Top
সর্বশেষ

মুঘল স্থাপত্যের আদলে নির্মিত মিয়া বাড়ি জামে মসজিদ

১২ মার্চ, ২০২২ ৩:১৫ অপরাহ্ণ
মুঘল স্থাপত্যের আদলে নির্মিত মিয়া বাড়ি জামে মসজিদ
জিহাদ হোসেন রাহাত :

আজ থেকে প্রায় দুইশত বছর আগে মুঘল স্থাপত্যের আদলে নির্মিত হয় মিয়া বাড়ি জামে মসজিদ। লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা শহর থেকে খানিক দুরত্বে এই ইতিহাস বিজড়িত মসজিদটির অবস্থান। মসজিদটি নির্মাণ করেন এই এলাকার তৎকালীন প্রভাবশালী জমিদার মুন্সি মোহাম্মদ মনোয়ার মিয়া চৌধুরী।

প্রাচীন এই মসজিটির মূল কাঠামোতে রয়েছে অনন্য সাধারণ কারুকার্যময় তিনটি গম্বুজ। গম্বুজ তিনটির মধ্যে মাঝের গম্বুজটি বড় এবং বাকি দুটি মাঝেরটির তুলনায় ছোট।

রায়পুর উপজেলায় যে কয়টি প্রাচীন ও সুন্দর মসজিদ রয়েছে তার মধ্যে অন্যতম এই ঐতিহাসিক মিয়া বাড়ি জামে মসজিদ। আনন্দের বিষয় এই যে, এখন পর্যন্ত প্রাচীন এই মসজিদটি রয়েছে অক্ষত অবস্থায়। তবে মসজিটির মূল ভবনে মুসল্লীদের নামাজ আদায়ের জায়গা অপর্যাপ্ত হওয়ায় এর সাথে যুক্ত করা হয়েছে একটি টিন শেড নামাজ ঘর।

নান্দনিক স্থাপত্যের এই মসজিদটির সামনে রয়েছে একটি পুকুর। তৎকালীন সময়ের শান বাঁধানো এই পুকুরের ঘাঁটটি কিছুটা জরাজীর্ণ হয়ে পড়লেও এটির আকর্ষণও কম নয়।

জানা যায়, প্রায় দুইশত বছর পুরনো এই মসজিদটি পরিপূর্ণ সংরক্ষণ এবং সম্পুর্ন দায়-দায়িত্ব নেওয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রত্নতাত্ত্বিক বিভাগের কাছেও আবেদন জানায় মসজিদটির বর্তমান কমিটি।

শেয়ার