Top

মাগুরায় নবজাতককে ফেল পালালেন মা

২৮ মার্চ, ২০২২ ৭:২০ অপরাহ্ণ
মাগুরায় নবজাতককে ফেল পালালেন মা
আরজু সিদ্দিকী, মাগুরা :

নবজাতক এক শিশুকে ফেলে রেখে নিরুদ্দেশ হয়েছে মানসিক ভারসাম্যহীন এক মা।ঘটনার পর চিকিৎসাসহ যবতীয় দায়িত্ব নিয়েছেন মাগুরা জেলা যুবলীগ নেতা ফজলুর রহমান। ঘটনাটি ঘটেছে মাগুরায়। জেলার মহম্মদপুরের বেথুলিয়া গ্রামে মানসিক ভারসাম্যহীন এক নারী ফুটফুটে নিষ্পাপ কন্যা সন্তানের জন্ম দেওয়ায় স্থানীয়রা মা ও শিশুটিকে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে ভর্তি করার কয়েক ঘন্টা পর শিশুটিকে রেখে নিরুদ্দেশ হয়ে যায় মা।

খবর পেয়ে হাসপাতালে ছুটে যান মানবতার দৃষ্টান্তস্থাপনকারী হটলাইন টিমের প্রধান সমন্বয়ক মাগুরা জেলা আওয়ামী, যুবলীগ আহবায়ক মো. ফজলুর রহমান। এক আবেগঘন পরিবেশে তিনি পরম মমতায় পিতৃস্নেহে শিশুটিকে কোলে তুলে নিয়ে নতুন কাপড় ও প্রয়োজনীয় জিনিস কিনে দেওয়াসহ তার চিকিৎসার যাবতীয় দায়িত্ব গ্রহন করেন।

শিশুটি জন্ম নিয়েছে রাস্তার ধারে এক চায়ের দোকানের সামনে, তাও মানসিক ভারসাম্যহীন এক মায়ের গর্ভে, জানা যায়নি তার পিতৃপরিচয়। ২৭শে মার্চ রবিবার ভোরের আলো ফুটতেই আনুমানিক ২৫ বছর বয়সী মানসিক ভারসাম্যহীন এক মায়ের প্রসব বেদনার গগনবিদারী চিৎকারে ভারী হয়ে ওঠে মাগুরা মহম্মদপুরের বেথুলিয়া কালুকান্দি পলাশ মিয়ার চায়ের দোকানের আশেপাশের এলাকা। চিৎকারের শব্দে সকালে ঘুম ভেঙ্গে গেলে শব্দকে অনুসরন করে ছুটে যায় কৌতুহলি এলাকাবাসী, সাক্ষী হয় সমাজের নির্মম বাস্তবতায় পৃথিবীতে আসা এক ফুটফুটে মানবশিশুর জীবনের মর্মস্পর্শী গল্পের।

হুট করে এমন একটি পরিস্থিতির মুখোমুখি হয়ে কিংকর্তব্যবিমুঢ় হয়ে পড়েন এলাকাবাসী। মুহূর্তেই কয়েকজন মানবিক হৃদয়ের মানুষের উদ্যোগে স্থানীয় মহিলাদের সহযোগিতায় স্বাভাবিকভাবেই ভূমিষ্ট হয় একটি কন্যা শিশু। পরে মহম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ওসি মহোদয়কে জানালে তাদের পরামর্শে মা ও শিশুকে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালে নিয়ে আসেন বেথুলিয়া গ্রামের সজীব শেখ নামের এক যুবক কিন্তু বিকালেই মানসিক ভারসাম্যহীন ওই মা হাসপাতাল ছেড়ে নিরুদ্দেশ হয়ে গেলেও আপনজনহীন শিশুটি হাসপাতালেই চিকিৎসাধীন অবস্থায় থেকে যায়।

এ বিষয়ে মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডাক্তার জয়ন্ত কুমার কুন্ডু বলেন, “শিশুটি সম্ভবত ৮ মাসে জন্ম নিয়েছে। তার ওজন কম, মাত্র ১ কেজি ৮ শত গ্রাম। তবে শিশুটি এখনো অনেকটাই সুস্থ আছে।”

পাহাড়সম অনিশ্চয়তা নিয়ে পৃথিবীর বুকে আসা অসহায় শিশুটির খবর জেনে হাসপাতালে ছুটে গিয়ে পরম মমতায় পিতৃস্নেহে নিষ্পাপ শিশুটিকে কোলে তুলে নেওয়া মানবিক যুবলীগ নেতা ফজলুর রহমান বলেন, “আমি নির্বাক হয়ে গেলাম, বুঝতে পারছি না এই অবুঝ মা ও শিশুর চরম অসহায়ত্বের সময় সাহায্যকারী মানবিক এলাকাবাসীদের বীরত্বের কথা ভেবে গর্ববোধ করব, নাকি মানসিক ভারসাম্যহীন এক অসহায় নারীকে মা বানিয়ে দেওয়া কুলাঙ্গার পিশাচটার কথা ভেবে লজ্জিত হব।

অন্যদিকে শিশুটিকে দত্তক নিতে হাসপাতালে ভিড় জমিয়েছেন একাধিক দম্পতি তবে সকল প্রকার আইনি প্রক্রিয়া শেষে শিশুটিকে কোন একটি পরিবারের কাছে দত্তক দেওয়া হবে বলে জানিয়েছেন মোহাম্মদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পাল।

শেয়ার