Top

লোকসানে দুই প্রতিষ্ঠান

২৫ জুন, ২০২০ ১২:০২ অপরাহ্ণ
লোকসানে দুই প্রতিষ্ঠান

চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের ব্যবসায় শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেসকো এবং ইস্টার্ন কেবলস লোকসান করেছে। এর মধ্যে ইস্টার্ন কেবলস আগের বছরের একই সময়ে লোকসান করেছিল।

বৃহস্পতিবার (২৫ জুন) প্রকাশিত কোম্পানি দুটির আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

ডেসকো

চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে ডেসকো শেয়ারপ্রতি লোকসান করেছে ৭ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয় ২৩ পয়সা।

তৃতীয় প্রান্তিকে লোকসান করায় নয় মাসের হিসাবে কোম্পানিটির মুনাফা কমেছে। ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৩৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ১ টাকা ৯৮ পয়সা।

তৃতীয় প্রান্তিকে লোকসান করলেও কোম্পানিটির সম্পদ মূল্য আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪৬ টাকা ৬৭ পয়সা, যা ২০১৯ সালের জুন শেষে ছিল ৪৬ টাকা ৩০ পয়সা।

এদিকে অপারেটিং ক্যাশ ফ্লোর তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ সময়ে শেয়ারপ্রতি অপারিটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ৩ টাকা ৫৫ পয়সা, যা ২০১৮ সালের সালের জুলাই থেকে ২০১৯ সালের মার্চ সময়ে ছিল ৪ টাকা ৬০ পয়সা।

ইস্টার্ন কেবলস

চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে শেয়ারপ্রতি ১ টাকা ৫৩ পয়সা লোকসান করেছে ইস্টার্ন কেবলস। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ৫৩ পয়সা।

তৃতীয় প্রান্তিকে লোকসান করায় নয় মাসের হিসাবে কোম্পানিটির লোকসানের পাল্লা আরও ভারী হয়েছে। ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৪ টাকা ৫৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ৩ টাকা ২৬ পয়সা।

লোকসানের পাশাপাশি কোম্পানিটির সম্পদ মূল্যও আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের মার্চ শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৩ পয়সা, যা ২০১৯ সালের জুন শেষে ছিল ২২ টাকা ৭ পয়সা।

এদিকে অপারেটিং ক্যাশ ফ্লোর তথ্য অনুযায়ী, ২০১৯ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ সময়ে শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ৯ টাকা ৮৪ পয়সা, যা ২০১৮ সালের সালের জুলাই থেকে ২০১৯ সালের মার্চ সময়ে ছিল ঋণাত্মক ১২ টাকা ১৭ পয়সা।

শেয়ার