Top

মধুপুরে বাড়ির রাস্তা বন্ধ করায় অসহায় পরিবার ভোগান্তিতে

২৫ মার্চ, ২০২২ ৪:৫২ অপরাহ্ণ
মধুপুরে বাড়ির রাস্তা বন্ধ করায় অসহায় পরিবার ভোগান্তিতে
হাসান সিকদার, টাঙ্গাইল :

জমির আইল নিয়ে বিরোধ চলছে দীর্ঘদিন যাবত। আইল নিয়ে চলছে দু’পক্ষের মধ্যে টানাটানি। এ বিরোধকে কেন্দ্র করে প্রতিপক্ষ বাড়ির একমাত্র যাতায়াতের রাস্তা বাঁশের বেড়া দিয়ে বন্ধ করে দিয়েছে। ফলে অসহায় পরিবারটি নানা কষ্টে দিন কাটাচ্ছে।

সাংসারিক জিনিসপত্র নিয়ে চলাচল বন্ধ হওয়ায় অসহায় পরিবারটি দিশেহারা হয়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে টাঙ্গাইলের মধুপুর উপজেলার বেরীবাইদ ইউনিয়নের মাগন্তীনগর গ্রামে। মৃত লাল মিয়ার ছেলে দরাজ আলীর মাগন্তীনগর মজিদ বাজার এলাকার মোন্নাজ আলীর বিরুদ্ধে জোরপুর্বক জমি দখল ও বাড়ির রাস্তা বন্ধ করার অভিযোগের কথা জানান।

দরাজ আলী জানান, তিনি প্রায় ৩০ বছর ধরে ঘরবাড়ি করে তার বাড়ীর চতুরপার্শে লেবুর বাগানসহ বিভিন্ন প্রজাতির ফলমুল আবাদ করে আসছেন এবং তার জমির চতুরপার্শে পাকা খুটি পূতে কাটা তারের বেড়া দিয়ে বাগান পরিচর্যা করে আসছেন। কিন্তু তার পাশের জমির মালিক হোসেন আলীর ছেলে মোন্নাজ কয়েক দিন আগে তার লোকজন নিয়ে জোরপূর্বক পাকা খুটিগুলো ভেঙ্গে কাটা তারের বেড়া কেটে ফেলে। তার বাঁশ ও কিছু গাছ কেটে ফেলায় তার প্রায় ২ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানান। এ ঘটনার পর প্রতিপক্ষ অসহায় পরিবারটির বাড়ির যাতাযাতের একমাত্র রাস্তাটিও গত এক সপ্তাহ আগে বন্ধ করে দিয়েছে। ফলে নানা কষ্টে যাতায়াত করছে পরিবারের সদস্যরা।

স্থানীয় বেরীবাইদ ইউনিয়নের চেয়ারম্যান জুলহাস উদ্দিনসহ স্থানীয় মাতব্বররা তাদের দু’পক্ষের জমির সীমানা নির্ধারণ করে দেয় এবং খুটি ও কাটা তারের বেড়া দেয়ার সময় এলাকার গন্যমান্য লোকজন উপস্থিত ছিলেন। এ ব্যাপারে ভুক্তভোগী দরাজ আলী তাদের বিরুদ্ধে মধুপুর থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

এ ব্যাপারে মোন্নাজ আলী জানান, সে তার সীমানায় বেড়া দিয়েছিলো। তাই সে বেড়া তুলে ফেলেছে। তিনি গাছ কাটার বিষয়টি অস্বীকার করেন। বাড়ি যাতায়াতের রাস্তা বন্ধ করার বিষয়টি তিনি অস্বীকার করেন। পাশের বাড়ির লোকদের সাথে জমি বদল বিষয় সক্রান্ত কারনে তারা এ বেড়া দিয়েছে বলে ধারণা তার।

এ ব্যাপারে বেরীবাইদ ইউনিয়নের চেয়ারম্যান জুলহাস উদ্দিন জানান, তাদের এ জমি সক্রান্ত বিরোধ দীর্ঘদিনের। এর আগেও একাধিকবার সালিশের মাধ্যমে সীমানা নির্ধারণ করে দেওয়া হয়েছে। এখনো এ বিরোধ চলছে। তবে নতুন করে যে বাড়ির রাস্তা বন্ধ করা হয়েছে এ বিষয়ে তিনি অবগত নন।

এ বিষয়ে থানায় একটি জিডি করার বিষয়ে নিশ্চিত করেছেন মধুপুর থানার এসআই আব্দুস সামাদ।

শেয়ার