Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার কথা বলেনি ভারত: হাইকমিশনার

০৭ জানুয়ারি, ২০২১ ২:৪৩ অপরাহ্ণ
টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞার কথা বলেনি ভারত: হাইকমিশনার

করোনাভাইরাস নিরাময়ে ভারতে উৎপাদন হতে যাওয়া অক্সফোর্ডের টিকা রপ্তানিতে ভারত সরকারের কোনো নিষেধাজ্ঞা নেই বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

বৃহস্পতিবার সকালে সচিবালয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

বিক্রম দোরাইস্বামী বলেন, গতকাল আমাদের স্বাস্থ্যসচিব বিষয়টি জনসম্মুখে বলেছেন। টিকা ইস্যুতে আমাদের দেশের তিনটি মন্ত্রণালয় সংযুক্ত স্বাস্থ্য, বাণিজ্য এবং ফার্মাসিটিক্যালস মন্ত্রণালয়।

তিনি বলেন, এই তিনটি মন্ত্রণালয়ের কোনটি টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করে কোনো কথা বলেনি। আমি জানি না কীভাবে এই কথাটি ছড়িয়ে গেল?

দোরাইস্বামী বলেন, ‘বিষয়টিকে আর কীভাবে ব্যাখ্যা করতে পারি আমি জানি না। আমি শুধু বলতে চাই, ভারত সরকারের পক্ষ থেকে কোনো প্রকার নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি।’

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ভারতের সিরাম ইনস্টিটিউটের মাধ্যমে আসবে বাংলাদেশে। ওই টিকা রপ্তানি বন্ধের আলোচনাটি শুরু হয়েছিল বার্তা সংস্থা এপিকে দেয়া সিরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালার সাক্ষাৎকারকে ঘিরে।

তিনি ওই সাক্ষাৎকারে বলেছিলেন, প্রাইভেট মার্কেটে টিকা বিক্রিতে তাদের মানা করে দেয়া হয়েছে।

পুনাওয়ালা বলেন, ‘আমরা এই মুহূর্তে কেবল ভারত সরকারকেই টিকা দিতে পারব। সবাইকে টিকা দিতে পারব না। আমাদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দিতে হবে।’

তবে পরবর্তী সময়ে বিবৃতি দিয়ে পুনাওয়ালা জানান, টিকা রপ্তানিতে ভারত সরকারের কোনো নিষেধাজ্ঞা নেই।

ভারতের হাইকমিশনার বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী বলেছেন টিকা ব্যবহার হবে মানবতার জন্য। আমাদের দেশের জনগণ সেখানে গুরুত্বপূর্ণ। তাদের অগ্রাধিকার দেয়া হবে। সঙ্গে আমরা আমাদের প্রতিবেশী দেশগুলোর বিষয়টিও মাথায় রাখব।’

এর বাইরে আসলে কীভাবে নিশ্চয়তা দেয়া যায় সেটা তার জানা নেই বলেও মন্তব্য করেন দোরাইস্বামী।

টিকা কবে আসতে পারে, এমন প্রশ্নের উত্তর তার কাছে নেই বলেও জানান তিনি।

তবে ভ্যাকসিন কবে আসবে, কী পরিমাণ আসবে সে বিষয়ে আমি কিছু বলতে পারব না। আসলে কেউই বলতে পারবে না বলেও জানান তিনি।

বিষয়টি টিকা উৎপাদনের ওপর নির্ভর করছে বলে মনে করেন তিনি। বলেন, টিকা উৎপাদন প্রক্রিয়া মাত্র শুরু হলো।

তিনি বলেন, হাজার হাজার ডোজ বিতরণ করার জন্য রেডি, এমন নয়। এটা বলা যাবে না। কারণ এখনও টিকা উৎপাদন প্রক্রিয়ার মধ্যে আছে। অনুমতি আসলেই তারা উত্পাদন করবে।

ভারতের জনগণের সঙ্গে সঙ্গে বাংলাদেশে টিকা আসবে কি না জানতে চাওয়া হয় হাইকমিশনারের কাছে।

উত্তরে তিনি বলেন, ‘আমি জানি না কীভাবে এর উত্তর দেব। আগে টিকা উৎপাদন হোক। তারপর বিতরণ শুরু হবে। কারণ উৎপাদনকারীরা ভারত সরকারকে দেবে এবং তারা যাদের কাছে বিক্রি করে তাদের কাছেও দেবে।’

তিনি বলেন, বাংলাদেশ, ভারত, ভুটান, নেপাল সব দেশে টিকার জন্য অগ্রাধিকার তালিকা তৈরি করা হচ্ছে। সবাই চায় দ্রুত টিকা পেতে।

কিন্তু কখন পাবে সেটা আমি নিশ্চিত করতে পারছি না। কারণ আমাদের দেশে আমরা কখন পাব সেটাও নিশ্চিত না। তবে আমরা সবাই আশাবাদী, বলেন তিনি।

অক্সফোর্ডের টিকার ৩ কোটি ডোজ আনতে সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস ও স্বাস্থ্য মন্ত্রণালয়। টিকার জন্য এরই মধ্যে ৬০০ কোটি টাকা সিরামকে পাঠানো হয়েছে।

সিরাম ছাড়া করোনার টিকার জন্য অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি নেই বাংলাদেশের।

অক্সফোর্ডের আগেই বাজারে এসেছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ফাইজার, মডার্না, চীনের সিনোভ্যাক্স ও রাশিয়ার স্পুতনিকের টিকা। কিন্তু বাংলাদেশ অক্সফোর্ডের টিকাতেই আস্থা রাখছে।

হাইকমিশনারের সঙ্গে সাক্ষাতের বিষয়ে ভূমিমন্ত্রী জানান, বন্ধুপ্রতিম ভারতের সঙ্গে পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র তৈরির বিষয় নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

বাণিজ্য প্র্রতিদিন/এম জি

শেয়ার