Top

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

১২ অক্টোবর, ২০২১ ৫:২২ অপরাহ্ণ
রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
রংপুর প্রতিনিধি :

নানান আয়োজনে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ১৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে মঙ্গলবার সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচির সূচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হাসিবুর রশীদ। এরপর তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে এবং বেগম রোকেয়ার প্রতিকৃতিতে শশ্রার্ঘ্য নিবেদন করেন। এসময় শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ক্যাম্পাসে দুটি চারা রোপণ করেন উপাচার্য অধ্যাপক। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

উপ-উপাচার্য ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় দিবস-২০২১ উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ হাসিবুর রশীদ এবং মূল আলোচক হিসেবে অংশ নেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান (তুহিন ওয়াদুদ)।

ভার্চুয়াল আলোচনা সভায় ছাত্র নির্দেশনা ও পরামর্শ দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) মোঃ নুরুজ্জামান খানের সঞ্চালনায় প্রক্টর মোঃ গোলাম রব্বানীসহ বিভিন্ন অনুষদ ও বিভাগের শিক্ষকবৃন্দ আলোচনায় বক্তব্য রাখেন। এছাড়া দুপুরে কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ তার বক্তব্যে বলেন, শিক্ষার্থীরা হলো বিশ্ববিদ্যালয়ের প্রাণ। তাদের ভবিষ্যতের কথা বিবেচনা করে অনলাইনে এ বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কর্মকান্ড অব্যাহত রয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী সব ক্লাস-পরীক্ষা অনলাইনে গ্রহণ করা হয়েছে। একাডেমিক কার্যক্রমের এ ধারা অব্যাহত রেখে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবার সহায়তায় দ্রুততম সময়ের মধ্যে সেশনজটমুক্ত হবে এ বিশ্ববিদ্যালয়।

তিনি আরও বলেন, অনলাইনে শিক্ষা কার্যক্রম চললেও যতদ্রুত সম্ভব বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে। আবাসিক হল খুলে দেওয়ার জন্য প্রস্ততি নেওয়া হচ্ছে।
প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা জানিয়ে উপাচার্য বলেন, ২০০৮ সালের এই দিনে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের শিক্ষাজীবন শেষে বিভিন্ন পর্যায়ে সফলতার স্বাক্ষর রেখে চলেছে। উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সাথে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা, গবেষণা, আধুনিক জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণে অবদান রাখবে এই বিশ্ববিদ্যালয়।

শেয়ার