Top

একটি পদের জন্য লড়ছেন ২১ প্রার্থী

০৫ অক্টোবর, ২০২১ ৫:২১ অপরাহ্ণ
একটি পদের জন্য লড়ছেন ২১ প্রার্থী
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডের উপনির্বাচনকে ঘিরে প্রচারণা এখন তুঙ্গে। একটি পদের জন্য লড়ছেন ২১ প্রার্থী। তাদের প্রচারণার ব্যানার, পোস্টার আর ফেস্টুনে ছেঁয়ে গেছে পুরো চকবাজার এলাকা। রাত-দিন চলছে গাড়িযোগে মাইকিং। ভোটারদের মন জয়ে নানা প্রতিশ্রুতির ফুলঝুরিতে ভাসিয়ে দিচ্ছেন প্রার্থীরা। তবে এসব প্রতিশ্রুতিতে আস্থা নেই বেশিরভাগ ভোটারের।

জানা গেছে, চকবাজার ওয়ার্ডে কাউন্সিলর পদে ২১ প্রার্থীর মধ্যে ২০ জনই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী। যদিও কেন্দ্র থেকে এখন পর্যন্ত কোন প্রার্থীকে দলীয় মনোনয়ন কিংবা স্বীকৃতি দেওয়া হয়নি। বাকি একজন প্রার্থী বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। কাউন্সিলর পদে ক্ষমতাসীন দলের ২০ প্রার্থী নির্বাচন করায় এক রকম হাস্যরসের জন্ম দিয়েছে এলাকায়।

তবে অসংখ্য প্রার্থীর ভিড়ে হেভিওয়েট প্রার্থী হিসেবে ভোটারদের কাছে কাজী মুহাম্মদ ইমরান, মো. নাজিম উদ্দিন ও সদ্য প্রয়াত কাউন্সিলর মিন্টুর স্ত্রী মেহেরুন্নিছা খানমকে নিয়ে বেশি মাতামাতি চলছে। তারপরও এত আলোচনা, গুঞ্জনের মাঝেও কে হতে যাচ্ছেন চকবাজারের অভিভাবক-তা জানতে ৭ তারিখ সন্ধ্যা পর্যন্ত অপেক্ষা করতে হবে সবাইকে।

সদ্য প্রয়াত কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু। যিনি এই ওয়ার্ডের সাত বারের নির্বাচিত জননন্দিত কাউন্সিলর। তার মৃত্যুতে এবার কাউন্সিলরের গদি ধরে রাখতে চান তার স্ত্রী (মিন্টুর) মেহেরুনিচ্ছা। আপাদমস্তক একজন গৃহীনি হলেও এবার স্বামীর সিট পুনরুদ্ধার করতে মাঠে নেমেছেন তিনি। জয় সুনিশ্চিত বলে আশাবাদও ব্যক্ত করেছেন তিনি।

মেহেরুন্নিসা বলেন, আমার স্বামী এই ওয়ার্ডে সাত বারের নির্বাচিত কাউন্সিলর ছিলেন। আমি ২৫ বছর তার সাথে নির্বাচনী জনসভা করেছি। মাঠে-ঘাটে তার অনেক সুনাম রয়েছে। তার রেখে যাওয়া সুনামই আমার নির্বাচনের পুঁজি। সাধারণ মানুষ আমাকে গ্রহণ করেছে। সুষ্ঠু ভোট হলে আমিই হবো এই ওয়ার্ডের কাউন্সিলর।

এদিকে, কাউন্সিলর নির্বাচিত হলে এলাকার অবকাঠামো উন্নয়ন করার প্রতিশ্রুতি দিয়েছেন কাউন্সিলর প্রার্থী নাজিম উদ্দিন। তিনি বলেন, আমি এই ওয়ার্ডে তৃণমূলের রাজনীতির সাথে জাড়িত। এই এলাকার অনেক জায়গা উন্নয়ন থেকে পিছিয়ে আছে। বিশেষ করে জলাবদ্ধতা একটি বিরাট সমস্যা। সাবেক কাউন্সিলর মিন্টু ভাইয়ের সাথে আমি কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করেছি। মিন্টু ভাই দেখিয়ে গেছেন কোথায় কি সমস্যা। এসব আমি খুব কাছ থেকে পর্যবেক্ষণ করেছি। এই এলাকার অনেক রাস্তা-ফুটপাত দখল হয়ে গেছে। আমি এসব পুনরুদ্ধার করতে চাই। অনেক এলাকায় রাতে সড়কবাতি জ্বলে না। ফলে পথচারী বিশেষ করে নারীদের চলাচলে অসুবিধা হয়। আমি এসব রাস্তাঘাট আলোকিত করার উদ্যোগ নিবো।

