্বতন্ত্র প্রার্থী হবো। এও আশা করছি সাধারণ জনগন পেলে দিবেন না।

শেয়ার