Top

রাজধানীতে হঠাৎ বেড়েছে পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম

০৪ অক্টোবর, ২০২১ ৩:০০ অপরাহ্ণ
রাজধানীতে হঠাৎ বেড়েছে পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম

রাজধানীতে হঠাৎ করেই লাফিয়ে বাড়ছে পেঁয়াজ ও কাঁচা মরিচের দাম। পেঁয়াজে দাম প্রতি কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা। পাশপাশি কাঁচামরিচের দামও অকল্পনীয়ভাবে বেড়েছে। পণ্যটি এখন বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০ টাকা দরে।

সোমবার (০৪ অক্টোবর) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর শান্তিনগর, খিলগাঁও, মিরপুর-১১ নম্বর, মুসলিম বাজার ও কালশী বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

খুচরা ব্যবসায়ীরা বলছেন, বাজারে হঠাৎ করেই বেড়েছে পেঁয়াজ ও কাঁচামরিচের দাম। ভারতে পূজার কারণে সীমান্ত বন্ধ। ফলে আসছে না পেঁয়াজ ও কাঁচা মরিচ। তাই দামের এমন ঊর্ধ্বগতি। যদিও বিক্রেতারা বলছেন, পূজার পরে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা আছে।

সরেজমিনে দেখা যায়, মিরপুর, খিলগাঁও ও শান্তিনগর বাজারে পেঁয়াজের কেজি ৬৫ টাকা। খুচরা দোকানে বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়। তবে, মিরপুরে কাঁচা মরিচের দাম এক রাতের ব্যবধানেই কমেছে ৪০ টাকা। সেখানে পণ্যটি প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। কিন্তু শান্তিনগর ও খিলগাঁও বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ এখনও বিক্রি হচ্ছে ২০০ টাকাতেই।

শান্তিনগর এলাকার খুচরা এক পেঁয়াজ বিক্রেতা বলেন, ‘গত ৩ দিন আগে শ্যামবাজার থেকে দেশি পেঁয়াজ ৪৫ টাকা পাইকারি দাম এনেছি। রোববার (৩ অক্টোবর) পেঁয়াজ কেনার জন্য গেলে আড়তদার জানায়, দাম বেড়ে প্রতি কেজি ৬০ টাকা হয়েছে। সেই দামে পেঁয়াজ কিনে শান্তিনগর বাজার পর্যন্ত আনতে পরিবহন খরচ বাবদ দুই টাকা যোগ হয়। তাহলে, আপনিই বলেন আমরা কয় টাকায় পেঁয়াজ বিক্রি করবো?’

মিরপুর-১১ নম্বর বাজারের বিক্রেতা মোহাম্মদ মোস্তফা বলেন, পূজার কারণে ভারত থেকে আসতে পারছে না পেঁয়াজ, এ জন্য দাম বেড়েছে। পূজার পরে দাম কমতে পারে।

মিরপুর-১২ নম্বর এলাকার খুচরা বিক্রেতা মোহাম্মদ ওমর ফারুক নান্টু বলেন, কারণ ছাড়াই হুট করে কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। মনে হয় সিন্ডিকেটের কারণে এমনটা হয়েছে।

তিনি আরও বলেন, অন্য দেশে পণ্যের দাম বাড়লে লোকজন কেনা কমিয়ে দেয়, আন্দোলন করে দাম কমানোর জন্য। কিন্তু আমাদের দেশে উল্টো চিত্র। ক্রেতারা প্রয়োজনের তুলনায় আরও বেশি কিনে দাম বাড়িয়ে দেয়।

লাভলু আহমদ নামে এক ক্রেতা শান্তিনগর বাজারে এসে দেখেন পেঁয়াজের দাম অনেক বেড়েছে। ৩ কেজি পেঁয়াজ কেনার জন্যই মূলত বাজারে এসেছিলে ছিলেন তিনি। দাম বাড়তি বলে আধা কেজি নিয়ে বাসায় ফিরছেন। তিনি বলেন, পেঁয়াজের দাম যদি কমে তাহলে বেশি করে কিনতে আসবো। অন্যথায় পেঁয়াজ ছাড়াই রান্না করে খাবো।

বেসরকারি এই চাকরিজীবী বলেন, গত বছর করোনাকালীন সময়ে চাকরি হারিয়ে অনাহারে নিঃস্ব অবস্থায় পরিবারের লোকজন নিয়ে আত্মীয়র বাড়ি নোয়াখালী চলে যাই। সংসারের তাড়নায় কোরবানির ঈদের পর আবারও পরিবার-পরিজন নিয়ে ঢাকায় আসি। অনেক কষ্টে একটা চাকরির ব্যবস্থা করি। নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের মূল্য বেড়েছে। এর মধ্যে আবার পেঁয়াজের দাম এখন পাগলা ঘোড়ার মতো বাড়ছে। এভাবে চলতে থাকলে আমরা কীভাবে খেয়ে-পরে বেঁচে থাকবো?

মিরপুর-১১ নম্বর বাজারের কাঁচা মরিচ বিক্রেতা আব্দুল হাই বলেন, ওপার (ভারত) থেকে মরিচ না আসায় দাম বেড়েছে। রোববার আমরা বিক্রি করেছি ২০০ টাকা কেজি। সোমবার (৪ অক্টোবর) সকাল থেকে বিক্রি করছি ৪০ টাকা কমে ১৬০ টাকা দরে।

তিনি আরও বলেন, আমদানি আর চাহিদার ওপর নির্ভর করে সবজি বাজারের দাম। কেউ সবজি বাজারের দাম নিশ্চিত করে বলতে পারবে না। রাতে একদাম, সকালে আরেক দামে কাঁচামাল বেচাকেনা হয়।

শান্তিনগর বাজারের ইব্রাহিম সবজি বিতানের মালিক মো. ইব্রাহিম বলেন, গত দুইদিন আগেও ১৪০, ১২০ টাকা কেজি দরে কাঁচা মরিচ বিক্রি করতাম, এখন এটা কিনতে হয়েছে ১৮০ টাকায়। তাই ২০০ টাকা দামে বিক্রি করছি। হঠাৎ কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা বিরক্ত হচ্ছেন। এত দাম চাইতে আমাদেরও বিবেকে লাগে, কিন্তু কিছুই করার নেই। এক কেজি মরিচে ১৮০ টাকা চালান খাটিয়ে মাত্র ২০ টাকা লাভ করি। তারপরও ক্রেতাদের এত বকাঝকা খেতে হয়।

মিজান নামে আরেক কাঁচামরিচ ক্রেতা বলেন, দেশে কত ধরনের রাজনৈতিক দল রয়েছে, তারা কত শত বিষয় নিয়ে আন্দোলন করতে জানে। কিন্তু নিত্য পণ্যের দাম হু হু করে বাড়ছে এ বিষয়ে কারো মাথা ব্যাথা নেই।

শেয়ার