Top

গণহত্যা চালানোর জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে বলল বাংলাদেশ

০৭ জানুয়ারি, ২০২১ ৭:৫০ অপরাহ্ণ
গণহত্যা চালানোর জন্য পাকিস্তানকে ক্ষমা চাইতে বলল বাংলাদেশ

মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের সাধারণ মানুষের উপর নির্বিচারে গণহত্যা চালানোর জন্য পাকিস্তানকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ঢাকায় নিযুক্ত পাকিস্তানের নতুন হাই কমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী সৌজন্য সাক্ষাত করতে গেলে তাকে এই কথা বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিমন্ত্রী একাত্তরে বাংলাদেশে গণহত্যার জন্য ক্ষমা চাওয়া, আটকে পড়া পাকিস্তানিদের প্রত্যাবাসন সম্পন্ন এবং সম্পত্তির ভাগাভাগির মতো দ্বিপাক্ষিক গুরুত্বপূর্ণ বিষয় সমাধানের বিষয় পুনর্ব্যাক্ত করেন।২৫ বছর শোষণ-বঞ্চনার পর অধিকার আদায়ে বাংলার মানুষ সরব হলে ১৯৭১ সালে গণহত্যায় নামে পাকিস্তানি বাহিনী। তা প্রতিরোধে সশস্ত্র লড়াইয়ের মাধ্যমে স্বাধীন হয় বাংলাদেশ।

আরও বলা হয়, নয় মাসের ওই মুক্তিযুদ্ধের মধ্যে ৩০ লাখ বাঙালিকে হত্যা করে পাকিস্তানি বাহিনী। সেজন্য পাকিস্তানকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে বাংলাদেশের পক্ষ থেকে বারবার অনুরোধ জানানো হচ্ছে। এছাড়া আটকে পড়া পাকিস্তানিদের সমস্যার সমাধান যেমন হয়নি; তেমনি বাংলাদেশ ২৫ বছর পাকিস্তানে থাকার ফলে সম্পদের যে ন্যায্য হিস্যা পাওয়ার কথা, তাও পায়নি।

শেয়ার