Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

মীরসরাইয়ে রাতের আঁধারে চলে মাটি বিক্রির মহোৎসব

২৮ মার্চ, ২০২২ ৫:২৬ অপরাহ্ণ
মীরসরাইয়ে রাতের আঁধারে চলে মাটি বিক্রির মহোৎসব
কমল পাটোয়ারি, মীরসরাই (চট্রগ্রাম) :

চট্টগ্রামের মীরসরাইয়ে রাতের আধাঁরে ফসলি জমি ও বেড়ি বাঁধের মাটি কেটে বিক্রির ঘটনা ঘটছে। উক্ত মাটি গুলো বিভিন্ন ইটভাটা এবং জায়গা ভরাটের কাজে ব্যবহৃত হচ্ছে। মাটি খেকো কিছু দূবৃত্ত রাতের আঁধারে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে মাটি কেটে গাড়ী ভর্তি করে নিয়ে যাচ্ছে বিভিন্নস্থানে।

সোমবার সরেজমিনে গেলে দেখা যায়, উপজেলার জোরারগঞ্জ থানাধীন ১নং করেরহাট ইউনিয়নের ৪ নং ওয়ার্ডস্থ ঘেড়ামারা এলাকায় সড়কের পাশ^বর্তি এবং টিলার নীচের সমতল পতিত প্রায় ১ একর জমির মাটি কাটার দৃশ্য দেখা যায়। ঘটনাস্থলে মাটি কাটার কাজে ব্যবহৃত স্কেভেটরটিও পাওয়া যায়। সেখানে দেখা যায় জমির উত্তর ও পূর্ব প্রান্ত থেকে মাটি কাটা শুরু করা হয়েছে। রাত যখন গভীর হয় তখন মাটি কাটা শুরু হয় এবং ভোর বেলায় শেষ হয়। এদিকে এই মাটি কাটার ফলে জমির পাশ^বর্তি সড়ক ও পাশর্^বর্তি বাড়ীগুলো বৃষ্টির পানিতে ভেঙ্গে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

অনুসন্ধানে জানা যায়, উক্ত পতিত জমির একাধিক মালিকানা রয়েছে। স্থানীয় রবিউল হকের বাড়ী প্রকাশ বাঙালী বাড়ীর কয়েকজনে মালিকানাধীন ওই জমি। ওই বাড়ীর আলী হোসেন, হেদায়েত হোসেন, কালামিয়া, বদিউর রহমান, ভোছা মিয়া, হেঞ্জুমিয়াগং মালিক বলে দাবী করেন। তারা পূর্ব পুরুষদের থেকে প্রাপ্ত এই জমি ভোগ দখল করে আসছেন। এক দশক আগেও এই জমিতে মৌসুমি বিভিন্ন ফসল আবাদ করা হতো। গত কয়েক বছর যাবত বর্ষা মৌসুমে সেখানে পানি জমাট বেঁধে থাকায় তাতে আর ফসল করা সম্ভব হয় না।

সম্প্রতি গত কয়েকদিন যাবত উক্ত জমির মাটিগুলো রাতের আঁধারে স্কেভেটর দিয়ে কেটে বিভিন্ন ইট ভাটায় সরবরাহ করছে বলে অভিযোগ উঠেছে। উক্ত মাটি গুলো স্থানীয় আলী হোসেনের ছেলে শাহাদাতের নের্তৃত্বে কাটা হচ্ছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় ব্যাক্তিরা জানান। এবিষয়ে জানতে চাইলে শাহাদাত জানান, মাটি কাটার সাথে আমি জড়িত নই। কে বা কারা মাটি কাটছে আমি তাও জানি না।

এবিষয়ে করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন জানান, মাটি কাটার বিষয়ে আমার অবস্থান জিরো ট্রলারেন্স। যে বা যারা মাটি কাটুক তাদেরকে আইনের আওতায় আসতে হবে। মাটি কাটার বিষয়ে আমাদের এমপি মহোদয়েরও কঠোর নিষেধাজ্ঞা আছে।

এদিকে গত শুক্রবার রাতে উপজেলার মুহুরী প্রজেক্ট এলাকায় ক্লোজার ড্যামর থেকে ঘর নির্মাণের জন্য রাতের আঁধারে স্কেভেটর দিয়ে মাটি কেটে ফেলা হয়। এসময় সড়কের পাশে থাকা কয়েকটি পিলারও ভেঙ্গে ফেলা হয়েছে। পরে খবর পেয়ে পানি উন্নন বোর্ডের পক্ষ থেকে ঘটনাস্থলে আনছার সদস্যদের পাঠানো হলে তাদের সাথে দূর্ব্যবহার করা করা হয় বলে অভিযোগ করেন পানি উন্নয়ন বোর্ডেও উপ প্রকৌশলী। এঘটনায় পানি উন্নন বোর্ডর পক্ষ থেকে রবিবার ২৭ মার্চ স্থানীয় জোরারগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরী (১৬৬) করা হয়েছে।

এবিষয়ে ফেনী পানি উন্নন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী নুরুন নবী জানান, খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। প্রথমে আনছার ও পুলিশ পাঠানো হয়েছে। পরে রবিবার মাটি কাটার সাথে জড়িতদের বিরুদ্ধে পানি উন্নয়ন বোর্ডের ফেনী সোনাগাজী শাখার উপ-সহকারী প্রকৌশলী মো. মানিক মিয়া বাদী হয়ে ওচমানপুর ও ইছাখালী ইউনিয়নের পাতাকোট, ভূঁইয়া গ্রাম ও বাঁশখালী গ্রামের মো. ফরহাদ, মো. রিয়াদ, মোবারক হোসেন পারভেজ ও মো. সাইফুল ইসলামসহ অজ্ঞাত আরো ১০/১২ জনের বিরুদ্ধে অভিযোগ করে জোরারগঞ্জ থানায় একটি সাধারণ ডায়েরী (১৬৬) দায়ের করেন।

এবিষয়ে জোরারগঞ্জ থানার অফিসার ইনচার্জ নুর হোসেন মামুন বলেন, মাটি কাটার বিষয়ে কেউ থানায় অভিযোগ করলে বা মামলা দায়ের করলে আমরা তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো এবং উপজেলা প্রশাসন আমাদের সহযোগিতা চাইলে আমরা সহযোগিতা করবো।

এবিষয়ে মীরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুর রহমান বলেন, মাটি কাটার বিষয়ে আমরা সর্বদা ততপর রয়েছি কোথাও এধরণের ঘটনা ঘটলে খবর পাওয়া মাত্র আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করছি।

শেয়ার