Top

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবায় পিছিয়ে নেই মিরসরাই

১৫ সেপ্টেম্বর, ২০২১ ৩:৪৮ অপরাহ্ণ
কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবায় পিছিয়ে নেই  মিরসরাই
চট্টগ্রাম প্রতিনিধি :

গ্রাম পর্যায়ে কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এসব কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য সহকারীরা অত্যন্ত দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে সেবা প্রদান করছেন। কমিউনিটি ক্লিনিকে নিয়োজিত স্বাস্থ্যকর্মীরা দেশের তৃণমূল পর্যায়ে দরিদ্র মানুষের দৌড়গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছেন।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবায় পিছিয়ে নেই মিরসরাই উপজেলাও। বর্তমানে মিরসরাইয়ে ৪০টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। তারমধ্যে ১নং করেরহাট ইউনিয়নে ৪টি, ২নং হিঙ্গুলী ইউনিয়নে ৪টি, ৩নং জোরারগঞ্জ ইউনিয়নে ২টি, ৪নং ধুম ইউনিয়নে ২টি, ৫নং ওচমানপুর ইউনিয়নে ২টি, ৭নং কাটাছরা ইউনিয়নে ৩টি, ৮নং দুর্গাপুর ইউনিয়নে ৩টি, ৯নং মীরসরাই ইউনিয়নে ৩টি, ১০নং মিঠানালা ইউনিয়নে ৩টি, ১১নং মঘাদিয়া ইউনিয়নে ২টি, ১২নং খৈয়াছড়া ইউনিয়নে ৩টি, ১৩নং মায়ানী ইউনিয়নে ২টি, ১৪নং হাইতকান্দি ইউনিয়নে ২টি, ১৫নং ওয়াহেদপুর ইউনিয়নে ৩টি ও ১৬নং সাহেরখালী ইউনিয়নে ২টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। তবে ৬নং ইছাখালী ইউনিয়নে নেই একটিও কমিউনিটি ক্লিনিক।

প্রতিটি কমিউনিটি ক্লিনিকে একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি), স্বাস্থ্য অধিদপ্তরের একজন মাঠ পর্যায়ের স্বাস্থ্য সহকারী ও পরিবার পরিকল্পনা অধিদপ্তদেরর একজন পরিবারকল্যাণ সহকারী নিয়োজিত আছেন।

কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) হলেন সিসির মূল দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি। সিএইচসিপি সপ্তাহের শুক্রবার বাদে বাকী ৬দিন সিসিতে তার দায়িত্ব পালন করেন। স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারী প্রতি সিসিতে সপ্তাহের ৩ দিন মাঠপর্যায়ে তাদের দায়িত্ব পালন করেন। এছাড়াও প্রতিটি এমবিবিএস বরাবর ২ বছর গ্রামে স্বাস্থ্য সেবা দিতে হবে সরকারের সে নীতিতে প্রতিটি সিসিতে একজন এমবিবিএস সপ্তাহে ১ দিন স্বাস্থ্য সেবা দেয়ার কথা থাকলেও অধিকাংশ সিসিতে সে পোস্ট খালি। কোন কোন সিসিতে গত ২ বছরেরও দেখা মেলেনি কোন এমবিবিএস ডাক্তারের।
বর্তমানে সাধারণ রোগের চিকিৎসা নিতে এসব সিসি গুলোতে দৈনিক ২০ থেকে ২৫ জন রোগি আসে। রোগিদের ভেতর মহিলা ও শিশুর সংখ্যা বেশি।

