Top

‘আওয়ামী লীগকে নির্বাচনে অংশগ্রহণ করতে দেওয়া উচিত হবে না’

২৬ অক্টোবর, ২০২৪ ৯:০৭ অপরাহ্ণ
‘আওয়ামী লীগকে নির্বাচনে অংশগ্রহণ করতে দেওয়া উচিত হবে না’
প্রতিনিধি :

বিএনপির ভাইস চেয়ারম্যান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদিন বলেছেন, পালিয়ে যাওয়া রাজনৈতিক নেতার রাজনীতি করার কোন সুযোগ নেই। শেখ হাসিনার রাজনৈতিক ভবিষ্যৎ অন্ধকার। এই মুহুর্তে ফ্যাসিস্ট আওয়ামী লীগকে নির্বাচনে অংশগ্রহণ করতে আপাতত দেয়া উচিত হবে না।

তিনি বলেন, তারা নির্বাচনে আসলে ব্যাংক, শেয়ার বাজার, মেগা প্রকল্পের লুটের টাকা ও পেশীশক্তি ব্যবহার করে নির্বাচনকে কলুষিত করতে পারে।

শনিবার (২৬ অক্টোবর) রাজধানীর এফডিসিতে জুলাই হত্যাকান্ডে জড়িত দলের ভবিষ্যৎ রাজনীতি নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

জয়নুল আবেদিন বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারে শেখ হাসিনার ফাঁসি হলে বা তিনি দেশে না আসলে নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। আওয়ামী লীগকে নিষিদ্ধ করা নিয়ে রাজনৈতিক মহলেও বিতর্ক আছে। নিষিদ্ধ করলে বিরাজনীতিকীকরণ হবে কি না এই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে। শুধু আওয়ামী লীগ নয় নিষিদ্ধ করতে হলে তাদের দোসর বাকী ১৪ দলকেও নিষিদ্ধ করতে হবে।

এ সময় জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সভাপতি আরও বলেন, শেখ হাসিনার মাধ্যমে দেশে এক দলীয় শাসন ব্যবস্থা কায়েম হয়েছিল। তিনি রাতকে দিন ও দিনকে রাত বললে কিছু লোক এটাকে চোখ বুজে মেনে নিতো। তাই ফ্যাসিস্ট হাসিনা সরকারের আমলের মতো ঢালাওভাবে মামলা হলে প্রকৃত অপরাধীরা ধরাছোঁয়ার বাইরে থেকে যাবে। এতে সঠিক বিচার পেতে বেগ পেতে হবে। প্রকৃত অপরাধীদেরই বিচার হওয়া উচিত। ন্যায় বিচার না হলে বিচার ব্যবস্থার প্রতি মানুষের আস্থা উঠে যাবে।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, জুলাই বিপ্লবে হত্যাকান্ডের শিকার হওয়া বহু মানুষকে দাফন কাফন করতেও বেগ পেতে হয়েছে। গুলি করে হত্যার পর মৃতদেহ স্তুপ করে পুড়িয়ে ফেলার ঘটনাও ঘটিয়েছে পতিত সরকার। তাই দাবি উঠেছে জুলাই হত্যকান্ডে জড়িত দলগুলোর রাজনীতি নিষিদ্ধ করা হলে ন্যায় বিচার প্রতিষ্ঠা হবে।

ছায়া সংসদে স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের বিতার্কিকদের পরাজিত করে প্রাইমএশিয়া ইউনিভার্সিটির বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলকে ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।

বিএইচ

শেয়ার