Top

কুড়িগ্রামে চরের পতিত জমিতে কালাই চাষ

২৯ মার্চ, ২০২২ ৭:৫৮ অপরাহ্ণ
কুড়িগ্রামে চরের পতিত জমিতে কালাই চাষ
কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামে সদ্য জেগে ওঠা চরের জমিতে যৌথভাবে খেসারী কালাই চাষ করে লাভবান হয়েছে কৃষক। মাত্র সাড়ে ৪ মাস যত্ন নেওয়ার পর পবিত্র রমজান মাসের রোজার পূর্বে এই কালাই পেয়ে খুশি তারা।

রোজায় ইফতারীতে অত্যন্ত প্রয়োজনীয় পিয়াজু বানাতে এই খেসারী কালাইয়ের প্রয়োজন হয়। এসময় বেশি দামে বিক্রি করে দুটো বাড়তি পয়সা আয় করতে পারবে এতেই খুশি চাষীরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস সূত্রে জানা যায়, চলতি বছর কুড়িগ্রাম জেলায় ১ হাজার ১০০ হেক্টর জমিতে খেসারী কালাইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেখানে অর্জিত লক্ষ্যমাত্রা ১ হাজার ১৬১ হেক্টর।

চরাঞ্চলে অধিক পরিমাণে এই ডাল চাষ করা হয়ে থাকে। এবার কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নে ব্যতিক্রমভাবে দেড় শতাধিক চাষী যৌথভাবে ২৫ একর জমিতে কালাই চাষ করেছে। একসাথে চাষ করায় খরচ পরেছে কম। অল্প খরচে অধিক কালাই পেয়ে চাষীদের চোখে মুখে হাসি ফুটে উঠেছে।
যাত্রাপুর ইউনিয়নের চেয়ারম্যান আইয়ুব আলী সরকার জানান, এই ইউনিয়নে প্রমত্ত ব্রহ্মপূত্র নদের বুক জুড়ে রয়েছে ছোট বড় প্রায় ২৫টি চর। এরমধ্যে অর্ধেক চরে মানুষ বসবাস করলেও নতুন জেগে ওঠা চর স্থায়ী না হওয়া পর্যন্ত সেই চরে মানুষ বসতী স্থাপন করে না।

বিগত ৫/৬ বছর ধরে ভগবতীপুর ও পোড়ার চরের মাঝখানে প্রায় ৮০ একর জমি নিয়ে তৈরী হয়েছে নতুন একটি চর। এই চরের অধিকাংশ জমিতে চাষ করা হচ্ছে বিভিন্ন ফসল। পালন করা হচ্ছে গবাদি পশুও।

কেউ কেউ এখানে নতুনভাবে বসতী গড়ে তুলছেন। এই বিশাল চরের মধ্যে প্রায় ২৫ একর জমিতে পাশর্^বর্তী চর যাত্রাপুর গ্রামের ১৫০টি পরিবার নতুন এই চরে যৌথভাবে চাষ করেছেন খেসারী কালাই। প্রথমবার চাষ করেই ভাল ফলন পেয়ে খুশি তারা।
চাষী সোলায়মান মিয়া জানান, নিজেরা শ্রম দিয়ে কালাই চাষ করেছি। বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ৮ হাজার টাকা করে। সব ধরণের খরচ মিলিয়ে বিঘায় প্রায় ৫হাজার টাকা করে লাভ থাকবে।

অপর কৃষক সালাম মিয়া জানালেন, গত কয়েক বছর ধরে খেসারী কালাইয়ের বাজার পড়তির দিকে। আগে প্রতি মন কালাইয়ের বাজার ছিল ১০ থেকে ১২ হাজার টাকা। এবার বাজার উর্ধ্বমূখী। বর্তমানে ২৪ থেকে ২৫ হাজার টাকা মন দরে কেনা বেচা হচ্ছে। এবার কালাই বিক্রি করে ভাল লাভবান হবো।
চরে পরির্দশনে এসে কালাইয়ের চাষ দেখে বিষ্মিত সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রাসেদুল হাসান জানান, চরের পতিত জমিতে যৌথভাবে ডাল উৎপাদন করে উদাহরণ সৃষ্টি করেছে দেড়শ ঘর পরিবার। এই রমজানের পূর্বে অধিক মূল্যে ডাল বিক্রি করতে পারবে তারা। এতে পতিত জমিগুলোও ব্যবহার উপযোগী হবে এবং যৌথ পদ্ধতিতে ডাল চাষের মাধ্যমে দেশের চাহিদা মেটানো সম্ভব হবে।
এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুর রশীদ জানান, আমাদের দেশে প্রচুর ডালের চাহিদা রয়েছে। বিদেশ থেকে আমাদের ডাল আমদানী করতে হয়।

চলতি বছর জেলায় ১ হাজার ১০০ হেক্টর জমিতে খেসারী কালাইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেখানে অর্জিত লক্ষ্যমাত্রা ১ হাজার ১৬১ হেক্টর। এভাবে চরগুলোতে যৌথ পদ্ধতিতে ডাল চাষ করা হলে আমাদেরকে আর আমদানী নির্ভর হতে হবে না। এ ধরণের উদ্যোগ আশাব্যঞ্জক।

শেয়ার