Top

জলাতাংক প্রতিরোধে শুরু হয়েছে কুকুরের শরীরে ভ্যাক্সিন কার্যক্রম

০৭ এপ্রিল, ২০২২ ৩:০৪ অপরাহ্ণ
জলাতাংক প্রতিরোধে শুরু হয়েছে কুকুরের শরীরে ভ্যাক্সিন কার্যক্রম
যশোর প্রতিনিধি :

যশোরের মণিরামপুরে জলাতংক রোগ প্রতিরোধে কুকুরের শরীরে ভ্যাক্সিন দেওয়া শুরু হয়েছে। কুকুর নিধন না করে জলাতংক রোগ প্রতিরোধ এবং কমাতে কুকুর এই ভ্যাক্সিনেশনের আওতায় আনা হচ্ছে। পৌরসভাসহ উপজেলার ১৭ ইউনিয়নে একযোগে ৫দিন এ ভ্যাক্সিনেশনের কার্যক্রম চলবে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রন (সিডিসি) শাখার অর্থ সহায়তায় উপজেলা প্রাণি সম্পদ অধিদপ্তর এবং উপজেলা স্বাস্থ্য কমপেলক্স এ কার্যক্রমের সহযোগিতা করছে।

এ ভ্যাক্সিনেশনের কার্যক্রম সফল করতে স্বাস্থ্য অধিদপ্তরের একটি টীম মনিরামপুরে অবস্থান করছে। আজ বৃহস্পতিবার থেকে পৌরসভা ও ইউনিয়নে এ কার্যক্রম চলবে।

স্বাস্থ্য অধিদপ্তরের টীম প্রধান ইমরাজ করিম জানান, তাদের সাথে কুকুর ধরতে একটি প্রশিক্ষণ প্রাপ্ত টীম এসেছে। প্রতি ইউনিয়নে ২ জন করে কুকুর ধরতে এবং কুকুরের সংখা নির্ধারন (ডাটাবেজ) করতে আরও ২ জন থাকবে। প্রাণি সম্পদ অধিদপ্তরের মাঠ কর্মীরা এবং স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠ কর্মীদের সমন্বয়ে ৪ জন পৌরসভায় এবং ২ জন ইউনিয়নে ভ্যাক্সিনেশনের কাজে সহায়তা করবেন। সব মিলিয়ে ৩৯ জন ভ্যাক্সিনেশনরে কাজে থাকবে। আজ ৭ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত এ কার্যক্রম চলবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তন্ময় কুমার বিশ্বাস জানান, এ কার্যক্রম সফল করতে গত ৪ এপ্রিল জলাতাংক রোগ বিষয়ে একটি সচতেনতামূলক কর্মশালা হয়েছে। ইতোমধ্যে ভ্যাক্সিনেশনের কাজে সহায়তাকারিদের প্রশিক্ষণ হয়েছে। এ কার্যক্রমের ফলে জলাতাংক রোগ প্রতিরোধ এবং কমে আসবে।

শেয়ার