Top

বালিয়াকান্দিতে মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালিত

১৩ নভেম্বর, ২০২১ ৭:১৬ অপরাহ্ণ
বালিয়াকান্দিতে মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী পালিত
রাজবাড়ী প্রতিনিধি :

রাজবাড়ীর বালিয়াকান্দিতে বাংলা সাহিত্যের অমর দিকপাল,  কারবালার যুদ্ধকে উপজীব্য করে রচিত কালজয়ী উপন্যাস ‘বিষাদ সিন্ধ’র রচয়িতা মীর মশাররফ হোসেনের ১৭৪ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে ।

শনিবার (১৩ নভেম্বর) সকালে উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মীরের সমাধিস্থল মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রে জন্মবার্ষিকীতে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়।

মীর মশাররফ হোসেনের জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালায় স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির সচিব এ. এইচ. এম. লোকমান, আলোচক হিসাবে ছিলেন লেখক ও গবেষক অধ্যাপক মাসুদুজ্জামান ও অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো: আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) হাসিবুল হাসান।

অতিথিরা প্রথমেই নবাবপুর ইউনিয়নের আনন্দ বাজার সংলগ্ন মীরের সমাধিস্থলের প্রবেশ পথের মীর মশাররফ হোসেন স্মৃতি তোরণ এর উদ্বোধন করেন।

পরে মীর মশাররফ হোসেনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি জানান বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদাসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

উল্লেখ্য, ১৮৪৭ সালের ১৩ নভেম্বর কুষ্টিয়া জেলার লাহিনীপাড়ায় জন্মগ্রহণ করেন মীর মশাররফ হোসেন। জন্মের পর বালিয়াকান্দিতেই বেড়ে ওঠেন তিনি। ১৯১১ সালে ১৯ ডিসেম্বর মৃত্যুবরণ করলে তাঁকে রাজবাড়ীর বালিয়াকান্দির নবাবপুরের পদমদীতেই সমাহিত করা হয়।

বাংলা সাহিত্যের এই অমর দিকপাল বাংলা ভাষার অন্যতম প্রধান গদ্যশিল্পী ও বাঙালি মুসলমান সাহিত্যিকদের পথিকৃৎ। কারবালার যুদ্ধকে উপজীব্য করে রচিত বিষাদ সিন্ধু তার সবচেয়ে জনপ্রিয় সাহিত্যকর্ম। এখন পর্যন্ত মীর মশাররফ হোসেনের মোট ৩৬টি বইয়ের সন্ধান পাওয়া যায়।

জমীদার দর্পণ, গোরাই-ব্রিজ অথবা গৌরী-সেতু, বসন্তকুমারী নাটক, বিষাদ-সিন্ধু, বেহুলা গীতাভিনয়, উদাসীন পথিকের মনের কথা, তহমিনা, টালা অভিনয়, নিয়তি কি অবনতি, গাজী মিয়াঁর বস্তানী, মৌলুদ শরীফ, মুসলমানদের বাঙ্গালা শিক্ষা, বিবি খোদেজার বিবাহ, হযরত ওমরের ধর্মজীবন লাভ, মদিনার গৌরব, বাজীমাৎ সহ নানা বিখ্যাত গ্রন্থের কারুকার তিনি।

শেয়ার