ভূঁইয়া তালুক কমিউনিটি ক্লিনিকের (সিএইচসিপি) সায়েরা বেগম বলেন, “আমার সিসিতে দৈনিক যে সমস্ত রোগী আসে তাদের অধিকাংশই নারী ও শিশু। পুরুষ রোগির সংখ্যা একেবারেই কম। আমরা যথাসাধ্য চিকিৎসাসেবা দেয়ার চেষ্টা করি আমাদের রোগিদের। কমিউনিটি ক্লিনিক থেকে ২৭ প্রকার ঔষধ বিনামূল্যে প্রয়োজন অনুযায়ী দেওয়া হয় ”
কোন ধরনের স্বাস্থ্যসেবা কমিউনিটি ক্লিনিক থেকে জনসাধারণকে দেয়া হয় এমন প্রশ্নের উত্তরে এ সিএইচসিপি বলেন, “উল্লেখযোগ্য স্বাস্থ্য সেবার মধ্যে রয়েছে মা ও শিশুর স্বাস্থ্যসেবা, প্রজননস্বাস্থ্য, পরিবার পরিকল্পনাসেবা, টিকাদান কর্মসূচি, পুষ্টি, স্বাস্থ্যশিক্ষা, সাধারণ রোগের চিকিৎসা যেমন: জ্বর, সদ্যি-কাশি, সাধারণ জখম, ডায়রিয়া, নিউমোনিয়া ইত্যাদির লক্ষণ দেখে বিনামূল্যে ঔষধ বিতরণ এবং জনসাধারণকে কাউন্সিলিং।

কমিউনিটি ক্লিনিকের নিয়মিত কার্যক্রমের মধ্যে রয়েছে ডায়রিয়া হলে ওরস্যালাইন দেয়া, অথবা বাড়িতে কিভাবে ওরস্যালাইন তাৎক্ষনিকভাবে তৈরি করতে হয় সে সম্পর্কে কমিউনিটির জনসাধারণকে ধারনা দেয়া, রক্তচাপ মাপা, সুগার টেস্ট, সাধারণ জ্বর, সর্দি কাশি, মাথাব্যথা, চোখ ওঠা, খোশ পাঁচড়া, গর্ভবতী নারীদের ফলিক অ্যাসিড, আয়রন ট্যাবলেট ইত্যাদি প্রদান করা।

তবে সরঞ্জামের অভাবে এর সবগুলো সেবা জনসাধারণ পায়না। আগের সময়ের অনেক বড় রোগ যেমন: কলেরা, বসন্ত মহামারি এখন তেমন নেই। কিন্তু ডায়াবেটিস, ব্লাড প্রেশারসহ অনেক রোগ দ্রুতগতিতে বৃদ্ধি পাচ্ছে। গ্রামের মানুষরাও এসব নিত্যরোগে ভুগছে। অথচ সুগার টেস্ট ও ব্লাড প্রেশার টেস্টের সরঞ্জাম বেশির ভাগ সিসিতেই দেখা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে সিসির কর্তব্যরতরা জানান, এসব প্রয়োজনীয় সরঞ্জাম নষ্ট হয়ে যাওয়ার পর পুনরায় তাদের সরবরাহ করা হয়নি। যার কারনে ইচ্ছা থাকা স্বত্বেও এসকল প্রয়োজনীয় সেবা তারা জনসাধারনকে দিতে পারেন না।

গ্রামে অনেক মানুষ দারিদ্রসীমার নিচে বসবাস করছে। এদের স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ-সুবিধা একেবারেই কম। কমিউনিটি ক্লিনিক এসব মানুষদের স্বাস্থ্যসেবায় ব্যাপক সহযোগিতা করছে প্রচন্ড দুর্যোগপূর্ণ আবহাওয়ায়ও কার্যক্রম বন্ধ থাকেনা এসব কমিউনিটি ক্লিনিকগুলোতে। এ সময়গুলোতে ডায়রিয়া মারাত্মক আকার ধারন করতে পারে। বিশেষ করে শিশুসন্তান বেশি আক্রান্ত হয়। এমন জরুরী মুহুর্তে বাড়ির পাশের কমিউনিটি ক্লিনিকগুলো একান্ত ভরসা হয়ে দাঁড়ায়। কেননা স্বাস্থ্যকেন্দ্র গুলোই গরিব মানুষের একমাত্র ভরসা।

উপজেলা হেলথ কমপ্লেক্সেরের পরেই কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন পরিবারকল্যাণ কেন্দ্রগুলোই গরিব মানুষের স্বাস্থ্যসেবার আশ্রয়স্থল। নানা সীমাবদ্ধতার মধ্যেও কমিউনিটি ক্লিনিক থেকে গ্রামের দরিদ্র মানুষদের অনেক ধরনের সেবা দেওয়া হয়। বিশেষ করে মা ও শিশুরা এখান থেকে তাদের প্রয়োজনীয় সেবা পেয়ে থাকে। মায়েদের গুরুত্বপূর্ণ দুটো সেবা হলো গর্ভ-পূর্ববতী ও পরবর্তী সেবা। এ সেবার জন্য গ্রামাঞ্চলে কমিউনিটি ক্লিনিকের কোনো বিকল্প নেই।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহকারী তোফয়েল আহম্মদ বলেন, ইপিআই কার্যক্রমের আওতায় আমরা মহিলা ও শিশুদের প্রতিষেধক টিকা প্রদান করি। এছাড়াও ৫ বছরের নিচের বাচ্চাদের পোলিও ও ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।

