Top

বেনাপোল বন্দরে পরিবহন ধর্মঘটে ভারত পণ্য রপ্তানি বন্ধ

২১ সেপ্টেম্বর, ২০২১ ৮:১৪ অপরাহ্ণ
বেনাপোল বন্দরে পরিবহন ধর্মঘটে ভারত পণ্য রপ্তানি বন্ধ
বেনাপোল প্রতিনিধি :

বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক পণ্যপরিবহন মালিক এসোসিয়েশন ও ট্রাকচালক শ্রমিক ফেডারেশন বেনাপোল বন্দর দিয়ে পন্য রপ্তানি বন্ধ করে দিয়েছে। সেই সাথে বন্ধ করেছে বন্দর থেকে পন্য খালাশ প্রক্রিয়াও।
আজ মঙ্গলবার সকাল থেকে আমদানি বাণিজ্য চালু থাকলেও বন্ধ রয়েছে রপ্তানি বাণিজ্য। বন্দর থেকে মালামাল খালাশ বন্ধ থাকায় শতশত রপ্তানি পণ্য-বোঝাই ট্রাক আটকা পড়েছে বন্দর এলাকায়। বেনাপোল বন্দর থেকে ৫ কি: মি: ট্রাকের লম্বা লাইনে বিপর্যয়ে পড়েছে জনজীবন।

ট্রাক, কাভার্ড ভ্যান প্রাইম মুভার (ট্রেইলার) বন্ধ রাখায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে বন্দরে। ফলে উদ্বেগ দেখা দিয়েছে আমদানিকারক ও সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ীদের মাঝে।
দেশের সিংহভাগ শিল্প কলকারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের শতকরা ৮০ শতাংশ কাঁচামাল আমদানি হয় বেনাপোল বন্দর দিয়ে।

আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত চলবে এ ধর্মঘট। ফলে সকাল থেকে কোন পণ্যবাহী ট্রাক,কাভার্ডভ্যান প্রবেশ করতে পারেনি বেনাপোল বন্দরে। ফলে বন্দরে মালামাল খালাশ প্রক্রিয়া বন্ধ রয়েছে। বিশেষ করে উচ্চ পচনশীল সাদামাছ রপ্তানির অপেক্ষায় পড়ে আছে বেনাপোল বন্দরে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বৈশ্বিক মহামারি করোনার কারণে জাতীয় অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়েছে, তার ওপর পরিবহন ধর্মঘটে বন্দরে অচলাবস্থা সৃষ্টি করা আত্মঘাতী। ধর্মঘটে শিল্প কলকারখানা ও গার্মেন্ট ইন্ডাস্ট্রিজে বড় ধরনের প্রভাব পড়বে। অবিলম্বে ধর্মঘট প্রত্যাহারে জোর দাবি জানাচ্ছি।
বেনাপোল ট্রাক পরিবহন মালিক সমিতির সভাপতি আলহাজ্ব শামছুর রহমান বলেন, ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি ও ট্রাক চালক শ্রমিক ফেডারেশন ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছে। আমরা তাদের ডাকে সাড়া দিয়ে পণ্য পরিবহন বন্ধ রেখেছি।

শেয়ার