Top

সিরাজগঞ্জের প্রিয়াংকা আন্তর্জাতিক শিশু নোবেল পুরস্কারের জন্য মনোনীত

০৯ অক্টোবর, ২০২১ ১:০৭ অপরাহ্ণ
সিরাজগঞ্জের প্রিয়াংকা আন্তর্জাতিক শিশু নোবেল পুরস্কারের জন্য মনোনীত
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা ভদ্র এবার আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১’র জন্য মনোনীত হয়েছে। নেদারল্যান্ড সরকারের পিস রাইটস কমিটির কাছে শিশুদের জন্য নোবেল হিসেবে খ্যাত তাকে এই পুরস্কারের মনোনয়ন দিয়ে সুপারিশ পাঠানো হয়েছে।

প্রিয়াংকা সিরাজগঞ্জ জেলা শহরের দরগা রোডের বাসিন্দা দীপক কুমার ভদ্রের মেয়ে ও সিরাজগঞ্জ সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের একাদ্বশ শ্রেণির বিজ্ঞানের শিক্ষার্থী। প্রিয়াংকার বড় ভাই দীপংকর ভদ্র দীপ্ত এ তথ্য নিশ্চিত করে জানান, কিডস রাইটস ফাউন্ডেশনের ওয়েব সাইট থেকে বিষয়টি জানা গেছে। ‘লিঙ্গ বৈষম্য’ বিষয়ে পুরস্কারের জন্য প্রিয়াংকা আবেদন করেছিল। বাংলাদেশ ন্যাশনাল চাইল্ড পার্লামেন্টের (বিএনসিপি) সঙ্গে ২০১৬ সাল থেকে প্রিয়াংকা যুক্ত রয়েছে। সে এই পার্লামেন্টের সিরাজগঞ্জ প্রদেশের ডেপুটি স্পিকার।

এছাড়াও ন্যাশনাল চাইল্ড টাস্কফোর্সের (এনসিটিএফ) ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত রয়েছে সে। শিশু সাংবাদিক হিসেবে প্রিয়াংকা ২০১৭ সাল থেকে কিশোর গোয়েন্দা ম্যাগাজিন ও ২০১৮ সাল থেকে হ্যালো বিডিনিউজ ২৪ ও শিশু বার্তার সঙ্গে যুক্ত রয়েছে। প্রিয়াংকা ভদ্র বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায়ও সোচ্চার রয়েছে।
বাংলাদেশী কিশোর সাদাত রহমান ২০২০ সালে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারে ভুষিত হয়েছিল। এর পরের বছর সিরাজগঞ্জের মেয়ে প্রিযাংকা ভদ্র শিশুদের জন্য নোবেল খ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১’র জন্য মনোনীত হলো।

শেয়ার