Top

সৌন্দর্যের লীলাভূমি শেরপুরের মধুটিলা ইকোপার্ক

০৪ এপ্রিল, ২০২২ ৪:৩৫ অপরাহ্ণ
সৌন্দর্যের লীলাভূমি শেরপুরের মধুটিলা ইকোপার্ক
হাফিজুর রহমান লাভলু , শেরপুর :

অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি শেরপুরের মধুটিলা ইকোপার্ক। এখানকার শাল-গজারি আর নানা প্রজাতির গাছগালি ঘেরা উঁচু-নিচু টিলা ও পাহাড় ভ্রমণ পিপাসুদের মন সহজেই কেড়ে নেয় এবং প্রশান্তির পরশ বুলিয়ে দেয়। শেরপুর জেলার নালিতাবাড়ী উপজেলার সীমান্তবর্তী এলাকায় অবস্থিত অন্যতম একটি পরিবেশ-উদ্যান হলো ‘মধুটিলা ইকোপার্ক’। ৩৮৩ একর আয়তনের এই বনকে ১৯৯৯ সালে পরিবেশ-উদ্যান বা ইকোপার্ক ঘোষণা করা হয়। এ পাহাড়কে পাহাড়ের রানীও বলা হয়ে থাকে।

গারো পাহাড়সংলগ্ন এলাকার এই ইকোপার্কটি শুরু থেকেই ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখরিত হয়ে উঠে। প্রতি বছর শীত মৌসুমে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষা সফর ও বনভোজনে বাস, মাক্রোবাস, প্রাইভেট কার করে বিপুল সংখ্যক ভ্রমণপিপাসু বেড়াতে আসে।

উূঁচু নিচু টিলা, পাহাড়ি টিলা বেয়ে ছুটে চলা ছোট ছোট ঝর্ণার বয়ে যাওয়া পানির কলকল শব্দ যে কোনো প্রকৃতি প্রেমীর হৃদয়কে আন্দোলিত করে তুলবে। সেই সঙ্গে ওই সব পাহাড়ি টিলার উপর এবং সমতলে শত শত বছর ধরে বসবাসকারী নৃ-গোষ্ঠির নানা সম্প্রদায়দের লোকদের সংস্কৃতি ও জীবন-জীবিকা পাহাড়ের সৌন্দর্যকে আরো বৃদ্ধি করেছে।

পার্কের গেট পেরিয়ে ভেতরে ঢুকতেই চোখে পড়বে সারি সারি গাছ। রাস্তা থেকে ডান পাশে খোলা প্রান্তর, আর দুই পাশে রকমারি পণ্যের দোকান। রেস্তোরাঁ পেরুলে পাহাড়ি ঢালুর আঁকাবাঁকা রাস্তা। এরপর যত এগোনো যাবে ততই মন ভরে যাবে প্রকৃতির অপার সৌন্দর্যে। পথে বুনো গাছপালার ফাঁকে ফুটে আছে হরেক রকমের বুনোফুল, আর তাতে বাহারি প্রজাপতির বিচরণ। এক পাহাড় থেকে অন্য পাহাড়ে যাওয়ার পথে ঝোপঝাড়ে দেখা মিলবে হরিণ, রয়েল বেঙ্গল টাইগার, সিংহ, বানর, বিভিন্ন প্রজাতির পাখি, হ্রদের ধারে কুমির, ব্যাঙ আর মৎস্যকন্যার অতি চমৎকার সব ভাস্কর্য।

ইকোপার্কে ঢুকতে জনপ্রতি টিকিট কাটার ব্যবস্থা রয়েছে। রয়েছে আলাদা ফি দিয়ে হ্রদে প্যাডেল বোট চালিয়ে ঘুরে বেড়ানোর সুযোগ। ওয়াচ টাওয়ারে উঠে ভারতে অবস্থিত উঁচু উঁচু পাহাড় আর সীমান্তবর্তী সবুজ গারো পাহাড় দেখতে পাবেন। ভাগ্য ভালো হলে ওয়াচ টাওয়ার থেকেই মিলতে পারে বুনোহাতির দলের দেখা। হাতিরা সাধারণত শেষ বিকেলে অথবা সন্ধ্যায় গভীর অরণ্য থেকে নেমে আসে।

বিভিন্ন রাইড নিয়ে সম্পূর্ণ আলাদা করে গড়ে তোলা হয়েছে শিশুদের খেলাধুলা ও বিনোদনের জন্য শিশুপার্ক। এখানে ভ্রমণপ্রিয়দের দিনের বেলায় ব্যবহারের জন্য রয়েছে পাহাড়ের চূড়ায় মহুয়া রেস্টহাউস। এটি ব্যবহার করতে চাইলে ময়মনসিংহ অথবা শেরপুর বন বিভাগের অফিসে যোগাযোগ করতে হবে। এ ছাড়া এখানে রয়েছে ডিসপ্লে মডেল, তথ্যকেন্দ্র, গাড়ি পার্কিং জোন, ক্যানটিন, মিনি চিড়িয়াখানা। ঔষধি ও সৌন্দর্যবর্ধক প্রজাতির বৃক্ষ, মৌসুমি ফুলসহ বিভিন্ন রঙের গোলাপের বাগান। রয়েছে বেশ কয়েকটি পিকনিক স্পটও। পার্কটিতে জীববৈচিত্র্য ও প্রাণীর সমাহারও চোখে পড়বে।

