Top

চট্টগ্রামে গণটিকার দ্বিতীয় ডোজ মঙ্গলবার

০৬ সেপ্টেম্বর, ২০২১ ৫:১৩ অপরাহ্ণ
চট্টগ্রামে গণটিকার দ্বিতীয় ডোজ মঙ্গলবার

চট্টগ্রাম মহানগর ও উপজেলা পর্যায়ে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) থেকে গণটিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে। গত ৭ আগস্ট একদিনের গণ টিকায় যারা প্রথম ডোজ নিয়েছিলেন মঙ্গলবার তারাই শুধু দ্বিতীয় ডোজ টিকা নিতে পারবেন। তবে দ্বিতীয় দফা এ গণটিকা কার্যক্রমে প্রথম ডোজ দেওয়া হবে না। সোমবার (৬ সেপ্টেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বিষয়টি নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন বলেন, গত ৭ আগস্ট গণটিকা কার্যক্রমে যারা প্রথম ডোজ পেয়েছিলেন, মঙ্গলবার তাদেরই টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে। মহানগর ও উপজেলার গণ টিকার প্রথম ডোজ যিনি যে কেন্দ্রে নিয়েছিলেন, একই কেন্দ্রে দ্বিতীয় ডোজ নেবেন। তবে মঙ্গলবার নতুন করে কাউকে গণটিকা কার্যক্রমের প্রথম ডোজ টিকা দেওয়া হবে না।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, গণটিকার প্রথম ডোজ যে কেন্দ্র থেকে নেওয়া হয়েছে, একই কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নিতে হবে। কেন্দ্র পরিবর্তন করে টিকা গ্রহণ করা যাবে না।

চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাভুক্ত ওয়ার্ডগুলোতে দ্বিতীয় ডোজ গণটিকা কর্মসূচি সকাল ৯টা থেকে শুরু হবে। অবশ্যই টিকা কার্ড সঙ্গে আনতে হবে।

গত ৭ আগস্ট একদিনের গণটিকা কার্যক্রমে মহানগরসহ চট্টগ্রাম জেলায় সব মিলিয়ে এক লাখ ৫৮ হাজার মানুষ টিকার প্রথম ডোজের আওতায় এসেছেন। এর মাঝে মহানগরেই টিকা পেয়েছেন প্রায় ৩৭ হাজার মানুষ। আর উপজেলা পর্যায়ে পেয়েছেন ১ লাখ ২১ হাজার জন।

সিটি করপোরেশন এলাকার ৪১টি ওয়ার্ডের ১২৩টি কেন্দ্রে গণটিকা দেওয়া হয়েছিল। আর উপজেলা পর্যায়ে টিকা দেওয়া হয় ১৯৭টি কেন্দ্রে। এই কার্যক্রমের আওতায় সিটি করপোরেশন এলাকায় মডার্না এবং উপজেলা পর্যায়ে দেওয়া হয় সিনোফার্মের টিকা।

এদিকে, করোনায় সংক্রমণের হার কমলেও চট্টগ্রামে মৃত্যুহার বাড়ছে । চলতি মাসের ৬ সেপ্টেম্বর পর্যন্ত প্রতিদিন গড়ে ৪ জন করে মৃত্যুবরণ করেছেন। গত ৬ দিনে ২৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১৬ জনই বিভিন্ন উপজেলার এবং ৮ জন নগর এলাকার বাসিন্দা। মানুষের মধ্যে অসচেতনতা বৃদ্ধির কারণে মৃত্যুহার বাড়ছে বলে মত স্বাস্থ্য সংশ্লিষ্টদের। এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে মৃত্যুবরণ করেছেন ৫ জন।

সোমবার (৬ সেপ্টেম্বর) সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১ হাজার ২৫২টি নমুনা পরীক্ষায় ৭৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এরমধ্যে ৫০ জন মহানগর এলাকার এবং ২৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এদিন চট্টগ্রামে অ্যান্টিজেন টেস্ট সহ ১০টি ল্যাবে পরীক্ষা করা হয়।

এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে ১ লাখ ১২১ জন। এদের মধ্যে ৭২ হাজার ৭০২ জন মহানগর এলাকায় এবং ২৭ হাজার ৪১৯ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

শেয়ার