Top

যশোরের বিল খুকশিয়ায় ঘেরের বেঁড়িতে তরমুজ চাষে কৃষকদের সাফল্য

১৪ সেপ্টেম্বর, ২০২১ ৫:৩৫ অপরাহ্ণ
যশোরের বিল খুকশিয়ায় ঘেরের বেঁড়িতে তরমুজ চাষে কৃষকদের সাফল্য
যশোর প্রতিনিধি :

মাছের ঘেরের বেঁড়িতে গ্রীষ্মকালীন তরমুজ চাষে সফলতা পেয়েছেন কেশবপুরের বিল খুকশিয়ার চাষীরা। আবহাওয়া অনুকূলে থাকায় প্রথমবারের এ আবাদে ভালো ফলন পেয়ে বেশ লাভবান হচ্ছেন তাঁরা। এসব তরমুজ খেতেও বেশ সুস্বাদু। এলাকার চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় পৌঁছে যাচ্ছে গ্রীষ্মকালীন এ তরমুজ। তরমুজ চাষে লাভবান হওয়ায় অনেক কৃষক নতুন করে এ আবাদে ঝুঁকছেন। উপজেলা প্রশাসনের কর্মকর্তারা তরমুজ আবাদ পরিদর্শন করে চাষীদের এ আবাদে উদ্বুদ্ধ করেছেন।
বিল খুকশিয়া কেশবপুর শহর থেকে প্রায় ১৭ কিলোমিটার দূরে সুফলাকাটি ইউনিয়নের শ্রীহরি নদীর তীরে অবস্থিত। ওই বিল দীর্ঘ ১৮ বছর জলাবদ্ধ থাকায় কৃষকেরা ফসল ফলাতে না পেরে দিশেহারা হয়ে পড়েন। এ কারণে ওই এলাকা সকলের কাছে এক সময়ের দুঃখ খ্যাত বিল খুকশিয়া নামে পরিচিত। পরবর্তীতে বিলটিতে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে জোয়ার-আঁধার (টিআরএম) প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্প শেষে কৃষকরা বিলটিতে মাছের ঘের তৈরি করেন। আর এবার ওই ঘেরের বেঁড়িতে তরমুজ চাষ করে কৃষকরা ব্যাপক সফলতা পেয়েছেন।

সরেজমিনে বিল খুকশিয়ায় গিয়ে দেখা যায়, বিলটির অধিকাংশ ঘেরের বেঁড়িতে তরমুজ চাষ করা হয়েছে। কৃষক সাইফুল ইসলাম বলেন, তিনি সাড়ে ৪ বিঘা মাছের ঘেরের বেঁড়িতে ৫শ ৫০টি তরমুজের মান্দা তৈরি করে ফলন পেয়েছেন ৩২৫ মণ। প্রতি মণ তরমুজ ১ হাজার ৩০০ টাকা বিক্রি করেছেন। তাঁর বেঁড়িতে সর্বোচ্চ ১৩ কেজি ওজনের তরমুজ পেয়েছেন। একইভাবে আব্দুল হালিম খান ১২০টি মান্দা তৈরি করে ৩০ হাজার টাকার তরমুজ বিক্রি করেছেন। আইডিয়াল কলেজের শিক্ষক শহিদুল ইসলাম ৮ বিঘা ঘেরের বেঁড়িতে তরমুজ চাষ করেছেন। তার উৎপাদিত তরমুজ আকারেও বেশ বড়। কৃষি বিভাগ ওই বিলে আবাদ করা তরমুজ চাষ দেখে অভিভূত।

সুফলাকাটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সামাদ বলেন, দীর্ঘ ১৮ বছর বিল খুকশিয়া জলাবদ্ধ হয়ে থাকায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েন। ২০০৫ সালে ওই বিলে টিআরএম প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্প শেষে বিলটিতে কৃষকরা ধান চাষের পাশাপাশি মাছের ঘের তৈরি করেন। ওই সমস্ত ঘেরের বেরিতে এ বছর কৃষকরা তরমুজ চাষ করে ব্যাপক ফলন পেয়েছেন। ধান, মাছ চাষের পাশাপাশি তরমুজ চাষে কৃষকের মুখে হাসি ফিরেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা ঋতুরাজ সরকার বলেন, বিল খুকশিয়ায় মাছের ঘেরের ২৫৪ বিঘা বেরিতে তরমুজ চাষ ওই এলাকার কৃষকদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করছে। এশিয়ান-১, পাকিজা সুপার, ব্লাক কিং, ব্লাক কুইং জাতের তরমুজ এখানে বেশি আবাদ করা হয়েছে। এ চাষে কৃষকদের উদ্বুদ্ব করতে পরামর্শ দেওয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম আরাফাত হোসেন সরজমিনে ওই বিল পরিদর্শন করেছেন। ঘেরের বেরিতে তরমুজ চাষের পাশাপাশি,করলা,লাউ,সিমসহ বিভিন্ন সবজি চাষ দেখে তিনি অভিভূত হন। কৃষকদের এ চাষ করার জন্য তিনিও উৎসাহ প্রদান করেন।

শেয়ার