মঘাদিয়া ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (এএইচআই) শাহাদাৎ কবির জানান, প্রতি ৩ ওয়ার্ডের জন্য একটি কমিউনিটি ক্লিনিক বরাদ্ধ দেয়া হয়। মঘাদিয়ায় ৩টি ক্লিনিক থাকার কথা থাকলেও ভূমিদাতার অভাবে এখানে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা ২।

সচেতন নাগরিক কাজী বাবলু বলেন, আগে গ্রামের দরিদ্র মানুষ চিকিৎসাসেবা নিতে চাইতো না। তারা প্রথমদিকে কোন অসুখকেই গুরুত্ব দিতো না। যার দরুণ তাদের অবস্থার মারাত্বক অবনতি ঘটতো। অধিকাংশ সময় তার নিরুপায় হয়ে হাতুড়ে চিকিৎসকের শরণাপন্ন হলে ভুল চিকিৎসার শিকার হতো। এখন সে অবস্থার পরিবর্তন হয়েছে। এখন মানুষ নিজেই তার প্রয়োজনে সেবা নিতে আসে কমিউনিটি ক্লিনিকগুলোতে। অবস্থা বিবেচনা করে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য কর্মী তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেফার করেন। যার ফলে সাধারন মানুষ এখন যথাযথ চিকিৎসা পাচ্ছে।

কমিউনিটি ক্লিনিকে চিকিৎসা নিতে আসা গৃহবধু ফাহিমা আক্তার বলেন, দুদিন যাবত জ্বর ও কাশিতে কষ্ট পাচ্ছিলাম। ক্লিনিক থেকে বিনামূল্যে ঔষধ নিয়ে যাচ্ছি। আমি ও আমার পরিবারের সদস্যরা সাধারন রোগের জন্য কমিউনিটি ক্লিনিক থেকেই চিকিৎসা নিই। তবে গত মাসে আমার ছেলের প্রচন্ড জ্বর ছিলো। খুব আশা নিয়ে ক্লিনিকে আসলেও আশাহত ছিলাম। জ্বরের মূল ঔষধ প্যারাসিটামলই নেই বলল স্বাস্থ্য আপা। শুনলাম প্রায় সাত মাস ধরেই নাকি ঔষধ আসছেনা। করোনাকালীন এ সময়ে কমিউনিটি ক্লিনিকের ঔষধশূণ্যতা গ্রহনযোগ্য না।

৮০ বছর বয়সী নিয়মিত কাশি ও হাঁপানী রোগি সুরতেন্নেসা বলেন, এই বয়সে হাঁপানী খুব কষ্ট দেয়। এই শরীর নিয়ে মস্তাননগর বড় হাসপাতালে যেতে পারিনা। ক্লিনিক থেকে নিয়মিত ঔষধ নিয়ে খাই। এতে একটু ভালো অনুভব করি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা.মিজানুর রহমান বলেন, বর্তমানে আমাদের ৪০টি সিসির মাধ্যমে মিরসরাইয়ের সর্বস্তরের জনসাধারনকে আমরা বিনামূল্যে চিকিৎসা সেবার আওতায় আনতে পেরেছি। আমাদের কাউন্সিলিং এর কারণের মানুষ এখন ঝাঁড়-ফুঁক, তাবিজ-কবজ জাতীয় অপচিকিৎসা থেকে ফিরে এসেছে। প্রত্যন্ত অঞ্চলে চিকিৎসাসেবা পৌছে দিতে কমিউনিটি ক্লিনিক অসামান্য ভুমিকা রাখছে। কারো বিভিন্ন জটিল ও সংক্রামক রোগের ক্ষেত্রে সিসির দায়িত্বরত সেসব রোগিদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রেফার করে।

শেয়ার