Top

লক্ষ্মীপুরে মা ইলিশ সংরক্ষণ করতে জেলেদের উপর নিষেধাজ্ঞা

০৩ অক্টোবর, ২০২১ ৫:৩৫ অপরাহ্ণ
লক্ষ্মীপুরে মা ইলিশ সংরক্ষণ করতে জেলেদের উপর নিষেধাজ্ঞা
লক্ষ্মীপুর প্রতিনিধি :

লক্ষ্মীপুরে আগামী ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন মা ইলিশ সংরক্ষণ করতে জেলেদের উপর বিধি নিষেধ সফল করতে ব্যাপক প্রচার প্রচারণা চালানো হচ্ছে।

লক্ষ্মীপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তার আয়োজনে ২২ দিন ইলিশ প্রধান প্রজনন মৌসুমে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের এর আওয়তায়,ইলিশ সংরক্ষণ ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রবিবার মজু চৌধুরীর হাট, মাছ ঘাট চররমনী মোহন এলাকায় এ সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সারোয়ারজ্জামান, সহকারী মৎস্য কর্মকর্তা আবুল কাশেম, ক্যাম্প ইনচার্জ বাংলাদেশ নৌ-পুলিশ মোঃ হোসেন সরকার ইউপি সদস্য নজরুল ইসলাম চুন্নু,প্যানেল চেয়ারম্যান শাহজাহান ছৈয়ালসহ প্রমুখ।

প্রতিদিনই হাট, বাজার, জেলে পল্লী, মৎস্য আড়ৎগুলোতে জেলেদের নিয়ে সচেতনতা সভা প্রচার প্রচারণা চালানো হচ্ছে। একইসাথে ব্যানার, পোষ্টার, লিফলেট, মাইকিং ইত্যাদির মাধ্যমে জেলেদের অভিযান সম্পর্কে জানানো হচ্ছে। এছাড়া নিষেধাজ্ঞার ২২ দিন জেলে পরিবারের জন্য ৩০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে। আগামী কয়েক দিনের মধ্যে চাল বিতরণ শুরু করা হবে।

সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো: সারোয়ারজ্জামান বলেন, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত অর্থাৎ ১৯ আশ্বিন থেকে ৯ কার্তিক এ ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দন্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীকে ১ থেকে ২ বছরের সশ্রম কারাদন্ড অথবা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা যাবে।

প্রধান অতিথি জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, নিষেধাজ্ঞাকালীন সময়ে মা ইলিশ পরিবহন থেকে বিরত থাকা, বরফকলগুলোকে বন্ধ রাখার জন্য বলা হয়েছে। এ সময়ে জেলেদের গ্রহণ করা ঋণের কিস্তি স্থগিত রাখার জন্য এনজিওগুলোকে চিঠি দেওয়া হয়েছে ।

তিনি আরও বলেন,মা ইলিশ রক্ষায় জেলেদের সচেতন করতে কয়েক হাজার লিফলেট জেলায় বিতরণ চলছে। বিভিন্ন জনবহুল স্থান, বাজার ও মৎস্যহাটগুলোতে ব্যানার লাগানো হয়েছে।আজ থেকে শুরু হয়েছে মাইকিং কার্যক্রম। সব মিলিয়ে জাতীয় সম্পদ ইলিশ মাছ রক্ষায় অভিযান সফল করতে সকল ধরনের প্রস্তুতির কথা জানান জেলার প্রধান এ মৎস্য কর্মকর্তা।

জেলা মৎস্য কর্মকর্তা আরও জানায়, একটি প্রাপ্ত বয়স্ক ইলিশ মাছ এ সময়ে সর্বোচ্চ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পাড়ে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৭৭ হাজার ৩৯০ মেট্রিকটন। সঠিক রক্ষাণাবেক্ষণের মাধ্যমে ইলিশের উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। তাই মা ইলিশ রক্ষায় সবাইকে আরো বেশি সচেতন হওয়ার আহ্বান জানান তিনি।

শেয়ার