তিনি আরও বলেন, সঠিক পরিকল্পনার অভাবে চকবাজার ওয়ার্ডকে সুন্দর করা যাচ্ছে না। সকলের সম্মিলিত প্রচেষ্টা ও পরামর্শ নিয়ে একটি আধুনিক পরিকল্পিত ওয়ার্ড করতে চাই। বর্তমানে আমাদের ছেলে মেয়েরা মাদকাসক্ত হয়ে পড়ছে। তার পেছনে বিনোদনের অভাব একটি কারণ। অবসর সময়ে ছেলে-মেয়েরা খেলাধুলা করার জন্য মাঠ পাচ্ছে না। এতে করে অবসর সময়টাতে তারা অসৎ সঙ্গ পেয়ে বিপথে যাচ্ছে। আমি এই সমস্যা নিরসনে কাজ করতে চাই।

অপরদিকে, সাবেক চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মরহুম ইনামুল হক দানুর ছেলে কাজী মুহাম্মদ ইমরান নির্বাচিত হলে মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে অটুট থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন । পিতার খ্যাতিকে পুঁজি করে নির্বাচনের মাঠে তিনিও এগিয়ে থাকবেন বলে আশাবাদী।

কাজী ইমরান বলেন, চকবাজার ওয়ার্ডে মাদক সবচেয়ে বড় সমস্যা। আমি এই সমস্যা দূর করতে আমার এলকাবাসীর সহায়তা চাই। তারা ভোট দিয়ে আমাকে নির্বাচিত হওয়ার সুযোগ করে দিলে আমি তাদেরকে সাথে নিয়ে মাদকের বিরুদ্ধে যুদ্ধে নামবো। মাদক নিয়ে কোন আপোষ নেই। মাদকাসক্ত বা মাদক কারবারি সঙ্গে জড়িত আমার এমন কোন অনুসারী নেই। আগামীতেও আমার সঙ্গের তাদের রাখবো না। আর যদি কাউকে মাদকের সাথে সম্পৃক্ত পাওয়া যায় তাকে আমি নিজেই আইনের হাতে তুলে দিবো।

তবে যেই নির্বাচিত হোক না কেন, তা যেন কথার ফুলঝুড়ি না হয় এমনটাই চান এই ওয়ার্ডের বাসিন্দারা। নাম প্রকাশে অনিচ্ছুক চকবাজার ওয়ার্ডের এক প্রবীণ বাসিন্দা বলেন, মিন্টু ভাই মারা যাওয়ার পর আমরা নির্বাচনের নামে একটা তামাশা দেখছি। ইয়াবা ব্যবসায়ী, চাঁদাবাজরাও নির্বাচনে প্রার্থী হয়েছে। এই ওয়ার্ডের জনগণের কাছে এদের কোন জনপ্রিয়তা নাই। আমরা কখনোই এদের ভোট দিবো না। একজন কাউন্সিলর মারা গেছেন। এখানে ২১ জন নির্বাচন করতে দাঁড়িয়ে গেলো। এগুলো তো নির্বাচনের নামে তামাশা। আগে এক পদের জন্য এগুলো প্রার্থী নির্বাচনে দাঁড়িয়েছে বলে আমার মনে পড়ে না।

প্রসঙ্গত, গত ১৮ মার্চ কাউন্সিলর গোলাম হায়দার মিন্টু মারা যান। তার মৃত্যুর কারণে ১৬ নং ওয়ার্ডের কাউন্সিলরের পদটি শূন্য হয়। সে পদেই আগামী ৭ অক্টোবর উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

শেয়ার