Top

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বাড়ি নির্মাণ

০৮ সেপ্টেম্বর, ২০২১ ১:২৩ অপরাহ্ণ
আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বাড়ি নির্মাণ
লক্ষ্মীপুর প্রতিনিধি :

লক্ষ্মীপুর পৌর ১৪ নং ওয়ার্ড বাঞ্চানগর গ্রামে তফশিল বর্ণিত নালিশি জমিতে আদালতের ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা নিষেধাজ্ঞা অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ পাওয়া গেছে।
সম্প্রতি এলাকার প্রভাবশালী ব্যক্তি সাদ মুইন হোসেন,তার স্ত্রী সাহিলা আক্তার আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে এই বাড়ি নির্মাণ করছেন।

বুধবার লক্ষ্মীপুর পৌর শহরের উত্তর বাঞ্চানগর গ্রামের মিয়া বাড়িতে এ ঘটনা ঘটে।

মামলা সূত্রে জানা গেছে, উত্তর বাঞ্চানগর গ্রামের ৬৩ নং বাঞ্চানগর মৌজার পি, এস ১৭৮ নং খতিয়ানভুক্ত, ৮৭২ দাগে যাহার বর্তমান আর এস ৫২১৬ নং খতিয়ান, ৪১৬ দাগে জমা খারিজ ৩৮৬ নং খতিয়ানের অধীনে ৮৭২ দাগে ৩ শতক নালিশী ভূমি দীর্ঘ ৩০ বছর ভোগদখল করে আসছেন।

এ নিয়ে দীর্ঘদিন তাদের মধ্যে ঝগড়া হয়। ৩ শতক জমি পরিবারের মধ্যে ভাগ বাটোয়ারা নিয়ে বিরোধ সৃষ্টি হলে এটি আদালত পর্যন্ত গড়ায়।

৮ সেপ্টেম্বর নালিশি জমি দখলে নেয়ার চেষ্টা করে সাদ মুইন হোসেন, তার স্ত্রী সাহিলা আক্তার । এ সময় তারা নালিশি জমিতে আদালতের ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা নিষেধাজ্ঞা অমান্য করে বাড়ি নির্মাণের চেষ্টা করেন। পরে জমির মালিক মোবারক হোসেন, শাহিন আক্তার, ইব্রাহিম মানিক পাটওয়ারী, ইখতিয়ার উদ্দিন বাধা দিলে তারা সরে যায়।

ওই জমি জোরপূর্বক দখলের ঘটনায় মোবারক হোসেন গত কয়েক মাস আগে সাদ মুইন হোসেন গংদের বিরুদ্ধে লক্ষ্মীপুর সদর থানা একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগকারী মোবারক হোসেন গংরা জানান, তফসিলকৃত নালিশি জমি নিয়ে আমাদের সঙ্গে সাদ গংদের আদালতে মামলা চলছে। আদালত উভয় পক্ষকে বর্ণিত নালিশি জমিতে ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা নিষেধাজ্ঞা জারি করেন। কিন্তু তারা প্রভাব দেখিয়ে ওই জমি দখল করে বাড়ি নির্মাণ করার চেষ্টা করছেন।

এদিকে সাদ মুইন হোসেন জানান, আদালতে ওই জমি নিয়ে মামলা চলছে সত্য। কিন্তু ক্রয়মূল্যে জমির মালিক আমরাই। তাই বাড়ি নির্মাণের জন্য কাজ করছি।

এ বিষয়ে জানতে চাইলে লক্ষ্মীপুর সদর থানা পুলিশের এসআই নুর নবী জানান, নালিশি জমিতে আদালতের নোটিশ অনুযায়ী ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যা উভয় পক্ষকে আমি নিজে গিয়ে অবগত করেছি।

শেয়ার