Top

বন্যার কারনে মানিকগঞ্জে খোলা হয়নি ২৩ টি বিদ্যালয়

১২ সেপ্টেম্বর, ২০২১ ৭:৪৪ অপরাহ্ণ
বন্যার কারনে মানিকগঞ্জে খোলা হয়নি ২৩ টি বিদ্যালয়
মানিকগঞ্জ প্রতিনিধি :

দেড় বছরের বেশি সময় শেষে আজ ১২ সেপ্টেম্বরে দেশের সকল প্রাথমিক ও মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের ক্লাস শুরু হলেও মানিকগঞ্জে বন্যার কারনে ৬৫৪ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২২ টি এবং ২৩২ টি মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের মধ্যে একটি বিদ্যালয়ে ক্লাস নেয়া সম্ভব হয়নি। ফলে এই সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে এক ধরনের বিষন্নতা কাজ করছে।

জেলার নিম্নাঞ্চলের বিদ্যালয় গুলোতে বন্যার পানি উঠে যাওয়ায় ক্লাস নেয়া সম্ভব হচ্ছে না। এর মধ্যে জেলার ঘিওর উপজেলাস্থ দিয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি অন্যতম। বিদ্যালয়টি শুধু বন্যায় নয়, প্রায় প্রতি বছরই স্বাভাবিক পানি বৃদ্ধির ফলে বছরের অর্ধেক সময়ই বন্ধ থাকে। স্থানীয় শিশু শিক্ষার্থীরা বিদ্যালয়ের পাঠ গ্রহণ থেকে হয় বঞ্চিত।

গ্রামের নাম গাঙ দিয়াইল। মানিকগঞ্জের ঘিওর উপজেলার নালী ইউনিয়নের সবচেয়ে শিক্ষা বঞ্চিত এলাকার। এখানেই ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো ৫৬ নং দিয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং এখনো পর্যন্ত অনেকটা কষ্ট করেই বছরের প্রায় অর্ধেক সময় পাঠ গ্রহণ করে এলাকার শিক্ষার্থীরা। বছরের স্বাভাবিক বর্ষাতেই বিদ্যালয়ের আঙ্গিনাসহ শ্রেণি কক্ষে পানি উঠে যায়। ফলে বিদ্যালয় বন্ধ রাখতে হয় অথবা অন্য কোনো উপায়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে হয় শিক্ষকদের। এমনটাই জানালেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনোরঞ্জন বিশ্বাস। তিনি আরও বললেন, দেড় বছর ধরে স্কুল বন্ধ ছিল আজ স্কুল খোলা কিন্তু স্কুলের আঙিনায় ও শ্রেণি কক্ষে পানি উঠে যাওয়ায় শিক্ষার্থীরা আসতে পারেনি এটা আসলেই কষ্টের। ছাত্র ছাত্রীদের পাশাপাশি আমাদেরও মনটা একটু খারাপ হওয়াটাই স্বাভাবিক।

এদিকে দীর্ঘ সময় শেষে বিদ্যালয়ের ছাত্র ছাত্রীর উপস্থিতিতে শিক্ষা কার্যক্রম চালু হবে শুনে গাং দিয়াইলের কোমল মতি শিক্ষার্থীদের আনন্দ ছিল বাঁধ ভাঙা। এরই মধ্যে তারা বই গোছানোসহ স্কুলে যাওয়ার জন্য ব্যস্ত হয়ে পড়েছে। কিন্তু সেই আনন্দ ম্লান করে দিয়েছে বন্যার পানি। দেশব্যাপী স্কুল খোলা থাকবে অথচ এই এলাকার ছাত্রছাত্রী ক্লাসে যেতে পারবেনা শুনে শিক্ষার্থীদের সকলেরই মন খারাপ। স্কুলের মাঠ ও ক্লাস কক্ষে বন্যার পানি থৈথৈ করছে।

শিক্ষার্থী সুমন মিয়া বলে, ‘এতোদিন করোনার কারনে স্কুলে যাইব্যার পারি নাই। মনডা খুব খারাপ ছিল। এহন শুনছিলাম আজ থেইক্যা ইস্কুল খুলছে। কিন্তু আমরা ইস্কুলে যাইব্যার পারতাছিন্যা। কারন, আমাগো ইস্কুলে পানি, চারিদিকে পানি, এহন আমাকে পানিতে ডুইব্যা মরার জো।’

অপরদিকে সাথী আক্তার বলে, ‘এতোদিন স্কুল বন্ধ থাকায় আমরা বাড়িতে লেখা পড়া করেছি। স্কুল থেকে এ্যাসাইনম্যান্ট দিয়েছে তা সম্পন্ন করে স্কুলে জমা দিয়েছি। তবে বাড়িতে থাকতে খুব একটা ভালো লাগেনি। আজ তো সকল স্কুলই খোলা কিন্তু আমাদের স্কুল বন্ধ। জানিনা আবার কবে স্কুলে যেতে পারবো।’

এক ছাত্রের বাবা হারুনুর রশিদ বলেন, ‘বিদ্যালয় খোলা হবে জেনে এলাকার শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের ভালো লাগলেও বিদ্যালয়ের নাজুক অবস্থা এবং সেই সাথে বন্যার কারণে বাচ্চারা বিদ্যালয়ে যেতে পারবে না ভেবে মনটা খারাপ হয়ে যাচ্ছে । এমনিতেই বিদ্যালয় পানিতে ডুবে গেছে। এছাড়াও এলাকার যোগাযোগ ব্যবস্থাও বেশ খারাপ বলে জানালেন শিক্ষার্থীদের বাবা-মা। ভাবছিলাম ১২ তারিখে স্কুল খুলবো। আমার ছেলেটা আবার স্কুলে যাইবো। কিন্তু এহন তো দেখতাছি স্কুলে যাইবার পারবোনা। কিছুডা তো পুলাপানের সাথে বাপ-মা হইয়্যা আমাগোও মন খারাপ হইছে। তবে যদি রাস্তা ঘাট উচা থাকতো আর স্কুলের জায়গাটাও উচা থাকতো তাইলে আর আইজক্যা স্কুল বন্ধ থাকতোনা।’

৫৬ নং দিয়াইল সঃ প্রাঃ বিদ্যালয়ের সভাপতি আব্দুর রশিদ বিশ্বাস বলেন, নালী ইউনিয়নের তিনটি ওয়ার্ডের প্রায় দশ হাজার মানুষের বসবাস গাঙ দিয়াইল গ্রামে। বিদ্যালয় মাত্র একটি। বছরের বেশি সময় পানির কারণে শিক্ষাদানে এই বিদ্যালয়টি ব্যার্থ হয়। এলাকায় অধিকাংশ শিক্ষার্থীই যাদের সামর্থ্য আছে তারা অন্য গ্রাম বা শহরের ভালো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণ করছে। যদিও এখানে সরকারি প্রায় সকল সুবিধা গুলোই শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত পরিমাণ রয়েছে। শুধু সমস্যা একটাই বিদ্যালয়টি খুবই নীচু একটা জায়গায় অবস্থিত।

বন্যার কারনে মানিকগঞ্জের অনেক বিদ্যালয়ই দিয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মতো করুণ অবস্থার স্বীকার। এ অবস্থায় করোনা সংকট মোকাবেলা কালীন মুহূর্তে ছাত্র ছাত্রীরা যেন নির্বিঘ্নে স্কুলে যেতে পারে তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের মধ্য দিয়ে যথাযথ কর্তৃপক্ষের নিকট দৃষ্টি আকর্ষণ করছেন শিক্ষানুরাগীরা।

প্রায় দেড় শতাধিক ছাত্র ছাত্রীর এই দিয়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রয়েছে একটি মাত্র ভবন। যা প্রতি বছরই স্বাভাবিক বর্ষায় তলিয়ে যায়। নেই কোনো ভালো টিউবওয়েল ও টয়লেট। এছাড়াও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিদ্যালয়ের আঙ্গিনাটি উঁচুকরণ সহ একটি আধুনিক মান সম্মত দোতলা শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করবে বলে এলাকাবাসি মনে করছেন।

শেয়ার