Top

নয়ারহাটের শীতবস্ত্র যাচ্ছে সারাদেশের বাজারে

১০ নভেম্বর, ২০২১ ৩:০৬ অপরাহ্ণ
নয়ারহাটের শীতবস্ত্র যাচ্ছে সারাদেশের বাজারে
গাইবান্ধা প্রতিনিধি :

খট্ খট্ খটাশ ও মেশিনের নানা রকম শব্দে ঘুম ভাঙ্গে ফাতেমা,আয়শা,নাজমা, হামিদ মিয়া ও মহির মন্ডলের মতো শত শত মানুষের। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত মালিক,শ্রমিক , কারিগর, গৃহিনী, শিক্ষার্থী সবাই কাজ করে হাতে-পায়ে। তারপর তৈরী হয় সোয়েটার, মোজা, চাঁদর, হাত মোজা, সহ নানান বাহারী শীতবস্ত্র। আর এই শীতবস্ত্র চলে যায় সারাদেশের হাটে বাজারে।

গাইবান্ধা শহর থেকে সোজা দক্ষিণে গোবিন্দগঞ্জ উপজেলার দুটি ইউনিয়নের নাম কোচাশহর ও মহিমাগঞ্জ। দুই ইউনিয়নেরনয়ারহাট, ধারাইকান্দি, কানাইপাড়া, মহিমাগঞ্জের পুনতাইড় সহ অন্তত ১২ টি গ্রাম জুড়ে অত্যাধুনিক শীতবস্ত্র তৈরীর শত শত কারখানা গড়ে উঠেছে। আর এই কারখানা গুলোর মালিকও গ্রামের বাসিন্দারা। এক সময় কেউ কেউ শ্রমিক থাকলেও এখন নিজেরাই ছোট বড় শীতবস্ত্র তৈরীর কারখানা গড়ে তুলেছেন। শীতকে সামনে রেখে পুরো গরম কাল জুড়ে কারখানা গুলোতে ব্যস্ততা শুরু হয়।

ধারাইকান্দি গ্রামের আবুল কাসেম জানান, আমার জমি আছে। জমিও চাষ করি অন্যদিকে কৃষি কাজের পাশাপাশি মুল পেশা হিসাবে বাড়িতে হোসেয়ারী কারখানা দিয়েছি। বাড়ির মহিলা, পুরুষ, শিশু, বৃদ্ধরাও দিনরাত কাজ করে। কেউ সুতা কাটে, মেশিনে লাগায়, কেউ সোয়েটার, হাত মোজা, মাফলারসহ নানা শীতবস্ত্র তৈরী করে। পাশাপাশি শ্রমিকের প্রয়োজন হলে অন্যকে চড়া দামে কাজে লাগানো হয়।

হোসিয়ারী শিল্পের এই গ্রাম গুলোতে কেউ বসে থাকেনা বলেন জানালেন বৃদ্ধ আফসার আলী। তার বয়স অনেক। কাজ করতে না পারলেও বসে থাকেনা। পাশে বসে সুতা লাগানোর কাজ করেন মেশিনে। আমরা আগে কাঠের তৈরী মেশিনে কাজ করেছি। কিন্তু এখন দিন বদলে গেছে। কাঠের মেশিন আর নাই। বাড়িতে বাড়িতে আধুনিক মেশিন চলে এসেছে। মেশিনে তৈরী হয় আধুনিক শীতবস্ত্র।

বাড়ির গৃহিনী মর্জিনা বেগম নিজের চার ছেলে মেয়ে মানিক, হামিদা, মনিরা, শেফালী ও স্বামী মহসিন আলীকে সাথে নিয়ে বাড়িতে মেশিন বসিয়েছেন দুটি। মেশিনে কোন শ্রমিক নিতে হয়না। স্বামী ছেলে মেয়ে সহ ৬ জনই কাজে ব্যস্ত। এর ফাঁকে সাংসারিক কাজ ও খাওয়া দাওয়া। সোয়েটার, মাফলার, কার্ডিগান সহ নানান শীতবস্ত্র তৈরী করে বাড়িতে পিল দিয়ে রেখেছেন। বলেন পাইকার এসে বাড়ি থেকে কিনে নিয়ে যায়।

