Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

ক্ষোভের মুখে নিষেধাজ্ঞা তুলে নিলেন প্রধান শিক্ষক

৩০ মার্চ, ২০২২ ৬:২৩ অপরাহ্ণ
ক্ষোভের মুখে নিষেধাজ্ঞা তুলে নিলেন প্রধান শিক্ষক
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের মিরসরাইয়ে জোরারগঞ্জ বৌদ্ধ (জেবি) উচ্চ বিদ্যালয়ে হিজাব পরিধানে বাঁধা ও প্রধান শিক্ষকের বেত্রাঘাতে শিক্ষার্থী লামিয়া বিন তিহা’র প্রতিবাদের ফলে স্কুলে হিজাব পরার অনুমতি দিয়েছে কর্তৃপক্ষ।

স্কুল ড্রেস’র সাথে মিলিয়ে চাইলে শিক্ষার্থীরা সাদা কালারের হিজাব পরতে পারবে। তবে বিষয়টি ভুল বুঝাবুঝি হয়েছে বলে বক্তব্য দিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক তুষার কান্তি বড়ুয়া।

বুধবার (৩০ মার্চ) সকালে স্কুল মাঠে ক্লাস শুরুর পূর্বে এসেম্বলিতে সকল শিক্ষার্থীদের সামনে বক্তব্যকালে তিনি একথা বলেন।

এর আগে মঙ্গলবার রাতে প্রধান শিক্ষক তুষার কান্তি বড়ুয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জেবি উচ্চ বিদ্যালয়ের অভিভাবক, ছাত্র-ছাত্রী ও শুভানুধ্যায়ীসহ সংশ্লিষ্ট সকলকে অবগত করা যাচ্ছে যে, অদ্য প্রাত্যহিক সমাবেশে হিজাব/স্কার্ফ পরা নিয়ে যে ভুল বোঝাবুঝির সৃষ্ঠি হয়েছে, তা উর্ধ্বতন কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট শিক্ষার্থীর সাথে আলোচনার প্রেক্ষিতে বিষয়টি সমাধান করা হয়েছে। বিদ্যালয়ে আসার ক্ষেত্রে ছাত্রীদের হিজাব/স্কার্ফ পরিধান করার ক্ষেত্রে কোন সমস্যা নাই। যে সকল ছাত্রী হিজাব/স্কার্ফ পরিধান করতে ইচ্ছুক তারা হিজাব/স্কার্ফ পরে বিদ্যালয়ে আসতে পারবে।’

অভিযুক্ত প্রধান শিক্ষক তুষার কান্তি বড়ুয়া বলেন, বিষয়টি ভুলবোঝাবুঝি হয়েছিল। এখন থেকে মেয়েরা চাইলে হিজাব পড়তে পারবে। তবে ড্রেসের সাথে মিল রেখে সাদা রঙের পড়তে হবে। যাতে শিক্ষক শিক্ষার্থীদের সহজে চিনতে পারে।

জোরারগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর হোসেন মামুন বলেন, যে প্রতিষ্ঠানে শালীনতা নেই সেখানে আমার মেয়েকেও পড়তে দিবো না। তোমরা আগের মতোই পড়াশোনা করো। যেকোন সমস্যায় তোমরা অবশ্যই আমার সাথে থানায় গিয়ে যোগাযোগ করবে।

এসময় আরো উপস্থিত ছিলেন, উপজেলা ভূমি অফিসার জামিউল হিকমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খান, জোরারগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল করিম মাষ্টার এবং বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা প্রমুখ।

প্রসঙ্গত, মঙ্গলবার (২৯ মার্চ) হিজাব পরে বিদ্যালয়ে আসে অষ্টম শ্রেণীর শিক্ষার্থী লামিয়া বিনতিহাসহ আরো ৩ শিক্ষার্থী। সকাল ১১টার দিকে এ্যাসেম্বলি শেষে ক্লাস শুরুর আগে প্রধান শিক্ষক তুষার কান্তি বড়ুয়া তাদের ডেকে হিজাব খুলে ফেলতে বাধ্য করার চেষ্টা করে। এসময় অষ্টম শ্রেণির শিক্ষার্থী বিনতিহা হিজাব খুলার ব্যাপারে অস্বীকৃতি জানালে তাকে বেত্রাঘাত করে প্রধান শিক্ষক। এরপর মুহুর্তেই ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে ছড়িয়ে পড়লে ক্ষুদ্ধ হয়ে এলাকাবাসী ও বিনতিহার অভিভাবকরা স্কুল কর্তৃপক্ষের কাছে নালিশ করে। এতে কোন প্রতিকার না পেয়ে পরবর্তীতে বিনতিহা উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

শেয়ার