Top

আমন ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণে দুশ্চিন্তায় চাষীরা

১৬ অক্টোবর, ২০২১ ১:০০ অপরাহ্ণ
আমন ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণে দুশ্চিন্তায় চাষীরা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

চাঁপাইনবাবগঞ্জে আমন ধান ক্ষেতে ক্ষতিকর কারেন্ট পোকা তথা বাদামী গাছ ফড়িং এর আক্রমন দেখা দিয়েছে। কৃষকরা প্রতিষেধক ওষুধ বা কীটনাশক প্রয়োগ করেও ফল পাচ্ছেনা। প্রায় দুই সপ্তাহ ধরে এমন অবস্থা চলতে থাকায় দুশ্চিন্তায় পড়েছেন চাষীরা।

জেলার বেশ কয়েটি ধানের মাঠে গিয়ে দেখা গেছে ধান ক্ষেতে কীটনাশক স্প্রে করছেন চাষীরা। তারা জানান, আক্রান্ত ধান গাছের গোড়ায় খুব ছোট আকৃতির এই পোকা দেখা যায়। এই পোকা বিদ্যুতের মত দ্রুত গতিতে ক্ষয়-ক্ষতি করে বলে স্থানীয়ভাবে এ পোকার নাম কারেন্ট পোকা। এর আক্রমণে দ্রুত ধানগাছ নষ্ট হয়ে যায়। জেলার সদর, নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলার বিভিন্ন এলাকায় আমন ধান ক্ষেতে এই ক্ষতিকর পোকার আক্রমণ দেখা দিয়েছে।

কৃষকরা জানান, এবার মাঠজুড়ে ধানের চেহারা ভালো ছিলো। বর্তমানে ধানের শীষ ফুটছে। এমন অবস্থায় কারেন্ট পোকার আক্রমন দেখা দিয়েছে। পোকা দমনে একাধিকবার কীটনাশক প্রয়োগ করেও তেমন ফল মিলছেনা। এ নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার আতাহার এলাকার আমন চাষী আকবর আলী বলেন, কারেন্ট পোকা নিয়ে প্রায় ১৫ দিন থেকে আমরা কৃষকরা অস্থির হয়ে আছি। যেখানে পোকা লাগছে সেখানে শীষ ফুটছেনা। একই এলাকার আরেক চাষী জাহাঙ্গীর বলেন, কারেন্ট পোকাতে ধান নষ্ট করে দিচ্ছে, বিষ দিয়ে কাজ হচ্ছেনা। বিষ দিলে একটু দমছে আবার বৃদ্ধি হয়ে যাচ্ছে। এ পর্যন্ত আমার দুইবার বিষ স্প্রে করা হয়ে গেলো। বিষের দাম অনেক তার উপর কাজ হয়না।

আরেক চাষী শাহলাল জানান, কারেন্ট পোকা ধানের জন্য খুবই ক্ষতিকর পোকা। যে জমিতে লাগে সেখান নষ্ট করে দেয়। আর খুব দ্রুত ছড়িয়ে পড়ে। গোমস্তাপুর উপজেলার চকপুস্তম এলাকার কৃষক বদরুল ইসলাম জানান, এবার তিনি ৫বিঘা জমিতে আমন ধান আবাদ করেছেন। কিন্তু হটাৎ করে প্রচুর পরিমানে কারেন্ট পোকা হয়েছে, ৪ বার বিষ স্প্রে করেছেন। বর্তমানে একটু দমেছে মনে হচ্ছে। এনিয়ে চিন্তায় আছেন তিনি। কারন এমন যদি চলে তবে ধানের ফলন একে বারে কমে যাবে।

নাচোল উপজেলার নেজামপুর এলাকার আমন চাষী সেরাজুল জানান, এবার প্রথম থেকে ধানের অবস্থা ভালো ছিলো। ধানের শিষ ফুটতে শুরু করেছে। ধান দেখে চোখ জুড়িয়ে যাচ্ছিলো। আশা ছিলো খুব ভালো ফলন হবে। কিন্তু হটাৎ করে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। বিষ স্প্রে করার পর পোকা কমেছিলো। কিন্তু আবার পোকা দেখা দিয়েছে। আবার বিষ স্প্রে করতে হচ্ছে। এতে খরচ বাড়ছে। আমন ক্ষেতে পোকার আক্রমণের কথা স্বীকার করে কৃষি সম্প্রসারন অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক নজরুল বলেন, বর্তমানে যে আবহাওয়া বিরাজ করছে তা ধানের জন্য অনুকুলে নয়। এর কারণে পোকার আক্রমন দেখা দিয়েছে। আমাদের মাঠ পর্যায়ে কর্মীরা মাঠে আছে। সঠিক এবং পরিমিত কীটনাশক ব্যবহারে মাঠ পর্যায়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। লিফলেট বিতরণ করা হচ্ছে।

তিনি আরও জানান, এবার চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৫২ হাজার হেক্টর জমিতে আমন আবাদের লক্ষমাত্রা ধরা হলেও তা ছাড়িয়ে ৫২ হাজার ৩৫০ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

শেয়ার