এছাড়া শিল্পকারখানা গুলোর চাহিদার কারণে ওই এলাকাতে গড়ে উঠেছে বাজার ব্যবস্থাপনা। হাটের নাম দিয়েছেন নয়ারহাট। প্রবীণ একজন হোসিয়ারী ব্যবসায়ীর নাম অনুসারে এই হাটের নাম দেয়া হয়েছে নয়ারহাট। এই হাটে শত শত দোকান আছে। সব দোকানে গিজগিজ করে সাজানো আছে রং বেরং এর শীতবস্ত্র ।

কোচা শহর ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন বলেন, দেশের প্রায় এক তৃতীয়াংশ শীত বস্ত্র তৈরী হয় এখানে। এবার ছোট-বড় মিলিয়ে কয়েকশ কারখানায় বিক্রির অপেক্ষায় রয়েছে প্রায় ৩শ কোটি টাকার শীতবস্ত্র। এই শিল্প একদিকে যেমন দেশের মানুষকে প্রচণ্ডশীতে উষ্ণতার পরশ দিয়েছে তেমনি দারিদ্রপীড়িত এই এলাকার শ্রমিক ও ব্যবসায়ীদেরকে দিয়েছে আর্থিক স্বচ্ছলতা।

একটি ছোট কাখানায় বছরে প্রায় ১০ হাজার পিছ সোয়েটার এবং তুলনামূলকভাবে বড় কারখানাগুলো প্রতি বছর প্রায় ১ লক্ষ পিছ সোয়েটার তৈরী হয়। বড়দের সোয়েটার প্রকারভেদে প্রতিপিছ ২০০ থেকে ৬০০ টাকা, মাফলার প্রতিপিছ ৫০ থেকে ১০০ টাকা, গার্ডিগান প্রকারভেদে প্রতিপিছ ৩০০ থেকে ৬০০ টাকায় পাইকারী বিক্রি হচ্ছে।

এই নয়ারহাটে শীতবস্ত্র কিনতে আসেন রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন এলাকা থেকে। তারা পাইকারী কিনে নিয়ে বিক্রি করেন বিভিন্ন দোকান বা শো-রুম গুলোতে ।

হোসিয়ারী মালিক সমিতির সভাপতি মিজানুর রহমান জানান, আমরা অনেক ভালো শীতের পোষাক তৈরী করে থাকি। কিন্তু আমারা অবহেলিত এলাকার বাসিন্দা। তাই মুল্যায়ন হয়না। স্থানীয়ভাবে গড়ে ওঠা এই কুটির শিল্পে সরকারি কোন পৃষ্ঠপোষকতা বা সুযোগ সুবিধা না থাকায় আশানুরূপ সাফল্য আসছেনা। বিদ্যুত বিল ঠিকই দেই কিন্তু নিয়মিত ও চাহিদা মতো বিদ্যুৎ পাই না।

তিনি দাবী করেন, গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার কোচাশহর-নয়ারহাট কুটির শিল্প এলাকার মানুষের মধ্যে অভাব অনটনের লেশমাত্র নেই। কারণ তারা সবাই কর্মব্যস্ত জীবন কাটায়। ফলে একেক জন শ্রমিক দিনে কাজের মাধ্যমে অন্তত ৫ থেকে হাজার টাকা পর্যন্ত মজুরী পেতে পারে।

গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ জানান, এই হোসিয়ারী শিল্প এখন দুই ইউনিয়ন ছাড়িয়ে গেছে। এখনকার মানুষ সব সময় কাজে ব্যস্ত থাকে। দেশের বিভিন্ন এলাকা থেকে পাইকারী ক্রেতারা এসে বিপদে পড়েন। কারণ এখানে কোন ব্যাংক নেই। প্রতিদিন কোটি টাকার কেনা বেচা হলেও তাদের যেতে হয় গোবিন্দগঞ্জ অথবা একটু দুরে। তারা চান নয়ারহাটে ব্যাংক থাকলে আর্থিক নিরাপত্তা থাকত।

শেয়ার