Top

স্কুল ফিডিং বন্ধ: রংপুরে ৫ শতাধিক স্কুলে শিক্ষার্থী ঝরে পড়ার আশংকা

১৯ সেপ্টেম্বর, ২০২১ ৩:৫৯ অপরাহ্ণ
স্কুল ফিডিং বন্ধ: রংপুরে ৫ শতাধিক স্কুলে শিক্ষার্থী ঝরে পড়ার আশংকা
রংপুর প্রতিনিধি :

করোনার পর স্কুল খুললেও স্কুল ফিডিং বন্ধা থাকায় রংপুর অঞ্চলের ৫ শত ৬১টি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী ঝরে পড়ার আশংকা দেখা দিয়েছে। এর মধ্যে অনেক স্কুলে ছাত্র-ছাত্রীর উপস্থিতি একেবার কমে গেছে বলে শিক্ষা বিভাগের কর্মকর্তারা জানিয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, চরাঞ্চলসহ দারিদ্র্যপীড়িত পরিবারের শিশুদের স্কুলমুখি করতে ২০০১ সালে স্কুল ফিডিং কার্যক্রমের উদ্যোগ নেয় সরকার। প্রকল্পের আওতায় সারা দেশের দারিদ্র্যপীড়িত ৩৫টি জেলার প্রাথমিক স্কুলের ৩১ লাখ ৬০ হাজার শিশুকে প্রতিদিন টিফিন হিসাবে বিস্কুট খেতে দেওয়া হতো।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্কুল ফিডিং প্রকল্পের সাফল্য আসে বেশ। নিম্ন আয়ের পরিবারের শিশুরা অনেকটাই আগ্রহী হয় স্কুলমুখী হতো। কমে আসে ঝরে পড়ার হার। তবে চলতি বছরের জুন থেকে বন্ধ হয়ে যায় সরকারের এই কার্যক্রম। এতে রংপুর জেলার সোয়া লাখ শিক্ষার্থী একদিকে পড়েছে পুষ্টি সংকটে। অন্যদিকে বাড়ছে শিক্ষার্থীদের প্রাথমিকে ঝরে পড়ার সংখ্যা।

এর মধ্যে রংপুর জেলার ৫৬১টি প্রাথমিক বিদ্যালয়ের ১ লাখ ১৪ হাজার ৩৫৪ জন শিক্ষার্থীকে এই কার্যক্রমের আওতায় রয়েছে। এর মধ্যে গঙ্গাচড়ার ১৮০টি স্কুলের ৩৭ হাজার ৫২৩ জন, কাউনিয়ার ১২৮টি স্কুলের ২৫ হাজার ১৭৭, বদরগঞ্জে ১৭৭টি স্কুলের ৩৪ হাজার ৩৪৯ এবং তারাগঞ্জের ৭৬টি স্কুলের ১৭ হাজার ১৫৬ জন শিক্ষার্থী এই কর্মসূচীর আওতায় নিয়ে আসা হয়।

জেলার কাউনিয়া উপজেলার মাছহারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষার্থীর অভিভাবক আলেয়া বেগম জানানা, প্রাথমিক বিদ্যালয়ে সরকার ছেলে মেয়েদের জন্য ফ্রি লেখাপড়ার সুযোগ করে দেওয়ার পাশাপাশি স্কুলে টিফিন হিসেবে ফ্রিতে বিস্কুটও দেয়। এতে করে তার সন্তান প্রতিদিন স্কুলেও যায়। কিন্ত এখন স্কুলে বিস্কুট না দেওয়ায় স্কুলে যেতে চায় না। তা হলে প্রতিদিন টিফিনের জন্য আমাকে টাকা দিতে হবে। যা আমার পক্ষে সম্ভব নয় বলে জানান তিনি। তিনি বলে সরকার যদি বিস্কুট দেওয়া চালু রাখে তা হলে অজো পাড়াগায়ের ছেলে মেয়েরা স্কুল মুখি হবে। তা না হলে ড্রপ আউট হওয়ার সম্ভাবনা দেখা দিবে। সরকারের উচিৎ এটা দ্রুত চালু করা।

কাউনিয়া উপজেলার আলুটারি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আউয়াল জানান,বিদ্যালয় খোলা হয়েছে। কিন্তু এখনও শিক্ষার্থীদের উপস্থিতি শতভাগ হচ্ছে না। তবে বিদ্যালয়ে শিক্ষার্থীদের ফেরাতে চেষ্টা করে যাচ্ছি। কেন আসছে না এমন প্রশ্নের জবাবে তিনি জানান, আগে স্কুলে বিস্কুট দেওয়া হতো। স্কুল খোলার পর দেওয়া হচ্ছে না। এজন্য হয়তো তারা স্কুলে আসছে না।

ওই স্কুলের শিক্ষার্থী নাছিমা জানান, অনেক সময় আমরা সকালে না খেয়ে স্কুলে আসি। স্যারেরা টিফিনের সময় আমাদের বিস্কুট দেয়। করোনার সময়ও স্যারেরা আমাদের বাসায় গিয়ে বিস্কুট দিয়ে আসছিল। কিন্তু এখন স্কুল খুললেও বিস্কুট দিচ্ছে না। খালি পেটে স্কুল করতে ইচ্ছে কওে না বলে জানায়সে।

গঙ্গাচড়া চর ইসরকুল সরকারি পাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজগর আলী জানান, চরাঞ্চলের শিশুরা স্কুল ফিডিং সুবিধার আওতায় থাকার কারণে ঝরে পড়া কমে এসেছে। স্কুল ফিডিং বন্ধ হয়ে গেলে একদিকে যেমন ঝরে পড়ার হার বাড়বে অন্যদিকে স্কুলে আসতেও আগ্রহ হারাবে শিক্ষার্থীরা।

রংপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এএম শাহজাহান সিদ্দিক জানান, প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তবনা আমরা দিয়েছি। আগামী ডিসেম্বর পর্যন্ত প্রকল্পটির মেয়াদ বাড়তে পারে। আশা করছি এটি বাস্তবায়িত হবে। এটি বাস্তবায়ন হলে শিক্ষার্থীদের সহজে ক্লাসে ফেরানো সম্ভব হবে এবং পাশাপাশি তাদের পুষ্টি চাহিদাও পূরণ হবে।

শেয়ার