Top

পায়ে হেঁটে হজ পালনকারী মহিউদ্দীন আর নেই

১১ অক্টোবর, ২০২১ ১:৩১ অপরাহ্ণ
পায়ে হেঁটে হজ পালনকারী মহিউদ্দীন আর নেই
দিনাজপুর প্রতিনিধি :

১৯৬৮ সালে হজ করার ইচ্ছা হলে পায়ে হেটে যাওয়ার ইচ্ছা পোষন করে হাজী মহিউদ্দীন। পায়ে হেঁটে হজ করতে যেতে-আসতে তার সময় লেগেছিল ১৮ মাস। এ ১৮ মাসে তিনি পাড়ি দিয়েছেন কয়েক হাজার কিলোমিটার পথ। এ সময় তিনি সফর করেছেন ৩০টি দেশ।

পায়ে হেঁটে হজ পালনকারী দিনাজপুরের হাজি মহিউদ্দীন মারা গেছেন। রোববার (১০ অক্টোবর) দিনগত রাত সাড়ে ১২টায় রামসাগর খসরুর মোড়ে তৃতীয় মেয়ের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১৫ বছর। সোমবার (১১ অক্টোবর) বাদ জোহর রামসাগর জাতীয় উদ্যানের বায়তুল আকসা জামে মসজিদের সামনে তার জানাজা হবে। পরে রামসাগর দীঘিপাড়ায় পারিবারিক গোরস্থানে তাকে দাফন করা হবে। হাজি মহিউদ্দীন দিনাজপুর সদর উপজেলার রামসাগর দিঘীপাড়া গ্রামের মৃত ইজার পন্ডিত ও মমিরন নেছার ছেলে।

পরিবার ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, হাজি মহিউদ্দীন ১৯৬৮ সালে হজ করার উদ্দেশ্যে পায়ে হেঁটে দিনাজপুর থেকে রওনা দেন। দিনাজপুর থেকে রংপুর হয়ে প্রথমে ঢাকার কাকরাইল মসজিদে যান। সেখানে গিয়ে পায়ে হেঁটে হজ পালনের ইচ্ছা প্রকাশ করলে তৎকালীন কাকরাইল মসজিদের ইমাম মাওলানা আলী আকবর পায়ে হেঁটে যেতে ইচ্ছুক অন্য ১১ জনের সঙ্গে তাকে পরিচয় করিয়ে দেন। শুরু হয় ১২ জনের হজযাত্রা।

চট্টগ্রাম হয়ে ভারত যান। তারপর পাকিস্তানের করাচি মক্কি মসজিদে গিয়ে অবস্থান করে সৌদি আরবের ভিসার জন্য আবেদন করেন। আটদিন পর সৌদি ভিসা পান। পাসপোর্ট ও ভিসা করতে খরচ হয় এক হাজার ২০০ টাকা। ভিসা পেয়ে পাকিস্তানের নোকঠি সীমান্ত পাড়ি দিয়ে ইরানের তেহরান হয়ে ইরাকের বাগদাদ ও কারবালা দিয়ে মিসর পাড়ি দিয়ে সৌদি আরব পৌঁছান। পথে ফেরাউনের লাশ দেখার ইচ্ছাও পূরণ হয় তাদের। সৌদি আরবে গিয়ে হজ পালন শেষে পায়ে হেঁটেই ফিরে আসেন নিজ পরিবারের কাছে। এ সময় তিনি ৩০টি দেশ পাড়ি দেন। সে সময় পাসপোর্ট ও ভিসা করতে খরচ হয় এক হজার ২০০ টাকা। আর এক হাজার ৮০০ টাকা নিয়ে বাড়ি থেকে রওনা দেন।

যে দেশগুলো তিনি সফর করেছেন সে দেশগুলোর নাম বলতে পারতেন তিনি। ১৯০৬ সালের ১০ আগস্ট জন্ম নেয়া এই অদম্য মানুষটি ১১৫ বছর বয়সে মারা যান। দীর্ঘদিন রামসাগরে অবস্থিত বায়তুল আকসা মসজিদের ইমাম ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, চার মেয়ে, দুই ছেলে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

শেয়ার