Top

নড়াইল নয়, গোপালগঞ্জে থাকতে চায় তিন গ্রামের মানুষ

০৪ এপ্রিল, ২০২২ ১:৩৪ অপরাহ্ণ
নড়াইল নয়, গোপালগঞ্জে থাকতে চায় তিন গ্রামের মানুষ
বাদল সাহা ,গোপালগঞ্জ :

গোপালগঞ্জের রেকর্ডভুক্ত ভূমি নড়াইল জেলায় অন্তর্ভূক্তি করার প্রতিবাদে ফুঁসে উঠেছে সদর উপজেলার তিন গ্রামের কয়েক হাজার মানুষ। সীমানা নির্ধারনের নামে হঠাত করেই গোপালগঞ্জ জেলার ভুমি নড়াইল জেলার মধ্যে নিয়ে যাওয়ায় চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন তারা। এর প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচী এবং স্মারকলিপি পেশ করেছেন গ্রামবাসী। সদর উপজেলার চর সরসপুর, গোপালপুর ও চরপুকুরিয়া গ্রামবাসী এ কর্মসূচী পালন করে।

জানা গেছে, মানিকহার মৌজার চর সরসপুর, গোপালপুর ও চর পুকুরিয়া গ্রামের কয়েক হাজার পরিবার বসবাস করে আসছেন। সি.এস জরিপ, আর.এস. জরিপ, এস.এ. জরিপ এবং ১৯৯৫ সালের বি.আর.এস. জরিপে ও উক্ত এলাকাকে গোপালগঞ্জ সদর থানার অন্তর্গত ৩২ নং মকিমপুর মানিকহার মৌজায় রেকর্ডভুক্ত করে মাঠ জরিপ, ৩০ ধারা, ৩১ ধারা অ্যাটাস্টেশন কার্যক্রম সম্পন্ন হয়েছিল।

গত ২০০৯ সালের ১১ জুন নড়াইল জেলা প্রশাসকের সভা কক্ষে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত গ্রহন করে আন্তঃজেলা সীমানা চিহ্নিতকরণের বিষয়ে গোপালগঞ্জ-নড়াইল আন্তঃজেলা সীমানা চিহ্নিত হবে। অর্থাৎ সি.এস এবং আর.এস জরিপের মধ্যবর্তী রেখা আন্তঃজেলা সীমানা হবে। কিন্তু জনসাধারনের বিরোধিতার কারনে ঐ সিদ্ধান্ত অনুযায়ী সীমানা পিলার স্থাপন করে তা স্থায়ীভাবে রাখা সম্ভব হয়নি। ফলে জনগনের ইচ্ছা ও স্বার্থের প্রতিফলন ঘটেনি এবং বহু ঘরবাড়ি, আদর্শ গ্রাম, মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠান, ও বাজারসহ প্রায় ১০ বর্গ কি:মি: নড়াইল জেলার অর্ন্তভুক্ত হয়ে যাবে।

এ ঘটনার প্রতিবাদে আজ সোমবার (০৪ এপ্রিল) সকাল ৯টায় গোপালপুর খেয়াঘাট সড়কের উপর দাঁড়িয়ে হাতে হাত ধরে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচী পালন করে গ্রামবাসী। এসময় গোপালগঞ্জের রেকর্ডভুক্ত ভূমি নড়াইল জেলায় অর্ন্তভূক্তি করার প্রতিবাদে বিভিন্ন ধরনের লেখা প্লাকার্ড প্রদর্শন করা হয়। এ মানববন্ধনে তিন গ্রামের পাঁচ শতাধিক নারী পুরুষ অংশ নেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপী পেশ করেন।

মানববন্ধন চলাকালে উরফি ইউনিয়নের চেয়ারম্যান মনির গাজী, অ্যাভোকেট মো: আজিজুর রহমান, ওমর আলী বিশ্বাস, খোরশেদ মিয়াসহ অনেকে বক্তব্য রাখেন।

সদর উপজেলার গোপালপুর গ্রামের ওমর আলী বিশ্বাস বলেন, গোপালগঞ্জ জেলায় আমাদের বসতবাড়ী। আমরা বছরে পর বছর ধরে এখানে বসবাস করছি। এখান থেকে গোপালগঞ্জ শহর কয়েক কিলোমিটার দূর। কিন্তু নড়াইল জেলা শহর প্রায় ৬০ কিলোমিটার দুরে। নড়াইল জেলার মানুষদের সাথে আমাদের কোন যোগাযোগ নেই। আমাদের দাবী আমরা গোপালগঞ্জ জেলায় থাকতে চাই নড়াইল জেলায় নয়।

একই গ্রামের বাসিন্দা খোরশেদ মিয়া বলেন, আমরা গোপালগঞ্জ জেলার মানুষ গোপালগঞ্জ জেলায় থাকতে চাই। আমরা নড়াইল জেলায় যাবো না।

একই এলাকার অ্যাভোকেট মো: আজিজুর রহমান বলেন, আমরা প্রায় দেড়শ বছর যাবত গোপালগঞ্জে বসবাস করছি। আমার দাদা ও বাবার কবর এখানে। সিএস রেকর্ড, আরএস রেকর্ড, বিআরএস রেকর্ড, এসএ রেকর্ড-এ আমাদেরকে গোপালগঞ্জে অন্তর্ভূক্ত করে রেকর্ড করা হয়েছে। কিন্তু আন্ত:জেলা সীমানা নির্ধারনের নামে নড়াইল ও গোপালগঞ্জের জেলা প্রশাসক কি সিদ্ধান্ত নিয়েছেন আমরা তা অবগত নই। গোপালগঞ্জের মধুমতি নদীর তীরবর্তী অংশ কেটে নড়াইল জেলায় অর্ন্তভূক্তি করার চেষ্ঠা চলছে। আমরা নড়াইল জেলায় যেতে চাই না। আমরা পৃথিবীর বুকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান গোপালগঞ্জ জেলার বাসিন্দা হয়ে থাকতে চাই।

উরফি ইউনিয়নের চেয়ারম্যান মনির গাজী বলেন, তিন গ্রামের মানুষ কোনভাবেই গোপালগঞ্জ জেলা থেকে নড়াইল জেলায় যেতে চান না। এখানকার মানুষ নিরীহ ও ওপারের মানুষ খুব দূর্ধ্বষ। গোপালগঞ্জ জেলার ভুমি যদি নড়াইল জেলায় রেকর্ড হয় তাহলে এ জেলার মানুষ অন্যায় অত্যাচারে ক্ষতিগ্রস্থ হবে এবং সংঘাত বাঁধার সম্ভবনা রয়েছে। আমরা জোরালো ভাবে আবেদন করছি এই তিন গ্রামের মানুষ কোনভাবেই নড়াইল জেলার অন্তর্ভূক্তি হতে চায় না। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, বিষয়টি আমরা খতিয়ে দেখছি। এক জেলার রেকর্ডকৃত জায়গা অন্য জেলায় নিয়ে যাবার সুযোগ নেই। এ বিষয়ে খোঁজ নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দেয়। খোঁজ খবর নিয়ে সমাধানের চেষ্ঠা করা হবে।

শেয়ার