Top

চাঁদপুরে মা ইলিশ রক্ষায় অভয়াশ্রম কার্যক্রমের উদ্বোধন, নদীতে মহড়া

০৪ অক্টোবর, ২০২১ ২:৪৮ অপরাহ্ণ
চাঁদপুরে মা ইলিশ রক্ষায় অভয়াশ্রম কার্যক্রমের উদ্বোধন, নদীতে মহড়া
চাঁদপুর প্রতিনিধি :

ইলিশের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ২২ দিনের অভয়াশ্রম কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সোমবার (৪ অক্টোবর) সকালে চাঁদপুর জেলা ট্রাস্কফোর্সের উদ্যোগে শহরের তিন নদীর মোহনা বড়স্টেশন মোলহেডে অভয়াশ্রম কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এবারের অভয়াশ্রমে জেলা ট্রাস্কফোর্স কঠোর অবস্থানে থাকবে। অভয়াশ্রম চলাকালীন ২২ দিন নদীতে কোনোভাবেই জেলেদের নামতে দেওয়া হবে না। যদি কেউ নিষেধাজ্ঞা অমান্য করে, তবে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

জেলা প্রশাসক বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় আমাদের সকলকে সচেতন থাকবে হবে। এ ক্ষেত্রে প্রশাসনের পাশাপাশি জনপ্রতিনিধিদের ভূমিকা সবথেকে বেশি। একটি মা ইলিশ রক্ষা করা মানে ১২-১৩ লাখ ইলিশ মাছ রক্ষা করা। তাই ইলিশ প্রজননের এই সময়ে মা ইলিশ নিধন না করলে আগামীতে সুফল পাব। ঝাঁকে ঝাঁকে ইলিশ ঘাটে আসবে। সেক্ষেত্রে ইলিশের দাম অনেক কমে যেতে পারে। আর দাম কমলে ধনী-গরীব সবাই ইলিশ খেতে পারব।

পুলিশ সুপার মিলন মাহমুদ বলেন, মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়ন করার জন্য কঠোর অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। শুধু নদীতে নয়, স্থলভাগেও যাতে কেউ মাছ বিক্রি করতে না পারে সেজন্য কঠিন নজরদারি রাখা হবে।

চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল বলেন, শুধু জেলে নয়, মা ইলিশ রক্ষা বাস্তবায়ন করতে আমাদের সকলকে সচেতন হতে হবে। সরকার ঘোষিত এই নির্দেশনা যদি আমরা মেনে চলি তাহলে এর সুফল আমরা নিজেরাই ভোগ করব।

এ সময় ইলিশ গবেষক ড. আনিসুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ সারওয়ার, নৌ- পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. বেলায়েত হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, কোস্টগার্ড স্টেশন কমান্ডার সাব-লেফটেন্যান্ট রুহান মোর্শেদ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য ও সহকারী কর্মকর্তা মাহবুবুর রশিদ, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র ফরিদা ইলিয়াস, চাঁদপুর নৌ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুজাহিদুল ইসলাম, জেলা কান্ট্রিফিশ মালিক সমিতির সভাপতি শাহ আলম মল্লিক উপস্থিত ছিলেন।

এদিকে অভয়াশ্রমের উদ্বোধন কার্যক্রম শেষে জেলা টাস্কফোর্সের সভাপতি ও জেলা প্রশাসকের নেতৃত্বে আজ পদ্মা ও মেঘনা নদীতে একটি বিশেষ মহড়া দেয়া হয়। এতে পুলিশ সুপার মিলন মাহমুদ, মেয়র জিল্লুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সহকারি কমিশনার, মৎস্য কর্মকর্তা, নৌ পুলিশ, কোষ্টগার্ড, ফায়ার সার্ভিসের উর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলে। নৌ মহড়ায় মৎস্য নৌ পুলিশ, কোষ্টগার্ড, ফায়ার সার্ভিসের সদস্যরা একাধিক জাহাজ, স্প্রীটবোট নিয়ে অংশ নেয়।

শেয়ার