মধুটিলায় দিনের বেলা ব্যবহারের জন্য ভ্রমণকারীদের জন্য রয়েছে মহুয়া রেস্টহাউস। তবে এখানে রাত্রিযাপন করা যায় না এবং রেস্টহাউস ব্যবহার করতে চাইলে শেরপুর ডিসি অফিস থেকে অনুমতি নিতে হয়।

খরচ :

মধুটিলা ইকোপার্কে প্রবেশ টিকেটের মূল্য জনপ্রতি ২০ টাকা। ওয়াচ টাওয়ারে উঠার ফি জনপ্রতি ১০ টাকা। বিভিন্ন রাইডের টিকেট মূল্য ২০-৪০ টাকা।

মধুটিলা ইকো পার্ক যাওয়ার উপায় :

ঢাকা থেকে মাক্রোবাস, প্রাইভেট কার, মিনিবাস কিংবা বাস রিজার্ভ নিয়ে সরাসরি চলে যেতে পারেন মধুটিলা ইকোপার্কে। এছাড়া মহাখালী বাস টার্মিনাল থেকে ড্রিমল্যান্ড, আনন্দ, তুরাগ ইত্যাদি বিভিন্ন বাসে ২০০ থেকে ৩০০ টাকা ভাড়ায় শেরপুর আসতে পারবেন। তবে মনে রাখবেন এই সব বেশিরভাগ বাস যাত্রাপথে অনেক স্টপেজে থামে তাই ঝামেলা এড়াতে শুধুমাত্র ড্রিমল্যান্ড স্পেশাল বাস, সোনার বাংলা, ৪০০ থেকে ৪৫০ টাকায় এসি/নন-এসিতে যাত্রা করতে পারেন। মহাখালী থেকে দুপুর ২ টায় শেরপুর যাবার এসি বাস ছাড়ে, এছাড়া গুলিস্তান স্টেডিয়াম গেইট থেকে চেম্বার অব কমার্স, ক্রিড়া সংস্থার এসি বাসেও আসতে পারেন । শেরপুর থেকে সিএনজি অথবা পিকআপ ভ্যানে সরাসরি মধুটিলা ইকোপার্কে বা পিকনিক স্পটে চলে আসতে পারবেন। আবার শেরপুর শাপলা চত্বর থেকে নন্নী বাজার সিএনজি ভাড়া জনপ্রতি ৬০ থেকে ৭০ টাকা এবং নন্নি বাজার থেকে মধুটিলা ইকোপার্ক যাওয়ার ভাড়া জনপ্রতি ১৫ টাকা। শেরপুর থেকে মধুটিলা ইকোপার্কের দূরত্ব মাত্র ৩০ কিলোমিটার।

শেরপুর বাসস্ট্যান্ড হতে জনপ্রতি ১০ টাকা অটো রিক্সা ভাড়ায় খোয়ারপাড় শাপলা চত্বর আসতে হবে। শাপলা চত্বরে গজনী-মধুটিলা যাওয়া অটো/সিএনজি রিজার্ভ পাওয়া যায়। সারাদিনের জন্য গজনী ও মধুটিলা ইকোপার্ক ঘুরে আসার অটো ভাড়া ৫০০ থেকে ৭০০ টাকা। প্রতি অটোতে ৭/৮ জন উঠা যায়।

কোথায় থাকবেন :

সাধারণত ঢাকা থেকে দিনে এসে দিনেই মধুটিলা ইকোপার্ক দেখে ফিরে যেতে পারবেন। শেরপুর জেলায় ১৫০ থেকে ৫০০ টাকায় সাধারণ মানের গেষ্ট হাউজের পাশাপাশি ৩০০ থেকে ৫০০ টাকায় হোটেল সম্পদ, কাকলী , বর্ণালী গেষ্ট হাউজ, ভবানী প্লাজা,আয়েসা ইন নামের বেশকিছু মাঝারি মানের হোটেল রয়েছে। শেরপুরে সড়ক ও জনপথ, সার্কিট হাউজ, এলজিইডি, এটিআই এবং পল্লী বিদ্যুৎ এর পৃথক পৃথক রেষ্ট হাউজ রয়েছে।

ফোন নাম্বার: সার্কিট হাউজ- ০৯৩১-৬১২৪৫, হোটেল সম্পদ- ০১৭১২৪২২১৪৫, কাকলী গেষ্ট হাউজ- ০১৯১৪৮৫৪৪৫০, হোটেল সাইদ- ০৯৩১-৬১৭৭৬, আরাফাত গেস্ট হাউজ- ০৯৩১ ৬১২১৭, বর্ণালী গেস্ট হাউজ- ০৯৩১ ৬১৫৭৫।

কোথায় খাবেন:

খাবার খেতে শেরপুর চলে আসা সবচেয়ে ভাল হবে। শেরপুর শহরের নিউ মার্কেট এলাকায় হোটেল শাহজাহান, আলীশান,স্টার হোটেল, পালকি, হোটেল আহারে যেতে পারেন।

শেয়ার