Top

অর্থপাচার জাতীয় অর্থনীতির পরিধি সংকুচিত করছে: ড. মোস্তাফিজুর

০২ জানুয়ারি, ২০২১ ৫:৪৩ অপরাহ্ণ
অর্থপাচার জাতীয় অর্থনীতির পরিধি সংকুচিত করছে: ড. মোস্তাফিজুর

অর্থপাচার এক ধরনের ক্যানসার, যা জাতীয় অর্থনীতির পরিধি সংকুচিত করছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান।

সরকারের সদিচ্ছার অভাব রয়েছে দাবি করে তিনি বলেন, এই পরিস্থিতি থেকে উত্তরণে সরকার আইনি কাঠামো করলেও তা বাস্তবায়নে সদিচ্ছার ঘাটতি রয়েছে।

‘অর্থপাচার রোধে রাজনৈতিক জবাবদিহিতা’ শীর্ষক ছায়া সংসদের বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বলেন মোস্তাফিজুর বলেন, আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নির্ভয়ে ও স্বাধীনভাবে কাজ করতে দিতে হবে। একই সঙ্গে দুদক এবং এনবিআরের মতো প্রতিষ্ঠানগুলোর কার্যক্ষমতা বাড়ানো প্রয়োজন।

সুইস ব্যাংকসহ বিদেশে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে পাচারকৃত অর্থের পরিমাণ এবং পাচারকারীদের নাম প্রকাশের বিষয়ে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে সমঝোতা করার পরামর্শ দেন অধ্যাপক মোস্তাফিজুর।

তিনি বলেন, অর্থপাচার প্রতিরোধে কঠোর অবস্থানের পাশাপাশি স্বাধীন ব্যাংকিং কমিশন গঠন, জাতীয় বাজেটে কালো টাকা সাদা করার অনৈতিক চর্চা বন্ধ হওয়া প্রয়োজন। একই সঙ্গে ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহার নিশ্চিত করাও জরুরি।

রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) শনিবার এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ব্যবসায়ী ও রাজনীতিবিদদের পাশাপাশি সরকারি কর্মকর্তারাও অর্থপাচারে সম্পৃক্ত বলে অভিযোগ আছে। সরকার ও দুদক সক্রিয়ভাবে কাজ করার কথা বললেও অর্থপাচার প্রতিরোধে রাজনৈতিক জবাবদিহিতা আরও জোরদার করা উচিত।’

সরকারের প্রতি জনগণের আস্থা বাড়াতে দুর্নীতি ও অর্থপাচারে জড়িত সবার নামের তালিকা প্রকাশ করে দৃশ্যমান বিচারের আহ্বান জানান কিরণ।

ছায়া সংসদে ডিবেট ফর ডেমোক্রেসির পক্ষ থেকে অর্থপাচার প্রতিরোধে ১০ দফা সুপারিশও উত্থাপন করা হয়।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার