Top

চট্টগ্রামে ভ্যাট দিয়ে পুরস্কার জিতলেন ৩ জন

৩১ মার্চ, ২০২২ ৩:০৩ অপরাহ্ণ
চট্টগ্রামে ভ্যাট দিয়ে পুরস্কার জিতলেন ৩ জন
দিদারুল আলম, চট্টগ্রাম :

জাতীয় রাজস্ব বোর্ড ঘোষিত ইলেট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) লটারিতে চতুর্থ পুরষ্কার হিসেবে ১০ হাজার টাকা জিতেছেন চট্টগ্রামের তিন বিজয়ী। মার্চ মাসে অনুষ্ঠিত লটারিতে তারা বিজয়ী হন।

বিজয়ীরা হলেন- চট্টগ্রাম নগরীর ডবলমুরিং এলাকার বাসিন্দা সুমাইয়া আক্তার, মিরসরাইয়ের দিদারুল আলম ও সাতকানিয়ার মোরশেদ আলম।

বুধবার (৩০ মার্চ) কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বিজয়ীদের হাতে পুরস্কারের চেক হস্তান্তর করেন।

চট্টগ্রামের কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, জয়ীদের ইনভয়েস নম্বর, চালানের কপি, আইডি যাচাই করে তাৎক্ষণিকভাবে বুধবার পুরস্কারের চেক হস্তান্তর করা হয়। ইএফডি ও এসডিসি বিষয়ে ব্যবসায়ী ও ভোক্তার সচেতনতা বাড়াতে নানা উদ্ভাবনী উদ্যোগ গ্রহণ করেছে চট্টগ্রাম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। ভ্যাট মেলা, ভ্যাট বুথ, ভ্যাট স্ট্যান্ডের মাধ্যমে ইএফডি প্রচারণার পাশাপাশি চট্টগ্রামের আঞ্চলিক ভাষা ও প্রমিত বাংলায় ক্রিকেট সেলিব্রেটি আকরাম খানকে দিয়ে প্রচারনামূলক পোষ্টার জনগণকে ইএফডি চালান নিতে উদ্বুদ্ধ করছে। জনগণ সচেতন হয়ে ইএফডি চালান সংগ্রহ ও সংরক্ষণ করে একদিকে যেমন নিজেদের দেয়া মূল্য সংযোজন কর (মূসক) সরকারি কোষাগারে জমা নিশ্চিত করছেন, অন্যদিকে লটারি বিজয়ী হয়ে পুরস্কার জিতে নিচ্ছেন।

প্রসঙ্গত, বন্দর নগর চট্টগ্রামে ৫২০টি ইএফডি মেশিন স্থাপন করা হয়েছে। আরো ৫শ টি মেশিন বসানোর কাজ চলছে। প্রতিটি ইএফডি মেশিন জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় সার্ভারের সাথে অনলাইনে সংযুক্ত রয়েছে। এর ফলে ক্রেতাদের দেয়া ভ্যাট সরকারি কোষাগারে জমা প্রদান নিশ্চিত হচ্ছে। এছাড়াও ভ্যাটদাতাদের উৎসাহিত করতে প্রতি মাসের ৫ তারিখে জাতীয় রাজস্ব বোর্ড একটি বিশেষ লটারির আয়োজন করেছে। এ লটারিতে ১০১ টি পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। চট্টগ্রাম অঞ্চল থেকে লটারি বিজয়ীগণ কমিশনারের কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।

শেয়ার