Top

তীব্র গরম আর লোডশেডিংয়ে রংপুরের জনজীবন বিপর্যস্ত

১৪ অক্টোবর, ২০২১ ৫:৪৯ অপরাহ্ণ
তীব্র গরম আর লোডশেডিংয়ে রংপুরের জনজীবন বিপর্যস্ত
রংপুর প্রতিনিধি :

তীব্র গরম আর লোডশেডিংয়ে রংপুরের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সেই সাথে দেখা দিয়েছে ডায়রিয়াসহ বিভিন্ন রোগ। তবে ডায়রিয়ায় আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যা বেশি। শিশু ওয়ার্ডের রেজিস্ট্রার মনিকা রায় জানান, অক্টোবর মাসে শিশু ওয়ার্ডগুলোতে রোগীর বেড়ে যায়।

ভ্যাপসা গরমে সর্দি, কাশি ও জ্বরসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। হাসপাতালগুলোতে বেড়েছে রোগীর চাপ। প্রতিদিন ৪০ থেকে ৫০ জন শিশু নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। সকাল থেকে রাত পর্যন্ত আশ্বিনের এই গরমে নাকাল নগরীর মানুষ।

রংপুর আবাহওয়া অফিসের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, ভাদ্র মাসে গরম না পড়লেও এবার আশ্বিনের শুরুতেই তাপমাত্রা বাড়তে থাকে। গত এক সপ্তাহ ধরে রংপুর বিভাগে তপ্ত আবহাওয়া বিরাজ করছে। গতকাল বৃহস্পতিবার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ১০ ডিগ্রী সেলসিয়াস।

গত ৫ দিন ধরে তাপমাত্রা ৩৩ থেতে ৩৬ ডিগ্রীতে উঠানামা করছে। আবহাওয়ার এই অবস্থা থাকতে পারে ১৮ অক্টোবর পর্যন্ত। তিনি বলেন, চলতি মাসের শেষ দিকে ঝড়-বৃষ্টি হতে পারে। ধীরে ধীরে তাপদাহ একটু একটু করে কমতে থাকবে।

রংপুর বিদ্যুৎ অফিসের বিতরণ বিভাগের এক প্রকৌশলী নাম প্রকাশ না করার শর্তে জানান, রংপুর বিদ্যুৎ বিভাগের যেসকল ট্রান্সফরমার আছে সেগুলো অনেক পুরাতন। মেরামত করে কোন রকমে চলছে। যদি এসব যন্ত্রপাতির সমস্যা দেখা দেয় তা হলে নগরবাসীকে ভোগান্তিতে পড়তে হয়। এছাড়াও প্রধান সরবরাহ লাইনে মাঝে মাঝে সমস্যা দেখা দেয়।

আমরা বিষয়গুলো একাধিকবার আমাদের উর্দ্ধতন কর্মকর্তাদের জানিয়েছি তারা এখন পর্যন্ত কোন ব্যবস্থা না নেওয়ায় রংপুরে লোডশেডিংয়ের মাত্রা বেড়ে গেছে। কবে নাগাদ এসব সমস্যার সমাধান হবে তা কেউ বলতে পারছে না বলে জানান এই কর্মকর্তা।

শেয়ার