Top

অল্প বয়সে মা হচ্ছে ইলিশ

০২ এপ্রিল, ২০২২ ৪:২৮ অপরাহ্ণ
অল্প বয়সে মা হচ্ছে ইলিশ
রায়পুর, লক্ষ্মীপুর প্রতিনিধি :

দেশের ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণের জন্য গত পহেলা মার্চ থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দু’মাস দেশের ছয় জেলার পাঁচটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যেই পেরিয়েছে নিষেধাজ্ঞার ১ মাস সময়।

চলতি মাস এপ্রিল পেরোলেই উঠবে নিষেধাজ্ঞা। বাঙালী পাবে ইলিশের স্বাধ। তবে বিগত বছরগুলোর মতো পান্তা-ইলিশ খাওয়ার লোভ বাঙালিদের মধ্যে এবার দেখা যাবে না। তার কারন বাংলা ২০ চৈত্র তারিখ থেকেই শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস রমজান। এবারের নিষেধাজ্ঞার আওতায় লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী জেলার ইলিশ অভয়াশ্রম সংশ্লিষ্ট নদ-নদীতে ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ রয়েছে। মাছ ধরা কাগজে-কলমে সম্পুর্ণ বন্ধ থাকলেও জেলেরা আঁটেন প্রশাসনের চোখ ফাঁকি দেওয়ার ছক। চোখ-কান খোলা রেখে প্রশাসনও আছে সজাগ।

তবে এত চেষ্টার পরও ইলিশ সম্পদে পড়ছে বিরুপ প্রভাব। গবেষণা বলছে, জলবায়ু পরিবর্তনের কারণে কম বয়সেই মা হচ্ছে ইলিশ। মাত্র ১০০ গ্রাম ওজনের ইলিশের পেটেও মিলছে ডিম। ডিম ধারণের জন্য একটি ইলিশের বয়স হতে হয় কমপক্ষে এক বছর। তবে এখন ৫-৭ মাস বয়সী ইলিশের পেটেও মিলছে ডিম। গবেষকরা বলছেন, পরিবর্তিত পরিস্থিতির সাথে টিকে থাকার জন্য ইলিশ বদলাচ্ছে তার প্রজনন ও জীবনচক্র । জাতীয় মাছ ইলিশ বিপন্ন হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।

লক্ষ্মীপুরের রায়পুরের কয়েকজন জেলের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক বছর ধরেই মেঘনা উপকূলে ডিমওয়ালা ছোট ইলিশ পাওয়া যাচ্ছে। যাদের বয়স ৫-৬ মাস কিংবা তার একটু বেশি।

মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ ধারা ৩-এর উপধারা ৫-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকারঘোষিত এ ৫টি অভয়াশ্রমে প্রতিবছর মার্চ-এপ্রিল দুই মাস ইলিশ, জাটকাসহ (২৫ সেমি বা ১০ ইঞ্চি আকারের ইলিশ) সব ধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এ সময় অভয়াশ্রমে মাছ আহরণ আইনত দণ্ডনীয় অপরাধ।

শেয়ার