Top

চট্টগ্রামে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে: নতুন শনাক্ত ২৯, মৃত্যু ১

০৫ অক্টোবর, ২০২১ ৪:১৪ অপরাহ্ণ
চট্টগ্রামে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে: নতুন শনাক্ত ২৯, মৃত্যু ১
চট্টগ্রাম প্রতিনিধি :

সেপ্টেম্বরে করোনা সংক্রমণে স্বস্তিদায়ক মাস পার করেছে। অক্টোবরে শনাক্ত কমছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন করে মৃত্যু হয়েছে একজনের।

সংশ্লিষ্টরা বলছেন গণটিকাদানের কারণে সংক্রমণ কমেছে। এছাড়া করোনায় শনাক্ত ও মৃত্যু বাড়ায় অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলছেন। সেকারণেও কমছে সংক্রমণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, টানা দুই থেকে তিন সপ্তাহ করোনায় শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে ‘স্ট্যাবল ট্রান্সমিশন’ বলা যাবে। মানে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে রয়েছে। গত দুই সপ্তাহের বেশি সময় ধরে চট্টগ্রামে করোনা সংক্রমণ পাঁচের নিচে রয়েছে।

চিকিৎসকরা বলছেন টিকা নিলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। না হলে আবারও বাড়বে সংক্রমণ। ইতোমধ্যে বিনোদনকেন্দ্রসহ নানা পর্যটন স্পটে মানুষের ভিড় বেড়েছে। স্বাস্থ্যবিধি মানতে অনেকের অনীহা দেখা গেছে। এছাড়া সামাজিক অনুষ্ঠান, বিয়েতে মানুষের লোকসমাগম বাড়ছে। গণপরিবহনে গাদাগাদি করে মানুষ চলাচল করছে।

জনস্বাস্থ্যবিদরা বলছেন, সংক্রমণ নিয়ে স্বস্তি এসেছে। স্বাস্থ্যবিধিতে ঢিলেঢালা ভাব চলে এসেছে। মানুষ মাস্ক পরছে না, শপিং মল, গণপরিবহন, বেসরকারি অফিস, রেস্টুরেন্ট, শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অভিভাবকদের ভিড়, হাসপাতালসহ কোথাও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। স্বাস্থ্যবিধি না মেনে চললে আবার বিপর্যয় আসতে সময় লাগবে না।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বিআইটিআইডি, চট্টগ্রাম মেডিকেল কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, কক্সবাজার মেডিকেল কলেজ, এন্টিজেন টেস্ট, ইমপেরিয়াল হাসপাতাল, শেভরন ল্যাব, মেডিকেল সেন্টার হাসপাতাল, ইপিক হেলথ কেয়ার এবং ল্যাব এইডে এক হাজার ৫শ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৯ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার এক দশমিক ৯৩ শতাংশ। যা আগের ২৪ ঘণ্টায় ছিল এক দশমিক ৫২ শতাংশ।

আক্রান্তদের মধ্যে নগরীর ১৬ জন, পটিয়ার দুইজন, রাউজানের দুইজন, ফটিকছড়ির দুইজন, হাটহাজারীর চারজন, সীতাকুণ্ডের একজন, মিরসরাইয়ের একজন ও সন্দ্বীপের একজন রয়েছেন।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, নগরীতে ৭৩ হাজার ৭৬৬ জন ও উপজেলা পর্যায়ে ২৮ হাজার ১১৩ জন নিয়ে চট্টগ্রাম জেলায় এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ এক হাজার ৮৭৯ জন। এছাড়া মারা গেছেন এক হাজার ৩০৫ জন। এর মধ্যে নগরীর ৭২০ জন ও উপজেলার ৫৮৫ জন রয়েছেন।

শেয়ার