Top

কৃষক আবু তালেবের মাঠ জুড়ে কালো হিরা

২৮ মার্চ, ২০২২ ৪:০৩ অপরাহ্ণ
কৃষক আবু তালেবের মাঠ জুড়ে কালো হিরা
কুষ্টিয়া প্রতিনিধি :

আবু তালেব (৪০) একজন সফল পিঁয়াজের বীজ চাষী। তিনি প্রতিবছর প্রায় ১২ বিঘা জমিতে বীজ চাষ করেন। এতে প্রায় ৩০ থেকে ৩৬ মণ বীজ উৎপাদন হয়। যার বাজার মূল্য প্রায় ২৮ থেকে ৩৬ লক্ষ টাকা। আর খরচ হয় প্রায় ৫ থেকে ৭ লক্ষ টাকা। উৎপাদিত খরচ বাদে তাঁর মাসিক আয় দুই থেকে আড়াই লক্ষ টাকা।

কৃষক আবু তালেব কুষ্টিয়ার কুমারখালী উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের হোগলা গ্রামের মৃত হাজী গফুর শেখের ছেলে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কৃষক আবু তালেব পেঁয়াজের বীজ উৎপাদন করে ইতিমধ্যে জেলা ব্যাপী সারা ফেলেছেন। জেলায় একজন সফল বীজ উদ্যোক্তা হিসেবে সুনাম অর্জন করেছেন। বর্তমানে আবু তালেবের ১২ বিঘা জমিতে রয়েছে পেঁয়াজ বীজ। মাঠের পর মাঠ জুড়ে সবুজ পেঁয়াজের খেত। হালকা বাতাসে মৃদু ঢেউয়ের মত দোল খেলছে পেঁয়াজের কোম ডাটা। ঠিক মাঝখানেই রয়েছে ধবধবে সাদা ফুলের মাঝে কালো হিরা। এসব বীজের বাজারদর চড়া হওয়ায় চাষিরা এ বীজকে ‘কালো ‌সোনা’ বলেও আখ্যায়িত করেন।

সফল এই কৃষকের সাথে কথা বলে জানা গেছে, উদ্যোক্তা আবু তালেব ২০০৩ সালে নিজ উদ্যোগে মাত্র ১৬ শতাংশ জমিতে মসলা জাতীয় ফসল ও বীজ উৎপাদনে চাষাবাদ শুরু করেন। বর্তমানে তিনি প্রায় ২০ বিঘা জমিতে এচাষাবাদ করছেন। তন্মধ্যে ১২ বিঘা জমিতে রয়েছে পেঁয়াজ বীজ। উৎপাদন বৃদ্ধি ও বীজের গুনগত মান রক্ষায় জমিতে সেচ ও মৌ বক্স স্থাপনের মাধ্যমে পেঁয়াজ ফুলের পরাগায়ন নিশ্চিত করেন তিনি।

আরো জানা গেছে, জমির ইজারা, বীজ, কীটনাশক ও পরিচর্যায় বাবদ প্রতি বিঘায় খরচ হয় ৪০ থেকে ৫৫ হাজার টাকা। আর প্রতি বিঘায় আড়াই থেকে তিন মণ পেঁয়াজের বীজ উৎপাদন হয়ে থাকে। প্রতি মণ বীজ প্রায় ৮০ হাজার থেকে এক লক্ষ টাকায় বিক্রি হয়ে থাকে। অর্থাৎ প্রতি বিঘায় আড়াই থেকে তিন লক্ষ টাকার বীজ উৎপাদন হয়। সবমিলে তালেবের ১২ বিঘায় বীজ উৎপাদনে ৫ থেকে ৭ লক্ষ টাকা খরচ হয়। আর ২৮ থেকে ৩৬ লক্ষ টাকার বীজ উৎপাদন হয়। যা মাসিক আয় দুই থেকে আড়াই লক্ষ টাকা।

এবিষয়ে কৃষক আবু তালেব বলেন, কৃষি কাজের জন্য সারা বছরই বিভিন্ন ফসলের বীজ অপরিহার্য। বীজ উৎপাদনে খরচ কম লাভ বেশি, সেই হিসেব করেই বীজ উৎপাদনে চাষাবাদ শুরু করি। মাত্র ১৬ শতাংশ জমি থেকে বর্তমানে প্রায় ২০ বিঘা জমিতে চাষাবাদ করছি। যার ১২ বিঘাতে রয়েছে পিঁয়াজের বীজ। এতে প্রায় ৩০ থেকে ৩৬ মণ বীজ উৎপাদন হয়। যার বাজার মূল্য প্রায় ২৮ থেকে ৩৬ লক্ষ টাকা। আর খরচ হয় প্রায় ৫ থেকে ৭ লক্ষ টাকা। উৎপাদিত খরচ বাদে তার মাসিক আয় দুই থেকে আড়াই লক্ষ টাকা।

তিনি আরও বলেন, প্রতিবছরই উপজেলা কৃষি অফিসের সার্বক্ষণিক সহযোগিতা পাই। কৃষি কর্মকর্তাদের সহযোগীতায় আজ আমি সফল ও সরকারী তালিকাভুক্ত এসএমই কৃষি উদ্যোক্তা। আমার দেখাদেখি এখন অনেকেই শুরু করেছেন বীজ চাষ।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রাইসুল ইসলাম বলেন, আবু তালেব একজন সফল বীজ উৎপাদনকারী কৃষক। বীজচাষে তিনি লাভবান হয়েছেন। তাঁর দেখাদেখি এখন অনেক কৃষক বীজচাষে আগ্রহ বাড়িয়েছে। কৃষি অফিস তাকে সার্বক্ষণিক সহযোগীতা করে আসছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুশান্ত কুমার প্রামাণিক বলেন, সরকার প্রতি বছর দেশের চাহিদা মেটাতে মসলা আমদানি করে আসছে। মসলার আমদানি নির্ভরতা কমাতে ইতিমধ্যে সরকার বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে আর তা বাস্তবায়ন করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। তারই অংশ হিসেবে মসলা জাতীয় ফসল পেঁয়াজ চাষে কৃষি ভর্তুকিসহ নানা সুযোগ সুবিধা দিচ্ছে সরকার।

তিনি আরও বলেন, কৃষকদের পেঁয়াজ চাষে উদ্বুদ্ধ করতে দেওয়া হচ্ছে প্রশিক্ষণ, স্থানীয় কৃষক-কৃষাণীদের নিয়ে নিয়মিত প্রদর্শনী মাঠ দিবসের আয়োজন করা হচ্ছে। ইতিমধ্যে আবু তালেব উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় একজন সফল কৃষি উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।

 

শেয়ার